যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ২৩ মে, ২০১৮ ইং

|   ঢাকা - 10:31pm

|   লন্ডন - 05:31pm

|   নিউইয়র্ক - 12:31pm

  সর্বশেষ :

  পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ আর নেই   যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করল ভেনেজুয়েলা   মাদকবিরোধী অভিযানের নামে ক্রসফায়ার নিয়ে বিএনপির গভীর সংশয়   অস্ত্রসহ সুন্দরবনের ৫৭ বনদস্যুর আত্মসমর্পণ   মন্ত্রীদের বেতন কমাচ্ছে মালয়েশিয়া   তামিলনাড়ুতে দূষণ বিরুধী বিক্ষোভে গুলি, নিহত ৯   কথিত বন্দুকযুদ্ধ অব্যাহত, এবার নিহত ৭   চলে গেল মুক্তামনি   দ্বিতীয় বিয়ে বাধ্যতামূলক যেখানে   চীনে মসজিদে মসজিদে জাতীয় পতাকা ওড়ানোর নির্দেশ   করাচিতে দাবদাহে হিট-স্ট্রোকে ৬৫ জনের মৃত্যু   যুদ্ধক্ষেত্রে সর্বাধুনিক এফ-৩৫ উড়িয়েছে ইসরায়েল   মিলানে ছাত্রলীগের আলোচনা সভা ও ইফতার মাহফিল   নিউজার্সিতে কুলাউড়া এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত   তথাকথিত ‘বন্দুকযুদ্ধে’ এবার ৯ জেলায় নিহত ১২

মূল পাতা   >>   নিউইয়র্ক

নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে বাংলা নববর্ষ উদযাপিত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৪-২৫ ১৪:২২:৩৪

নিউজ ডেস্ক: নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল বাংলা নববর্ষ - ১৪২৫ উদযাপন উপলক্ষ্যে ২০ এপ্রিল ২০১৮ একটি আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। পিঠা উৎসব, সুমধুর গান, দৃষ্টিনন্দন নাচ, আবৃত্তি এবং ঐতিহ্যবাহী দেশীয় খাবারের মাধ্যমে আবহমান বাংলার ঐতিহ্য ও সমৃদ্ধ সংস্কৃতি তুলে ধরা হয়।খবর বাপসনিঊজ  ।

কনস্যুলেট এর মিলনায়তনে আয়োজিত বাংলার ঐতিহ্যবাহী ”মঙ্গল শোভাযাত্রা”য় কনস্যুলেট পরিবার এর সদস্যরা অংশগ্রহণ করেন। কনসাল জেনারেল জনাব  শামীম আহসান,এনডিসি আমন্ত্রিত অতিথিদের সাথে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন। তাঁর শুভেচ্ছা বক্তব্যে তিনি বাঙালি সংস্কৃতির অসাম্প্রদায়িক চেতনার কথা তুলে ধরতে গিয়ে সম্প্রতি ইউনেস্কো কর্তৃক ”মঙ্গল শোভাযাত্রা”কে ”মানবজাতির বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য” (Intangible Cultural Heritage) হিসেবে স্বীকৃতি দানের কথা উল্লেখ করে বলেন যে এটি বাংলাদেশের নববর্ষ উদযাপনে একটি নতুন মাত্রা যুক্ত করেছে। দেশে ও প্রবাসে বসবাসরত বাংলাদেশের সকল নাগরিকের জন্য নববর্ষ আরো সুখ ও স্বাচ্ছন্দ্য বয়ে আনবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উৎসবের দুটো অংশের প্রথম পর্বে ছিল কনস্যুলেট পরিবারের তৈরীকৃত ঐতিহ্যবাহী দেশীয় পিঠার রকমারী সমন্বয়ে ”পিঠা উৎসব” যা বিদেশীসহ অন্যান্য অতিথিদের বিশেষভাবে আকর্ষিত করে। পিঠা উৎসবে উল্লেখযোগ্য সংখ্যক বিদেশী অতিথি উপস্থিত ছিলেন যারা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করেন। পিঠা উৎসব উপলক্ষ্যে একটি রঙ্গিন ক্যাটালগও প্রকাশ করা হয়।

আলোচনা সভার পরপরই ছিল একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে কনস্যুলেট জেনারেল, স্থায়ী মিশন এর কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, তাদের পরিবারের সদস্যবৃন্দ এবং নিউইয়র্কতে বসবাসরত প্রবাসী শিল্পীরা অংশগ্রহণ করেন।

বৈশাখের ঐতিহ্য এবং দেশের আবহমান সংস্কৃতির পরিচায়ক হস্তশিল্প সামগ্রীসহ অন্যান্য উপাদান দিয়ে সুসজ্জিত মিলনায়তনে অনুষ্ঠিত বর্নাঢ্য আয়োজনে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, বিশিষ্ট ব্যক্তিবর্গ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এছাড়াও জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি ও মান্যবর রাষ্ট্রদূত জনাব মাসুদ বিন মোমেন এর পতœী মিসেস ফাহমিদা জাবিন এবং বাংলাদেশ আওয়ামীলীগ এর যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ড. সিদ্দিকুর রহমান অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন। 

আমন্ত্রিত অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারে আপ্যায়িত করা হয়।


এলএবাংলাটাইমস/এনওয়াই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৪৮৫ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর