যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১৭ Jul, ২০১৮ ইং

|   ঢাকা - 01:15pm

|   লন্ডন - 08:15am

|   নিউইয়র্ক - 03:15am

  সর্বশেষ :

  বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা সোনা হয়ে গেল মিশ্র ধাতু!   লং বিচ কাইট ফেস্টিভ্যাল-এর ৫ম আসর ১২ আগস্ট   ওসমানী মেডিকেলে রোগীর নাতনিকে ধর্ষণ, ইন্টার্ন চিকিৎসক আটক   ছাত্রলীগকে ‘আবার মানুষ হওয়ার’ পরামর্শ ঢাবি শিক্ষকের   ফিনল্যান্ডে ট্রাম্প-পুতিন বৈঠক   শিরোপা উদযাপন করতে গিয়ে প্যারিসে সহিংসতা, নিহত ২   ঘিঞ্জি মহল্লা থেকে বিশ্বমঞ্চে কিলিয়ান এমবাপ্পে   ভারতে মোদির জনসভায় শামিয়ানা ভেঙে আহত ৬৭   লিবিয়ায় কনটেইনার লরি থেকে বাংলাদেশিসহ ৯০ অভিবাসী উদ্ধার   কোটা সংস্কার আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন দিলো বিএনপি   যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে ইরানের মামলা   কোটার রায় কি বৈধ ছিল?   ‘প্যান্ট ফুলে থাকায়’ কৃষ্ণাঙ্গকে হত্যা পুলিশের, শিকাগোয় সংঘর্ষ   ব্রেক্সিট নাও হতে পারে : থেরেসা মে   টেস্টের র‌্যাঙ্কিংয়েও পেছাল বাংলাদেশ

মূল পাতা   >>   নিউইয়র্ক

নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে বাংলা নববর্ষ উদযাপিত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৪-২৫ ১৪:২২:৩৪

নিউজ ডেস্ক: নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল বাংলা নববর্ষ - ১৪২৫ উদযাপন উপলক্ষ্যে ২০ এপ্রিল ২০১৮ একটি আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। পিঠা উৎসব, সুমধুর গান, দৃষ্টিনন্দন নাচ, আবৃত্তি এবং ঐতিহ্যবাহী দেশীয় খাবারের মাধ্যমে আবহমান বাংলার ঐতিহ্য ও সমৃদ্ধ সংস্কৃতি তুলে ধরা হয়।খবর বাপসনিঊজ  ।

কনস্যুলেট এর মিলনায়তনে আয়োজিত বাংলার ঐতিহ্যবাহী ”মঙ্গল শোভাযাত্রা”য় কনস্যুলেট পরিবার এর সদস্যরা অংশগ্রহণ করেন। কনসাল জেনারেল জনাব  শামীম আহসান,এনডিসি আমন্ত্রিত অতিথিদের সাথে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন। তাঁর শুভেচ্ছা বক্তব্যে তিনি বাঙালি সংস্কৃতির অসাম্প্রদায়িক চেতনার কথা তুলে ধরতে গিয়ে সম্প্রতি ইউনেস্কো কর্তৃক ”মঙ্গল শোভাযাত্রা”কে ”মানবজাতির বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য” (Intangible Cultural Heritage) হিসেবে স্বীকৃতি দানের কথা উল্লেখ করে বলেন যে এটি বাংলাদেশের নববর্ষ উদযাপনে একটি নতুন মাত্রা যুক্ত করেছে। দেশে ও প্রবাসে বসবাসরত বাংলাদেশের সকল নাগরিকের জন্য নববর্ষ আরো সুখ ও স্বাচ্ছন্দ্য বয়ে আনবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উৎসবের দুটো অংশের প্রথম পর্বে ছিল কনস্যুলেট পরিবারের তৈরীকৃত ঐতিহ্যবাহী দেশীয় পিঠার রকমারী সমন্বয়ে ”পিঠা উৎসব” যা বিদেশীসহ অন্যান্য অতিথিদের বিশেষভাবে আকর্ষিত করে। পিঠা উৎসবে উল্লেখযোগ্য সংখ্যক বিদেশী অতিথি উপস্থিত ছিলেন যারা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করেন। পিঠা উৎসব উপলক্ষ্যে একটি রঙ্গিন ক্যাটালগও প্রকাশ করা হয়।

আলোচনা সভার পরপরই ছিল একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে কনস্যুলেট জেনারেল, স্থায়ী মিশন এর কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, তাদের পরিবারের সদস্যবৃন্দ এবং নিউইয়র্কতে বসবাসরত প্রবাসী শিল্পীরা অংশগ্রহণ করেন।

বৈশাখের ঐতিহ্য এবং দেশের আবহমান সংস্কৃতির পরিচায়ক হস্তশিল্প সামগ্রীসহ অন্যান্য উপাদান দিয়ে সুসজ্জিত মিলনায়তনে অনুষ্ঠিত বর্নাঢ্য আয়োজনে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, বিশিষ্ট ব্যক্তিবর্গ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এছাড়াও জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি ও মান্যবর রাষ্ট্রদূত জনাব মাসুদ বিন মোমেন এর পতœী মিসেস ফাহমিদা জাবিন এবং বাংলাদেশ আওয়ামীলীগ এর যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ড. সিদ্দিকুর রহমান অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন। 

আমন্ত্রিত অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারে আপ্যায়িত করা হয়।


এলএবাংলাটাইমস/এনওয়াই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৫৬ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর