আপডেট :

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

        ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

        ইউক্রেনে গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিলো মার্কিন যুক্তরাষ্ট্র

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

কারাগা‌রে খা‌লেদা, দলের ইফতার মাহফিলে ফাঁকা চেয়ার

কারাগা‌রে খা‌লেদা, দলের ইফতার মাহফিলে ফাঁকা চেয়ার

প্রতিবছর প‌বিত্র রমজা‌নের প্রথম দিন এতিম ও ওলামা-মাশা‌য়েখ‌দের নি‌য়ে ইফতার ক‌রতেন খা‌লেদা জিয়া। এবারও রাজধানীর ইস্কাট‌নে লে‌ডিস ক্লা‌বে এমন আ‌য়োজন ক‌রে‌ বিএন‌পি। ত‌বে ছি‌লেন না অনুষ্ঠা‌নের মধ্যমমণি খালেদা জিয়া। কারারুদ্ধ থাকায় সেখা‌নেই ইফতার ক‌রে‌ছেন তি‌নি। য‌দিও ইফতার মাহ‌ফি‌লে দল‌টির নেত্রী যে চেয়া‌রে বস‌তেন সে‌টি ফাঁকা রাখা হয়।

ইফতার মাহফিলে এতিম ও ওলামা-মাশায়েখ ছাড়াও বিএনপির শীর্ষ নেতারা উপস্থিত ছি‌লেন। খালেদা জিয়ার পক্ষ থেকে এতিম শিক্ষার্থীসহ ওলামা-মাশায়েখদের স্বাগত জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ইফতার শুরুর আগে সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপি মহাসচিব বলেন, ‘আজকে অত্যন্ত ভারাক্রান্ত মন নিয়ে আমরা এই ইফতার মাহফিলের অনুষ্ঠান করছি। প্রতিবছরে পহেলা রমজানে এই দেশে সবচেয়ে জনপ্রিয় নেতা তিনবারের প্রধানমন্ত্রী, দুই বারের বিরোধী দলীয় নেতা যিনি ১৬ কোটি মানুষের স্বাধীনতা, সার্বভৌমত্বের প্রতীক সেই দেশনেত্রী বেগম খালেদা জিয়া আজকে আমাদের মাঝে নেই। এই সময়ে তিনি কারাগারে।'

‘'প্রত্যেক বছর তিনি (খালেদা জিয়া) এখানে ছোট ছোট ছেলে-মেয়েদের নিয়ে ইফতার করেন। আজকে তিনি কারাগারের অন্ধকারে একেবারে নির্জনে প্রথম রমজানের ইফতার করছেন। এটা  আমাদের সবার জন্যে অত্যন্ত মর্মান্তিক। আমরা আল্লাহ তা'লার কাছে দোয়া চাইব, আল্লাহ যেন তাকে অতিদ্রুত মুক্তি দিয়ে আমাদের মাঝে ফিরিয়ে দেন।’

তিনি বলেন, ‘আমরা এক কঠিন সময় পার হচ্ছি, যে সময়টা দেশের জন্যে, জাতির জন্যে অত্যন্ত ক্রান্তিকাল। এই সময়ে সাহসের সঙ্গে ধৈর্যের সঙ্গে মোকাবিলা করে গণতন্ত্রকে ছিনিয়ে আনতে হবে, দেশনেত্রীর মুক্তিকে ছিনিয়ে আনতে হবে।'

‘যে জগদ্দল পাথর আমাদের বুকের ওপর চেপে বসেছে, ফ্যাসিবাদ একনায়ক চেপে বসেছে, তা থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের ঐক্যবদ্ধ হয়ে সংগ্রাম করতে হবে।’

লন্ডনে অবস্থারত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের শুভেচ্ছা জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘তার আজকে আপনাদের সামনে কথা বলার কথা ছিল। উনি জুমার নামাজে থাকায় কথা বলতে পারলেন না। তিনি আপনাদের শুভেচ্ছা জানিয়েছেন, রমজানুল মোবারক জানিয়েছেন। তিনি তার জন্য, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জন্য আপনাদের কাছে দোয়া চেয়েছেন।'

ইফতারে দলের মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ ছিলেন।

ওলামা-মাশায়েখ ও এতিমদের সম্মানে বিএনপি এই ইফতার পার্টির আয়োজন করে। এতে ফার্মগেইটের মদিনাতুল উলুম বালক-বালিকা কামিল মাদ্রাসা, শান্তিনগর মাদ্রাসা ও গোপীবাগ মাদ্রাসার দেড় শতাধিক এতিম ছাত্র-ছাত্রী অংশ নেয়।

ওলামা-মাশায়েকদের মধ্যে  ইফতারে ছিলেন বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান মাওলানা সাইয়িদ কামাল উদ্দিন জাফরী, রাজধানীর সোহবানবাগ জামে মসজিদের খতিব মাওলানা শাহ ওয়ালী উল্লাহ, মসজিদ মিশনের সেক্রেটারি জেনারেল মাওলানা খলিলুর রহমান মাদানী, মিরপুর জামেয়া এমদাদিয়া মাদ্রাসার মুহতামিম মাওলানা আবু তাহের জেহাদী, কামরাঙ্গীরচর মাদ্রাসা-ই নুরীয়ার মোহাদ্দিস মুফতি মাওলানা ফখরুল ইসলাম, জাতীয়তাবাদী উলামা দলের সভাপতি হাফেজ আব্দুল মালেক, সাধারণ সম্পাদক মাওলানা শাহ মো. নেসারুল হক, সাংগঠনিক সম্পাদক মাওলানা সেলিম রেজা।

ইফতার শুরুর আগে কারাগারে অসুস্থ খালেদা জিয়ার  মুক্তি ও লন্ডনে অবস্থানরত ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্বাস্থ্য এবং দেশের অগ্রগতি ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

কারাগা‌রে খা‌লেদা জিয়ার ইফতারএ‌দি‌কে পুরনো ঢাকার কেন্দ্রীয় কারাগারে ফাতেমা বেগমকে নিয়ে রমজানের প্রথম ইফতার করেছেন খালেদা জিয়া। কারাগারের একাধিক কর্মকর্তার সাথে আলাপ করে এ কথা জানা গেছে।

কারাগারে তৈরি করা ইফতারই খালেদা জিয়া খেয়েছেন। বুট-পেঁয়াজু, মুড়ি, খুরমা, শরবতের পাশপাশি কিছু ফলও ছিল বলে জানা গেছে।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাস্ট মামলায় ৫ বছরের সাজায় খালেদা জিয়া পুরনো ঢাকার নাজিমউদ্দিন রোড়ের কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন। আদালতের আদেশে তার সঙ্গে রয়েছেন গৃহকর্মী ফাতেমা বেগম।

খালেদা  জিয়ার একান্ত সচিব এবিএম আবদুস সাত্তার জানান, আজকে পহেলা রমজানের প্রথম দিন ম্যাডামের পরিবারের সদস্যরা কোনো অনুমতি পাননি। ফলে পরিবারের সদস্যরা যেতে পারেননি।

এদিকে বিকেল ৩টার দিকে নেত্রীর জন্য তৈরি ইফতার নিয়ে জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের নেতৃত্বে নেতৃবৃন্দ কারাগারের ফটকে গেলে ইফতার সামগ্রী গ্রহণ না করে মহিলা পুলিশ দিয়ে সরিয়ে দেওয়া হয়।  কারা কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো ইফতার সামগ্রী গ্রহণ করার সুযোগ নেই বলে কারা-কর্মকর্তারা মহিলা নেত্রীদের জানিয়ে দেন।

শ‌নিবার দে‌শের রাজনী‌তি‌বিদ‌দের সম্মা‌নে ইফতার মাহ‌ফিলের আ‌য়োজন ক‌রে‌ছে বিএন‌পি। পর‌দিন কূটনী‌তিক‌দের সম্মানে ইফতার মাহ‌ফিলের আ‌য়োজন কর‌বে দল‌টি।

 এলএবাংলাটাইমস/এন/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর