যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ১৮ Jul, ২০১৮ ইং

|   ঢাকা - 12:31am

|   লন্ডন - 07:31pm

|   নিউইয়র্ক - 02:31pm

  সর্বশেষ :

  জনসম্মুখে এলো থাইল্যান্ডের ক্ষুদে ফুটবলাররা   ফ্লোরিডায় যুবলীগ নেতাকে গুলি করে হত্যা   লাঞ্ছনা-হামলার বিচার না হলে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা   দুর্নীতিবাজদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছেন অর্থমন্ত্রী : মির্জা ফখরুল   আগাম নির্বাচনের হুমকি থেরেসা মে’র সমর্থকদের   উড়ো চিঠিতে ইউজিসি চেয়ারম্যানকে হত্যার হুমকি   বাংলাদেশ ব্যাংকের গাফিলতি পেলে দায় সরকারের : অর্থ প্রতিমন্ত্রী   বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন আর্ল রবার্ট মিলার   বৃহত্তর ঢাকা সমিতি ইতালির বর্ণাঢ্য শিক্ষা সফর অনুষ্ঠিত   নিজের বেতন কমানোর ঘোষণা দিলেন মেক্সিকোর নবনির্বাচিত প্রেসিডেন্ট   মুসলিম কিশোরদের ধর্মীয় শিক্ষা নিষিদ্ধ করল চীন   দেশ থেকে বছরে ১ লাখ কোটি টাকা পাচার হচ্ছে : মাহমুদুর রহমান মান্না   খালেদার অসুস্থতা নিয়ে বিএনপি নোংরা রাজনীতি করেছে : কাদের   মক্কায় বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু   পুলিশবাহী মাইক্রো বাসের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৩

মূল পাতা   >>   খেলাধুলা

ফুটবল বিশ্বকাপ কেন চার বছর পর পর?

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৭-০৭ ১৪:২৭:৪৭

নিউজ ডেস্ক: বিশ্বকাপ ফুটবলই শুধু নয়, আন্তর্জাতিক বড় সব প্রতিযোগিতাই চার বছর পরপর অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু ৩, ৫ বা ৭ নয়, ৪ কেন? উত্তর পেতে হলে আমাদের যেতে হবে ঠিক দু’হাজার সাতশো চুরানব্বই বছর পেছনে। প্রাচীন গ্রিসের অলিম্পিয়াতে তখনই প্রথম বসেছিল অলিম্পিক গেমসের আসর। যা জারি ছিল ৩৯৩ খ্রিস্টাব্দ পর্যন্ত।

প্রতি চার বছর অন্তর বসত অলিম্পিক গেমসের আসর। আর মাঝখানের এই চার বছর সময়কে বলা হত অলিম্পিয়াড। যা ছিল সময়কে মাপার একটি একক। বছর বলতে যেমন ৩৬৫ দিন বোঝানো হয়, অলিম্পিয়াড বলতে সেরকম বোঝানো হয় দু’টি অলিম্পিক গেমসের মাঝের চার বছর সময়কে।
১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার সময় মাথায় রাখা হয়েছিল অলিম্পিক গেমসের এই চার বছরের ঐতিহ্যকে। তবে আরও বেশ কিছু সময়োপযোগী বাস্তবিক কারণ জড়িয়ে আছে এই চার বছরের সঙ্গে। তার মধ্যে অন্যতম হল বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচগুলির জন্য প্রয়োজনীয় সময় বের করে নেওয়া। এ ছাড়া অন্যান্য বড় প্রতিযোগিতার সঙ্গে যাতে বিশ্বকাপ ফুটবল একই সঙ্গে না পড়ে, সেটাও মাথায় রাখতে হয় ক্রীড়াজগতের সর্বোচ্চ সংগঠনগুলিকে। বিশ্বকাপের মতো বড় মাপের প্রতিযোগিতার পরিকাঠামো তৈরিতেও পর্যাপ্ত সময় দরকার। সে জন্যও নূন্যতম চার বছর সময় দরকার বলে মনে করেন ক্রীড়া সংগঠকেরা।
সর্বোপরি, এই অনুষ্ঠানের সঙ্গে জড়িয়ে আছে বিপুল পরিমাণ অর্থের যোগানের বিষয়টিও। সে জন্যও অন্তত চার বছর সময় দরকার। এমনটাই মত ক্রীড়া বিশেষজ্ঞদের।


এলএবাংলাটাইমস//এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬০৮ বার

আপনার মন্তব্য