যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২৯ মে, ২০২০ ইং

|   ঢাকা - 04:15am

|   লন্ডন - 11:15pm

|   নিউইয়র্ক - 06:15pm

  সর্বশেষ :

  জেনে নিন, রিয়েল আইডি ও ক্যালিফোর্নিয়া ডিএমভি কী?   ক্যালিফোর্নিয়ায় করোনায় মৃত ছাড়িয়েছে ৪ হাজার   বড় পরিসরে ব্যবসা চালুর আশা করছে লস এঞ্জেলেস কাউন্টি   ক্যালিফোর্নিয়ার আইনপ্রণেতাদের বেতন এবছর বাড়ছে না   করোনায় একদিনে গেল আরও ৪৮ প্রাণ, আক্রান্ত ৪৯ হাজার ৭৭৪   বেকার বীমা জালিয়াতি কী? শাস্তি হবে কেমন?   নিজের গড়া দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ   দেশে একদিনে সর্বোচ্চ ২০২৯ জন শনাক্ত, মৃত্যু ১৫   ভারতে করোনা সন্দেহে বাংলাদেশি যুবককে পিটিয়ে হত্যা   নিউজিল্যান্ডকে করোনামুক্ত ঘোষণা   দেশে ১ জুন থেকে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু   সৌদিআরবে গোলাগুলিতে ৬ জন নিহত   লিবিয়ায় ২৬ বাংলাদেশীকে গুলি করে হত্যা করল মানবপাচারকারীরা   আন্তর্জাতিক গানে কণ্ঠ দিলেন বাংলাদেশি ৩ তরুণ   লস এঞ্জেলেস কাউন্টির কিছু জেলে করোনা আক্রান্ত ৪০ শতাংশ

মূল পাতা   >>   নিউইয়র্ক

নিউইয়র্কে মুখ ঢেকে ঘর থেকে বেরোনোর নির্দেশ মেয়রের

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৪-০৩ ০৩:৫৪:৪৯

নিউজ ডেস্ক: নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও নগরবাসীকে বাইরে যাওয়ার সময় তাদের মুখ ঢেকে যেতে বলেছেন। এমনকি এটি ঘরে তৈরি করা হলেও তা পরে বের হতে বলেছেন।

মেয়র গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘যখন আপনি বাইরে এবং অন্য লোকের কাছাকাছি যাবেন, তখন মুখ কাপড়ে ঢেকে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি একটি স্কার্ফ হতে পারে বা এটি আপনি বাড়িতে তৈরি যেকোনো কিছু হতে পারে, যা দিয়ে আপনার মুখ পুরো ঢেকে দেওয়া যাবে।’ ডি ব্লাজিও সার্জিক্যাল মাস্ক বা অন্যান্য মেডিকেল-গ্রেডের মাস্ক পরার বিরুদ্ধে নিউইয়র্কের বাসিন্দাদের সতর্ক করে এ কথা বলেছেন। তিনি আশঙ্কা প্রকাশ করেন, এমনিতেই এখন হাসপাতালগুলোয় এসব সরঞ্জামের ঘাটতি রয়েছে। সেখানে যারা সুস্থ, তারা যদি সুরক্ষার জন্য এসব সার্জিক্যাল বা ক্লিনিক্যাল মাস্ক ব্যবহার করে, তাহলে এসব অতি দরকারি জিনিসের সংকট আরও বাড়বে।

মেয়র ব্লাজিও বলেন, ‘আমাদের স্বাস্থ্যসেবাকর্মী ও প্রথম সারিতে থেকে যাঁরা সরাসরি হাসপাতালগুলোয় আছেন, এগুলো তাঁদের প্রয়োজন। এ সব খুবই মূল্যবান, যা এই সময়ে আমরা অনেক কষ্ট করে জোগাড় করছি।’

ডি ব্লাজিও আরও বলেন, সোমবারের মধ্যে নিউইয়র্ক নগরীর হাসপাতালগুলো করোনভাইরাস রোগীদের স্রোত সামলাতে প্রস্তুত হওয়ার জন্য রবিবারের মধ্যে নগরীর হাসপাতাল গুলিতে ৩ দশমিক ৩ মিলিয়ন এন–৯৫, মুখোশ, ২ দশমিক ১ মিলিয়ন সার্জিক্যাল মাস্ক, ১ লাখ গাউন এবং ৪০০ ভেন্টিলেটর পাওয়া অবশ্যই দরকার। না হলে মানুষের সংক্রমণ ও মৃত্যুর ঠেকানো স্বাস্থ্যকর্মীদের পক্ষে সম্ভব হবে না।

আমেরিকার সংক্রামক রোগ সোসাইটির ডা. অ্যাঞ্জেলা হিউলেট বলেছেন, স্কার্ফ বা মুখ ঢাকা কিছু পরে গেলে তা অন্যকে করোনাভাইরাস ছড়িয়ে দেওয়া থেকে রক্ষা করতে পারে। তিনি আরও বলেন, এটি লোকদের মুখ স্পর্শ করা থেকে বিরত রাখতে পারে। এর জন্য একটি স্কার্ফ রুমাল বা টিস্যু–জাতীয় জিনিস এ ধরনের সংক্রমণ রোধে কাজ করবে।

এলএবাংলাটাইমস/এলআরটি/এনওয়াই

এই খবরটি মোট পড়া হয়েছে ২০১ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত