যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ইং

|   ঢাকা - 04:58am

|   লন্ডন - 10:58pm

|   নিউইয়র্ক - 05:58pm

  সর্বশেষ :

  ধর্ম অবমাননা নিয়ে রংপুরে সহিংসতা, আদালতে টিটু রায়ের স্বীকারোক্তি   টিকাতেই নিরাময় হবে ক্যান্সার   মিয়ানমারে রোহিঙ্গারা ‘জাতিগত বৈষম্যের’ শিকার : অ্যামনেস্টি   ঢাবির ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র জালিয়াতি, আটক ৮   নাইজেরিয়ায় মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ৫০   রোহিঙ্গাদের ফেরাতে চলতি সপ্তাহে সমঝোতার আশা সু চি’র   জানুয়ারি থেকে সব বাহিনীর মুক্তিযোদ্ধাদের বিশেষ ভাতা: প্রধানমন্ত্রী   আমেরিকান মিউজিক অ্যাওয়ার্ডসে সেরা হলেন যারা   পদত্যাগ নয়, জাতির উদ্দেশে ভাষণ দিলেন মুগাবে   কেন সৌদি আরব এমন করছে?   মরক্কোয় ত্রাণ নেওয়ার সময় পদদলিত হয়ে নিহত ১৫   ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা চেয়ে হাইকোর্টে রিট   শাহজালালের মাজারের কুপের পানিকে জমজমের পানি বলে প্রতারণা : তদন্তের নির্দেশ আদালতের   এলপিজি আমদানির জাহাজ কিনলো বেক্সিমকো পেট্রোলিয়াম   রোহঙ্গিা সঙ্কট নিরসনে চীনের ৩ ধাপের প্রস্তাব

মূল পাতা   >>   নিউইয়র্ক

১৬-১৭ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ‘বিশ্ব সিলেট সম্মেলন’

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-০৯-০৬ ১৬:১০:৩১

নিউজ ডেস্ক: বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসরত সিলেটবাসীদের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্য বৃদ্ধির লক্ষ্যে  নিউ ইয়র্কে ‘বিশ্ব সিলেট সম্মেলন’ আয়োজন করেছে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা। আগামী ১৬ ও ১৭ সেপ্টেম্বর
জামাইকায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

আয়োজকরা জানিয়েছেন, প্রাচীনকাল থেকে সিলেটী মানুষের আতিথেয়তা, সহনশীলতা ও গ্রহণযোগ্যতার পাশাপাশি সমৃদ্ধ সাংস্কৃতিক পরিবেশে অনেক জ্ঞানী, গুণী, কবি, ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গড়ে উঠেছেন। তদুপরি হজরত শাহজালাল (রা.) ইসলামিক সুফি আদর্শে ভালোবাসা ও সহনশীলতার অবকাঠামো  এবং সিলেটের সন্তান মহাপ্রভু শ্রীচৈতন্যের প্রভাবে হিন্দুদের মধ্যে বৈষ্ণব ধর্মের মানবিক গুণগুলো প্রসার লাভ করে। সে কারণে সিলেটের বিভিন্ন পল্লী কবির সুরে ও ছন্দে সব ধর্মের মানুষকে একই সুতায় গাঁথে। আজ সিলেট একটি শুধু মানচিত্র নয়, আজ সিলেটের বিশ্বায়ন হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসরত সিলেটবাসীদের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্য বৃদ্ধির জন্য বিশ্ব সিলেট সম্মেলন আহ্বান জানাচ্ছে ।

ভারতের দক্ষিণ কলকাতা সিলেটি এসোসিয়েশন সিলেটি সম্মেলন শুরু করে অভূতপূর্ব এক সাড়া  জাগিয়েছেন। ঢাকা জালালাবাদ এসোসিয়েশন কতৃক এই  বছর বাংলাদেশের  ঢাকায় ও সিলেটে ও সুন্দর ভাবে তার পুনরাবৃত্তি ঘটেছে।  তাই আজ মনে হচ্ছে এই ধারাবাহিকতাকে সন্মান জানিয়ে সিলেট থেকে অনেক দূরে থেকেও বিশ্ষের বিভিন্ন্য দেশে যারা সিলেটি ঐতিয্য ও ভালোবাসাকে জাগিয়ে রেখেছেন তাদের জন্য সবচেয়ে প্রয়োজন একটা মিলন মেলার শুভ আয়োজন। 

সম্মেলনে আমেরিকার সকল অঙ্গরাজ্য সহ বাংলাদেশ, ভারত,কানাডা,যুক্তরাজ্য , জাপান , জার্মানী , মধপ্রাচ্য , মালয়েশিয়া ও অন্যান্য দেশ থেকে অনেকেই অংশ গ্রহণ করবেন. সম্মেলনে  সংগীত, নৃত্য , মিলন মেলা, আত্মকথা, পরিচিতি, শুভেচ্ছা বিনিময়, প্রজন্মের অনুভূতি, শিকড়ের সন্ধানে, সিলেটী খাবার ও অন্যান্য স্টল।  তদুপরি থাঁকবে প্রস্তাবিত বিভিন্ন বাস্তব প্রকল্প  যাতে সিলেট অঞ্চলের ইতিহাস, ঐতিহ্য, ভাষা, সাহিত্য ও সাংস্কৃতিক বিশেষত্বের সংরক্ষণ করা যায়।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্বের সর্ববৃহৎ বেসরকারি সাহায্য সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ। বিশেষ সম্মানিত অথিতি : বাংলাদেশ থেকে সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি এস.কে সিনহা ও আমেরিকা থেকে শিল্পপতি ও সমাজসেবী ডাঃ কালী প্রদীপ চৌধুরী। বিশিষ্ট অথিতিবৃন্দ :মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব:) চিত্তরঞ্জন দত্ত বীর উত্তম, সিলেটের নারী শিক্ষার অগ্রিদূত অধ্যক্ষা (অব:) হোসনেআরা আহমেদ, বাংলাদেশের রেড ক্রিসেন্ট  চেয়ারম্যান জনাব হাফিজ আহমেদ মজুমদার,  ঢাকা জালালাবাদ সমিতির সভাপতি সি, এম. তোফায়েল সামি, মেজর জেনারেল( অব:) আজিজুর রহমান বীর উত্তম, জাতিসংঘের প্রাক্তন রাষ্ট্রদূত ড: আব্দুল মোমেন,  গ্রীন ডেল্টা উপদেষ্টা   নাসির, এ  চৌধুরী,  প্রাক্তন উপদেষ্টা এনাম আহমেদ চৌধুরী, ,   ভারত থেকে দৈনিক "যুগশঙ্খ: পত্রিকার কর্ণধার ও সম্পাদক বিজয়কৃষ্ণ নাথ, গৌহাটি বিশ্ববিদ্যালয়ের বাংলার প্রধান ড: অমলেন্দু চক্রবর্তী ও অন্যান্য। 
যুক্তরাজ্য জালাবাদ এসোসিয়েশনের সভাপতি মুহাম্মদ মুহিবুর রহমান মুহিব , বিশিষ্ট ব্যক্তিত্ব পাশা খন্দকার, সাংবাদিক ও সমাজকর্মী নজরুল ইসলাম বাসন।  সেমিনারের বক্তা: আমেরিকার ইউনিভার্সিটি অফ মাসাচুসেট ,ডার্টমাউথ এর ভাইস চ্যান্সেলর এবং প্রভোস্ট ড: মোহাম্মদ আতাউল করিম,
বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজির অধ্যাপক ড: সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ভারতের গৌহাটি বিশ্ববিদ্যালয়ের বাংলার প্রধান ড: অমলেন্দু চক্রবর্তী, বাংলাদেশের অর্থিনীতিবিদ ড: মোহাম্মেদ খলিকুজ্জামান, যুক্তরাজ্যের নুতুন প্রজন্মের বক্তা সাবেরুল ইসলাম।
 
প্যানেল এর বক্তা : বাংলাদেশের জাতীয় অধ্যাপক ডাঃ শায়লা খাতুন, বাংলাদেশের প্রাক্তন উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, আমেরিকার ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়ার অধ্যাপক বিশিষ্ট বিজ্ঞানী ড: হায়দার আলী , ভারতের দৈনিক "যুগশঙ্খ: পত্রিকার কর্ণধার ও সম্পাদক বিজয়কৃষ্ণ নাথ, বাংলাদেশের ব্র্যাক এর ভাইস চেয়ারম্যান ড: আহমেদ মুশতাকুর রাজা চৌধুরী, বেসরকারি সাহায্যসংস্থা সীমান্তিক  প্রধান  ড: আহমেদ আল কবীর , সাংবাদিক রক্তিম দাস, প্রকাশক এবং লেখক মোস্তফা সেলিম,
 
প্রজন্মদের প্যানেল বক্তা : বাংলাদেশের নতুন প্রজন্মের আন্তর্জাতিক নারী ব্যাক্তিত্ত ফারহানা চৌধুরী , নিউ ইয়র্ক রাজ্যের এসিস্টেন্ট এটর্নি জেনারেল ইমরান আহমেদ, নিউ ইয়র্ক থেকে বাংলাদেশে প্রযুক্তির প্রসারের  উদ্দ্যেক্তা  শাহেদ আহমেদ, নিউইয়র্কের বিশিষ্ট গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট চিকিৎসক ডাঃ সৈয়দা তানজিয়া হুসেইন , ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়ার পালমোনারি এবং ক্রিটিক্যাল কেয়ার এর চিকিৎসক ডাঃ নাহরীন আহমেদ।

গান পরিবেশনায় বাংলাদেশ থেকে: সুবীর নন্দী, শুভ্র দেব, জামালউদ্দিন হাসান বান্না , ডাঃ অরূপ রতন চৌধুরী , সেলিম চৌধুরী , সিলেটের নীলাঞ্জনা জুঁই এর নৃত্যদল "নৃত্য শৈলী", হিমাংশু বিশ্বাস। যুক্তরাজ্য  থেকে : হিমাংশু গোস্বামী, গৌরী চৌধুরী, শহীদ বাউল , আমেরিকা থেকে: দুলাল ভৌমিক, তাজুল ইমাম, কাবেরী দাশ, সালাহউদ্দিন আহমেদ , ফুয়াদ মুক্তাদির, ও অন্যান্য। কানাডা থেকে: সাবু শাহ। ভারত থেকে : প্রখ্যাত নৃত্য শিল্পী সোনালী আচার্জি (গিনিস ওয়ার্ল্ড বুক), কায়া  ব্যান্ড ও অন্যান্য।
আরো থাকছে আন্তর্জাতিক সাংস্কৃতিক ব্যাক্তিত্ত শাকুর মজিদ রচিত ও পরিচালিত পরিবেশনা "শত বছরের সিলেটের সাংস্কৃতিক ঐতিহ্য"।

সম্মেলনের সহযোগী হিসেবে রয়েছে ঢাকা জালালাবাদ এসোসিয়েশন। সহায়তায়: যুক্তরাজ্য জালালাবাদ এসোসিয়েশন, দক্ষিন কলকাতা সিলেট এসোসিয়েশন।  বিশ্ব সমন্বয়কারী : রাশেদা কে চৌধুরী ( বাংলাদেশ) , ডাঃ দীপ্তা দে (ভারত) , পাশা খন্দকার ( যুক্তরাজ্য ), ইত্রাদ জুবেরী সেলিম ( কানাডা) , সাকি চৌধুরী ( জার্মানী )।  পৃষ্ঠপোষক : ডাঃ কালী প্রদীপ চৌধুরী,  তহুর চৌধুরী।


এলএবাংলাটাইমস/এনওয়াই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৪১৭ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত