যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 05:53pm

|   লন্ডন - 12:53pm

|   নিউইয়র্ক - 07:53am

  সর্বশেষ :

  মিলানে দিনব্যাপী উদযাপিত হলো ফুড ফেস্টিভাল ফেস্তা দেল্লা উনিতা   যেভাবে সুরক্ষিত রাখবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট   আর ডিজেলচালিত গাড়ি বানাবে না পোরশে   মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী সোলিহর জয়লাভ   নিউ ইয়র্কে প্রধানমন্ত্রীকে আ’লীগের সম্বর্ধনা : সরকার পতনে দুর্নীতিবাজরা ঐক্যবদ্ধ হয়েছে   মিয়ানমারের ওপর হস্তক্ষেপের অধিকার নেই জাতিসংঘের: সেনাপ্রধান   বাংলাদেশ সম্পর্কে অমিত শাহর বক্তব্যটি অবাঞ্ছিত : তথ্যমন্ত্রী   গিনেজ বুকের স্বীকৃতি পেল ‘স্বচ্ছ ঢাকা অভিযান’   কোটা সংস্কার আন্দোলনে প্রধানমন্ত্রীকে কটূক্তি করায় চবি শিক্ষক কারাগারে   শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের জয়   বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আরও ৫ লাখ রোহিঙ্গা   ট্রাম প্রশাসনের নতুন প্রস্তাবনা, কঠিন হয়ে পড়তে পারে গ্রিন কার্ড   নাইজেরিয়ায় কলেরা মহামারি, ৯৭ জনের মৃত্যু   মংলা-বুড়িমারী বন্দরে বছরে অবৈধ লেনদেন হয় ৩১ কোটি টাকা   অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘ডুব’

মূল পাতা   >>   স্বদেশ

পরিচ্ছন্নতায় বিশ্ব রেকর্ড গড়লো ঢাকা সিটি করপোরেশন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৪-১৩ ১০:২৫:০৫

নিউজ ডেস্ক: পূর্বের রেকর্ডের তিন গুণ মানুষ নিয়ে পরিচ্ছন্নতায় বিশ্ব রেকর্ড গড়লো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ১৫ হাজার ৩১৩ জন নগরবাসীকে সাথে নিয়ে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করে বিগত সকল রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ার ইতিহাস রচনা করেছে ডিএসসিসি। শুক্রবার সকাল ১০টা ৪৫ মিনিটে এই রেকর্ড গড়া হয়। গুলিস্তানের গোলাপ শাহ মাজার থেকে জিরো পয়েন্ট পর্যন্ত ১ মিনিট ঝাড়ু দেওয়ার মাধ্যমে পরিচ্ছন্ন কর্মসূচি পালিত হয়।

ডিএসসিসি আয়োজিত প্রতীকী পরিচ্ছন্ন কর্মসূচির এই রেকর্ড উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

'মন সুন্দর যার সে রাখে দেশ পরিষ্কার' এমন স্লোগানে গিনেস বুকে নতুন রেকর্ডের লক্ষ্যে শুক্রবার সকাল ৯টা থেকে শুরু হয় এই কর্মসূচি। সব কিছু ঠিক থাকলে গিনেস বুকে পরিচ্ছন্নতার তালিকায় ডিএসসিসির নাম আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

ডিএসসিসি আয়োজিত এই কর্মসূচিতে নানা শ্রেণি পেশার মানুষ অংশ নেন। এর আগে কর্মসূচিতে অংশ নিতে শুক্রবার সকাল ৮টা থেকেই নগরভবনের সামনে লোকজনের সমাগম হতে থাকে।

সকাল থেকে প্রবেশের একটা গেটে গণনা করা হয়। তবে বের হবার প্রতিটি পথে গণনা মেশিন ছিল। ১০টি টিম এই গণনার কাজ করে। এ ছাড়া অডিট টিমে ছিলেন ৫০ জন। অডিট টিমের নেতৃত্ব দিয়েছেন পিনাকী দাশ। তিনি জানিয়েছেন, ১৫ হাজার ৩১৩ জন প্রতীকী পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন।

আতশবাজি ও গানের মধ্য দিয়ে এই রেকর্ড গড়া হয়। এর আগে ভারতের গুজরাটে ২০১৭ সালের ২৮ মে বদোধারা শহরের মিউনিসিপ্যাল করপোরেশন পাঁচ হাজার ৫৮ জন কর্মী নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম ওঠায়।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন করা হয়। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই শহরের নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে।

ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’নামে এ প্রচার অভিযান কর্মসূচিতে সহায়তা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা-প্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নিয়েছে।

এদিকে, জীবন ব্যবস্থায় পরিচ্ছন্নতা আনায় নগরবাসীকে ধন্যবাদ জানিয়েছেন মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, এই রেকর্ডের মধ্য দিয়ে বিশ্বের কাছে প্রমাণ করেছি, ঢাকাবাসী পরিষ্কার নাগরিক।

রেকর্ড গড়ার ঝাড়ু সবাইকে বাসায় নিয়ে ইতিহাসের স্বাক্ষী হিসেবে তুলে রাখার অনুরোধও জানান মেয়র খোকন।

অন্যাদের পাশাপাশি কর্মসূচিতে অংশ নেন সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর, সানজিদা খানম, প্রধান নির্বাচন কমিশন কে এম নূরুল হুদা, চিত্র নায়ক রিয়াজ, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলাল, ডিএনসিসির প্রয়াত মেয়র আনিসুল হকের ছেলে নাবিদুল হক প্রমুখ।

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৪২ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর