যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ২১ এপ্রিল, ২০১৯ ইং

|   ঢাকা - 11:10am

|   লন্ডন - 06:10am

|   নিউইয়র্ক - 01:10am

  সর্বশেষ :

  এবার ফেরদৌস সম্পর্কে কথা বললেন মোদি!   নুসরাত হত্যা: খাল থেকে বোরকা উদ্ধার   সাপের ভয়ে অফিসে যেতে পারছেন না লাইবেরিয়ার প্রেসিডেন্ট   খালেদা জিয়ার মুক্তির সাথে শপথের সম্পর্ক কী : আমীর খসরু   মোকাব্বিরকে শোকজ করলো গণফোরাম   বাংলাদেশিসহ ৫৯ জন অভিবাসী গ্রিসে আটক   ভারতের প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ   আয়ারল্যান্ডে নারী সাংবাদিককে গুলি করে হত্যা   ফ্লোরিডায় আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ   জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন   আমেরিকারপ্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রমাণ মিলেছে   খালেদা জিয়ার মুক্তি ছাড়া শপথ নেয়ার প্রশ্নই আসে না: মওদুদ   তারেক-জোবাইদার ব্রিটেনের ৩ ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিল ঢাকার আদালত   ভারতের নির্বাচনে বাংলাদেশে যে প্রভাব পড়তে পারে   নুসরাত হত্যা : আ.লীগ নেতা রুহুল আমিন আটক

মূল পাতা   >>   খেলাধুলা

বিপিএলের প্রস্তুতি : ড্রাফট থেকে দলে ৮৭ খেলোয়াড়

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১০-২৮ ১৩:৪৫:২৮

নিউজ ডেস্ক: একমাত্র দল হিসেবে বিপিএলের ষষ্ঠ আসরের খেলোয়াড় কোটা পূরণ করেছে সিলেট সিক্সার্স।

প্রতি আসরে বিপিএল মানেই নতুন নিয়ম, নতুন কৌশল, নতুন করে ঢেলে সাজানোর প্রয়াস। টি-টোয়েন্টি এ ফরম্যাটের পাঁচ আসর শেষ হলেও এখন পর্যন্ত কাগজে কলমে স্থায়ী কোনো নিয়ম নেই! নেই কোনো রূপরেখা! তাইতো সময়ের চাহিদামতো পাল্টায় বিপিএলের নিয়ম!

গত আসরে পাঁচ বিদেশি খেলোয়াড় খেলানোর সিদ্ধান্তে কি ঝড়টাই না বয়ে গিয়েছিল বিপিএল গভর্নিং কাউন্সিলের ওপর। তাইতো এবার চার বিদেশি খেলোয়াড় খেলানোর সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকরা। সাথে শর্তও জুড়ে দিয়েছে। এবার চাইলেই বিদেশি ক্রিকেটার উড়িয়ে আনা যাবে না।

সরাসরি সাইন করাতে পারবে ২ জন বিদেশি, দেশি-বিদেশি মিলিয়ে রিটেইন করাতে পারবে ৪ জন আর সব মিলিয়ে দেশি খেলোয়াড় সর্বোচ্চ ১২ জন, সর্বনিম্ন ১০ জন, বিদেশি খেলোয়াড় সর্বোচ্চ ৯ জন। সর্বোচ্চ খেলোয়াড় হিসেব করে স্কোয়াডে মোট খেলোয়াড় সংখ্যা দাড়ায় ২১ জন। নতুন নিয়মের ড্রাফট অনুষ্ঠিত হলো রোববার। ড্রাফট থেকে মোট ৮৭ খেলোয়াড়কে দলে নিয়েছে সাত ফ্রাঞ্চাইজি। আর রিটেইন ও সরাসরি সাইনে আছেন ৪২ খেলোয়াড়।

রোববার ষষ্ঠ আসরের ড্রাফটে ১৫ খেলোয়াড়কে দলভুক্ত করে ২১ জনের কোটা পূরণ করেছে সিলেট সিক্সার্স। বাকি ছয় দলের কারো ২১ জনের কোটা পূরণ হয়নি। তবে সর্বনিম্ন ১৯ জনের কোটা পূরণ করেছে খুলনা টাইটান্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

খুলনা দেশি খেলোয়াড় নিয়েছে ১১ জন, বিদেশি ৮ জন। বিপিএল শুরুর আগে কিংবা চলাকালিন সময়ে ড্রাফট থেকে একজন করে দেশি-বিদেশি খেলোয়াড় দলভুক্ত করতে পারবে দলটি। তবে ড্রাফটে চমক দেখিয়েছে তারা। লটারিতে সবার আগে খেলোয়াড় তোলার সুযোগ পায় খুলনা। ‘এ’ ক্যাটাগরির সৌম্য, বিজয়, মোসাদ্দেক কিংবা রনির দিকে না তাকিয়ে তারা দলে নেয় ‘বি’ ক্যাটাগরির জহুরুল ইসলাম অমিকে। পরবর্তীতে দ্বিতীয় রাউন্ডেও তারা দলে নেয় ‘ই’ ক্যাটাগরির পেসার শরীফুল ইসলামকে। শুরুর মতো তাদের শেষটাও ছিল দারুণ। তিন ইনফর্ম লাসিথ মালিঙ্গা, ইয়াসির শাহ ও ব্রেন্ডন টেলরকে দলভুক্ত করে মাহমুদউল্লাহ রিয়াদের দল। রিটেইন হিসেবে আছেন আরিফুল, শান্ত ও ব্রাফেট।

সিলেট ড্রাফট থেকে তুলেছে মোট ১৫ জন খেলোয়াড়। দেশি তরুণ খেলোয়াড়দের ওপর বাড়তি নজর ছিল সিলেটের। শুরুটা তাদের আফিফ হোসেনকে দিয়ে। এরপর তৌহিদ হৃদয়, জাকের আলী এবং মেহেদী হাসান রানাকে দলে নেয়। মাঝে অভিজ্ঞ তাসকিন, আল-আমিন, অলোক, ইবাদতকেও দলভুক্ত করে সিলেট। দলটিতে আইকন হিসেবে আছেন লিটন। রিটেইন আছেন সাব্বির রহমান, নাসির হোসেন। বিদেশি কোটা তারা পেয়েছে ডেভিড ওয়ার্নার, আন্দ্রে ফ্লেচার, মোহাম্মদ ইরফানের মতো খেলোয়াড়দের।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স শক্তিশালী দল গড়েছে। তামিমের দল ‘এ’ ক্যাটাগরি থেকে আবু হায়দার রনিকে দলে নিয়েছে। বিপিএলের চতুর্থ আসরের চ্যাম্পিয়ন দলে ছিলেন রনি। এবার তাকে দলে ফিরিয়ে আবার শিরোপার স্বপ্ন দেখছে ফ্রাঞ্চাইজিটি। এছাড়া এনামুল হক বিজয়, অলরাউন্ডার মেহেদী হাসান, জিয়াউর রহমান, মোশাররফ হোসেন রুবেল, শহীদকে দলে পেয়েছে। বিদেশি শোয়েব মালিককে রিটেইন করার পাশাপাশি ড্রাফট থেকে শহীদ আফ্রিদি, এভিন লুইসকে নিয়েছে। এছাড়া ইমরুল আর সাইফউদ্দিন তো আছেনই।

ঢাকা ও রাজশাহী ১১ জন করে এবং রংপুর ও চিটাগং ১২ জন করে করে খেলোয়াড় এখন পর্যন্ত দলভুক্ত করেছে। সাকিবের ঢাকা ‘এ’ ক্যাটাগরি থেকে ভরসা রেখেছে পেসার রুবেলের হোসেনের ওপর। এছাড়া কাজী নুরুল হাসান সোহান, রনি তালুকদার, শুভাগত হোম, কাজী অনিক, শাহাদাত হোসেন ও মিজানুর রহমানকে দলে নিয়েছে। ঢাকার ভরসা বিদেশি ক্রিকেটার। রিটেইন ও সরাসরি সাইনের মাধ্যমে ঢাকা ডায়নামাইটসে খেলবেন সুনীল নারিন, রভম্যান পাওয়েল, কাইরন পোলার্ড ও আন্দ্রে রাসেল। ড্রাফট থেকে তাদের বিদেশি সংগ্রহ আন্দ্রে ব্রিচ ও ইয়ান বেল।

বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স মাশরাফিকে রিটেইন করার পাশাপাশি ক্রিস গেইল, নাজমুল ইসলাম অপু ও মিথুনকে পেয়েছে। এবার তাদের বিদেশি রিক্রুট এবি ডি ভিলিয়ার্স। তাকে প্রথমবারের মতো উড়িয়ে আনছে রংপুর। সাথে আসছেন অ্যালেক্স হেলস। ড্রাফট থেকে তারা প্রথমে দলে নেয় শফিউল ইসলামকে। ভরসা রেখেছে সোহাগ গাজী ও নাহিদুলের ওপর। গতবার দুজনই খেলেছিলেন রংপুরের হয়ে। এছাড়া ফরহাদ রেজা, মেহেদী মারুফ ও আবুল হাসান রাজু রয়েছেন এ দলে। বিদেশি রবি বোপারা, বেনি হাওয়েলকেও নিয়েছে রংপুর।

রাজশাহী কিংস দিনের শুরুতেই নেয় সৌম্য সরকারকে। এরপর ফজলে রাব্বীকে দলে ভেড়ায়। জাতীয় দলের তিন ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান ও মুমিনুল হককে তারা রেখে দিয়েছে আগেই। বিদেশি খেলোয়াড়দের মধ্যে আছেন ইসরু উদানা, রায়ান টেন ডয়েসকাট ও গত দুই আসরে খেলা মোহাম্মদ সামি।

চিটাগং ভাইকিংস খেলোয়াড় ড্রাফটের আগেই মুশফিকুর রহিমকে তুলে নেয়। আইকন হিসেবে তাদের দলে খেলবেন মুশফিক। ড্রাফট থেকে মোসাদ্দেক হোসেন, রাহী, খালেদ আহমেদ, নাঈম হাসানকে দলে নেয় তারা। দলের মেন্টর সুযোগ করে দেন মোহাম্মদ আশরাফুলকে। ফিক্সিংয়ের শাস্তি ভোগের পর এবারই প্রথম বিপিএল খেলতে যাচ্ছেন আশরাফুল। এছাড়া তাদের বিদেশি খেলোয়াড় মোহাম্মদ শাহজাদ, রবার্ট ফ্রাইলিঙ্ক, ক্যামেরন ডেলপোর্ট ও দাসুন শানাকা।

ড্রাফট থেকে ৮৭ ও আগের থেকে ৪২ খেলোয়াড় বিপিএলে এখন পর্যন্ত দলভুক্ত হয়েছে। সিলেট বাদে প্রত্যেকেরই দলে শক্তি বাড়ানোর সুযোগ আছে। তবে সেটা হতে হবে ড্রাফটের অবশিষ্ট খেলোয়াড়দের থেকেই।


এলএবাংলাটাইমস/এস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৬২ বার

আপনার মন্তব্য