যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 12:07pm

|   লন্ডন - 07:07am

|   নিউইয়র্ক - 02:07am

  সর্বশেষ :

  আলোচনায় চেয়ে মোদিকে ইমরানের চিঠি   অন্তর্জ্বালা থেকে মনগড়া ও ভুতুড়ে কথা বলেছেন সিনহা : কাদের   ফিলিপাইনে ভূমিধস, ১২ জনের মৃত্যু   বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশু মারা যায়   ঢাকায় পুলিশের লাঠিপেটায় বাম জোটের ঘেরাও কর্মসূচি পণ্ড   বাংলাদেশে বছরে একলাখ লোক ক্যান্সারে মারা যায়   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৪১০ কোটি টাকা সহায়তা   অনুপস্থিতিতেই বিচার চলবে খালেদা জিয়ার   বাংলা প্রেসক্লাব ইতালির সংবর্ধনায় সুন্দর সমাজ গঠনে সাংবাদিকদের প্রতি আহ্বান   ১৭তম নজরুল সম্মেলনে আজীবন সম্মাননা পেলেন ইকবাল বাহার চৌধুরী   ভারতে এবার বিক্রি হবে গোবর, গো-মূত্রের সাবান   নাজিব রাজাক গ্রেপ্তার   মুক্তি পেলেন নওয়াজ শরিফ   দুর্ভিক্ষের ঝুঁকিতে ইয়েমেনের ৫২ লাখ শিশু   কওমির দাওরায়ে হাদিস সনদকে মাস্টার্সের সমমান প্রদান

মূল পাতা   >>   খেলাধুলা

ফুটবল বিশ্বকাপ কেন চার বছর পর পর?

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৭-০৭ ১৪:২৭:৪৭

নিউজ ডেস্ক: বিশ্বকাপ ফুটবলই শুধু নয়, আন্তর্জাতিক বড় সব প্রতিযোগিতাই চার বছর পরপর অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু ৩, ৫ বা ৭ নয়, ৪ কেন? উত্তর পেতে হলে আমাদের যেতে হবে ঠিক দু’হাজার সাতশো চুরানব্বই বছর পেছনে। প্রাচীন গ্রিসের অলিম্পিয়াতে তখনই প্রথম বসেছিল অলিম্পিক গেমসের আসর। যা জারি ছিল ৩৯৩ খ্রিস্টাব্দ পর্যন্ত।

প্রতি চার বছর অন্তর বসত অলিম্পিক গেমসের আসর। আর মাঝখানের এই চার বছর সময়কে বলা হত অলিম্পিয়াড। যা ছিল সময়কে মাপার একটি একক। বছর বলতে যেমন ৩৬৫ দিন বোঝানো হয়, অলিম্পিয়াড বলতে সেরকম বোঝানো হয় দু’টি অলিম্পিক গেমসের মাঝের চার বছর সময়কে।
১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার সময় মাথায় রাখা হয়েছিল অলিম্পিক গেমসের এই চার বছরের ঐতিহ্যকে। তবে আরও বেশ কিছু সময়োপযোগী বাস্তবিক কারণ জড়িয়ে আছে এই চার বছরের সঙ্গে। তার মধ্যে অন্যতম হল বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচগুলির জন্য প্রয়োজনীয় সময় বের করে নেওয়া। এ ছাড়া অন্যান্য বড় প্রতিযোগিতার সঙ্গে যাতে বিশ্বকাপ ফুটবল একই সঙ্গে না পড়ে, সেটাও মাথায় রাখতে হয় ক্রীড়াজগতের সর্বোচ্চ সংগঠনগুলিকে। বিশ্বকাপের মতো বড় মাপের প্রতিযোগিতার পরিকাঠামো তৈরিতেও পর্যাপ্ত সময় দরকার। সে জন্যও নূন্যতম চার বছর সময় দরকার বলে মনে করেন ক্রীড়া সংগঠকেরা।
সর্বোপরি, এই অনুষ্ঠানের সঙ্গে জড়িয়ে আছে বিপুল পরিমাণ অর্থের যোগানের বিষয়টিও। সে জন্যও অন্তত চার বছর সময় দরকার। এমনটাই মত ক্রীড়া বিশেষজ্ঞদের।


এলএবাংলাটাইমস//এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৬৯ বার

আপনার মন্তব্য