যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ২০ জানুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 10:04pm

|   লন্ডন - 04:04pm

|   নিউইয়র্ক - 11:04am

  সর্বশেষ :

  হাসপাতাল থেকে ‘বিতাড়িত’, গাছ তলায় সন্তান প্রসব   একটি আকর্ষণীয় পর্যটন স্পট সুনামগঞ্জের নিলাদ্রী লেক   যুক্তরাজ্যে ধর্ষণের দায়ে বাংলাদেশির ১০ বছরের জেল   ইসরাইলি বিমান হামলা ব্যর্থ করল সিরিয়া   সিলেটের রেল উন্নয়নে ডিও লেটার দিলেন মোমেন   আলিয়ার ‘কলঙ্ক’ ফাঁস   সিডনিতে বর্ণাঢ্য আয়োজনে 'গানে গানে জোছনা'   ইতালিতে রহস্যজনক ভাবে এক বাংলাদেশীর মৃত্যু   ধনী মানুষ বৃদ্ধির হারে বিশ্বে তৃতীয় বাংলাদেশ   খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা   প্যারিসে জড়ো হচ্ছে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীরা   নির্বাচনের কলঙ্ক ঢাকতে বিজয় সমাবেশ করছে আ.লীগ : ফখরুল   ওয়াশিংটনে পররাষ্ট্র সচিব, যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক অঞ্চলে সুবিধার প্রস্তাব দেবে বাংলাদেশ   এরশাদ গুরুতর অসুস্থ, রোববার সিঙ্গাপুর যাচ্ছেন   জীবন দিয়ে হলেও জনগণের ভোটের মর্যাদা রক্ষা করব : প্রধানমন্ত্রী

মূল পাতা   >>   স্বদেশ

তামিলনাড়ুতে দূষণ বিরুধী বিক্ষোভে গুলি, নিহত ৯

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-২৩ ০২:১৯:৩৮

নিউজ ডেস্ক: ভারতের তামিলনাড়ুর বন্দরনগরী তুতিকোরিনে স্টারলাইট কোম্পানির কপার গলানোর কারখানা বন্ধের দাবিতে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে অন্তত ৯ জন নিহত হয়েছেন। এতে আহত হন আরও কয়েক ডজন।

ভূগভর্স্থ পানিদূষণ ও স্থানীয় মৎস্যজীবীদের জীবিকা ঝুঁকিতে পড়ায় গত তিন মাস ধরে তুতিকোরিনের হাজার হাজার মানুষ স্টারলাইট কপার স্মেল্টিং প্ল্যান্ট বন্ধের দাবি জানিয়ে আসছে।

রাজ্যসরকার তাদের এ দাবিতে ভ্রুক্ষেপ করছে না বলে বিক্ষোভকারীরা মঙ্গলবার স্টারলাইট কারখানা অভিমুখে মিছিলের ডাক দেন। কিন্তু প্রশাসন থেকে তাদের বিক্ষোভের অনুমতি দেয়া হয়নি। ফলে প্রায় ২০ হাজার বিক্ষোভকারী প্রথমে স্থানীয় একটি গির্জায় জড়ো হন।

সেখান থেকে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। এতে ক্ষুব্ধ হয়ে বিক্ষোভকারীরা পুলিশের দিকে ইটপাটকেল ছুড়তে শুরু করে।

একপর্যায়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়।

স্থানীয় এক মন্ত্রী সাংবাদিকদের বলেন, রাজ্যসরকার পরিবেশ রক্ষায় নাগরিকদের এ উদ্যোগের প্রশংসা করেন।

তিনি বলেন, কিন্তু এদিন যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তাতে পুলিশের সামনে গুলি চালানো ছাড়া অন্য পথ খোলা ছিল না। পুলিশ বসে বসে সরকারি সম্পদের ক্ষতি দেখতে পারে না।

এ ঘটনার পর ক্ষমতাসীন এআইএডিএসকে সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জনগণকে শান্ত থাকার অনুরোধ করে কপার প্ল্যান্টের বিরুদ্ধে আইনিব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

তবে ওই বিবৃতিতে পুলিশের গুলিতে কতজন হতাহত হয়েছেন সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

দেশটির জনপ্রিয় অভিনেতা কমল হাসান বলেন, নাগরিকরা অপরাধী নয়; অথচ তাদেরই মরতে হচ্ছে। তিনি নিজেও কপার প্ল্যান্টের বিরুদ্ধে প্রতিবাদে ‍অংশ নিয়েছেন।

তিনি বলেন, এটি সরকারের অবহেলার ফল। সরকার শান্তিপূর্ণ প্রতিবাদের ভাষা অবজ্ঞা করেছে।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৫৬ বার

আপনার মন্তব্য