যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 10:25am

|   লন্ডন - 05:25am

|   নিউইয়র্ক - 12:25am

  সর্বশেষ :

  আইসিসি মিয়ানমারে এলে বন্দুক ধরবো : উইরাথু   ২০ বছর পর পার্লামেন্টে ফিরলেন আনোয়ার ইব্রাহিম   নিষেধাজ্ঞা আরোপ করলে পাল্টা ব্যবস্থার হুমকি সৌদির   চার দিনের সফরে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী   একাদশ সংসদ নির্বাচনের জন্য ৭০০ কোটি টাকা অনুমোদন   খাশোগি নিখোঁজের ‘বিশ্বাসযোগ্য তদন্ত’ চায় যুক্তরাজ্য-ফ্রান্স-জার্মানি   গ্রামের একটি তৃণমূল বীরের বাদ্যযন্ত্র নিয়ে কাহিনী   অনুভবে নজরুল: জ্যাকসন হাইটসে শতদলের মনোজ্ঞ অনুষ্ঠান   হলিউডে দুর্গাপূজা আগামী ১৯, ২০ ও ২১ অক্টোবর   প্র‌তিভার সন্ধা‌নে ইতা‌লীতে শুরু হ‌চ্ছে দি রাইজিং স্টার   এবার মুম্বাইয়ে বাংলাদেশিদের বিরুদ্ধে রাজনৈতিক অবস্থান   ড. ইউনুসের কারণে পদ্মা সেতুতে অর্থায়ন করেনি বিশ্বব্যাংক : শেখ হাসিনা   অবশেষে বিএনপিকে নিয়ে ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’র আত্মপ্রকাশ, বিকল্পধারা আউট   খালেদা জিয়ার অনুপস্থিতিতেও বিচার চলবে   চট্টগ্রামে পাহাড় ও দেয়াল ধসে ৪ জনের মৃত্যু

মূল পাতা   >>   স্বদেশ

তামিলনাড়ুতে দূষণ বিরুধী বিক্ষোভে গুলি, নিহত ৯

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-২৩ ০২:১৯:৩৮

নিউজ ডেস্ক: ভারতের তামিলনাড়ুর বন্দরনগরী তুতিকোরিনে স্টারলাইট কোম্পানির কপার গলানোর কারখানা বন্ধের দাবিতে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে অন্তত ৯ জন নিহত হয়েছেন। এতে আহত হন আরও কয়েক ডজন।

ভূগভর্স্থ পানিদূষণ ও স্থানীয় মৎস্যজীবীদের জীবিকা ঝুঁকিতে পড়ায় গত তিন মাস ধরে তুতিকোরিনের হাজার হাজার মানুষ স্টারলাইট কপার স্মেল্টিং প্ল্যান্ট বন্ধের দাবি জানিয়ে আসছে।

রাজ্যসরকার তাদের এ দাবিতে ভ্রুক্ষেপ করছে না বলে বিক্ষোভকারীরা মঙ্গলবার স্টারলাইট কারখানা অভিমুখে মিছিলের ডাক দেন। কিন্তু প্রশাসন থেকে তাদের বিক্ষোভের অনুমতি দেয়া হয়নি। ফলে প্রায় ২০ হাজার বিক্ষোভকারী প্রথমে স্থানীয় একটি গির্জায় জড়ো হন।

সেখান থেকে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। এতে ক্ষুব্ধ হয়ে বিক্ষোভকারীরা পুলিশের দিকে ইটপাটকেল ছুড়তে শুরু করে।

একপর্যায়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়।

স্থানীয় এক মন্ত্রী সাংবাদিকদের বলেন, রাজ্যসরকার পরিবেশ রক্ষায় নাগরিকদের এ উদ্যোগের প্রশংসা করেন।

তিনি বলেন, কিন্তু এদিন যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তাতে পুলিশের সামনে গুলি চালানো ছাড়া অন্য পথ খোলা ছিল না। পুলিশ বসে বসে সরকারি সম্পদের ক্ষতি দেখতে পারে না।

এ ঘটনার পর ক্ষমতাসীন এআইএডিএসকে সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জনগণকে শান্ত থাকার অনুরোধ করে কপার প্ল্যান্টের বিরুদ্ধে আইনিব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

তবে ওই বিবৃতিতে পুলিশের গুলিতে কতজন হতাহত হয়েছেন সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

দেশটির জনপ্রিয় অভিনেতা কমল হাসান বলেন, নাগরিকরা অপরাধী নয়; অথচ তাদেরই মরতে হচ্ছে। তিনি নিজেও কপার প্ল্যান্টের বিরুদ্ধে প্রতিবাদে ‍অংশ নিয়েছেন।

তিনি বলেন, এটি সরকারের অবহেলার ফল। সরকার শান্তিপূর্ণ প্রতিবাদের ভাষা অবজ্ঞা করেছে।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬১৭ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক খবর