আপডেট :

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

        রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন

        উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হতে পারে

        বাস দুর্ঘটনায় বাবা নিহত, মা-ছেলে মুমূর্ষু

        ৩ দিনের হিট অ্যালার্ট বাড়বে শারীরিক অস্বস্তি

        মোবাইল ইন্টারনেট গতির সূচকে আরও ৬ ধাপ পিছিয়ে ১১২তম অবস্থানে

        মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে আশ্রয় নেওয়া বর্ডার গার্ড পুলিশের

        বাংলাদেশ ব্যাংকের চাকরি ছেড়ে দিয়েছেন প্রতিষ্ঠানটির ৫৭ জন কর্মকর্তা

        সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া তিন বিচারপতি শপথ নিয়েছেন

        রাশিয়া-ইউক্রেন এবং ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে উদাত্ত আহ্বান

        হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার

        সরকারি ব্যাংকের ছয় উপব্যবস্থাপনা পরিচালককে অন্য ব্যাংকে বদলি করা হয়েছে

        ময়নাতদন্তের জন্য দাফনের ১৫ দিন পর কবর থেকে এক ব্যাংক কর্মকর্তার লাশ তুলা হলো

        মেটার রে-ব্যান স্মার্ট রোদচশমা,করা যাবে ভিডিও কল

        পানিসংকটের শঙ্কা ও শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে পূর্বনির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি বাতিল

        শেয়ারবাজারের টানা পতন ঠেকাতে আবারও শেয়ারের মূল্যসীমায় পরিবর্তন আনা হয়েছে

        দুই ভাইকে পিটিয়ে হত্যার জেরে উত্তপ্ত ফরিদপুর

        দেশে একদিনের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম কমলো

        বাংলাদেশ সিরিজের জন্য দল ঘোষণা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

তিন দিনেই ওয়েস্ট ইন্ডিজকে হারাল বাংলাদেশ

তিন দিনেই ওয়েস্ট ইন্ডিজকে হারাল বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে তিন দিনেই হারিয়েছে বাংলাদেশ। ৬৪ রানের জয়ে দুই ম্যাচ সিরিজে এগিয়ে গেছে সাকিব আল হাসানের দল।

বাংলাদেশের প্রথম
প্রথমবারের মতো দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে টেস্টে হারাল বাংলাদেশ। সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫ টেস্টে এটি বাংলাদেশের তৃতীয় জয়। আগের দুটি জয় ছিল ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে।

তাইজুলের ছয়ে বাংলাদেশের দারুণ জয়
সুনীল অ্যামব্রিসকে ফিরিয়ে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস গুটিয়ে দিয়েছেন তাইজুল ইসলাম। ২০৪ রানের লক্ষ্য তাড়ায় ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়েছে ১৩৯ রানে। বাঁহাতি স্পিনারকে ডিফেন্ড করতে গিয়ে বল মিস করেন অ্যামব্রিস। কট বিহাইন্ডের আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। যদিও টিভি রিপ্লেতে দেখা যায় বল ব্যাট স্পর্শ করেনি। অ্যামব্রিস রিভিউ নিতে চেয়েছিলেন। কিন্তু তার আগেই শেষ হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের দুই রিভিউ।

দ্বিতীয় ইনিংসে ৩৩ রানে ৬ উইকেট নিয়ে বাংলাদেশের জয়ে বড় অবদান রেখেছেন তাইজুল। সাকিব ও মিরাজ পেয়েছেন ২টি করে উইকেট। প্রথম ইনিংসের সেঞ্চুরির জন্য ম্যাচসেরা হয়েছেন মুমিনুল হক।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ ১ম ইনিংস: ৩২৪
ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২৪৬
বাংলাদেশ ২য় ইনিংস: ১২৫ (ইমরুল ২, সৌম্য ১১, মুমিনুল ১২, মিথুন ১৭, সাকিব ১, মুশফিক ১৯, মিরাজ ১৮, মাহমুদউল্লাহ ৩১, নাঈম ৫, তাইজুল ১, মুস্তাফিজ ২*; বিশু ৪/২৬, চেজ ৩/১৮, ওয়ারিকান ২/৪৩, গ্যাব্রিয়েল ১/২৪)

ওয়েস্ট ইন্ডিজ ২ম ইনিংস: (লক্ষ্য ২০৪) ১৩৯ (ব্রাফেট ৮, পাওয়েল ০, হোপ ৩, অ্যামব্রিস ৪৩ , চেজ ০, হেটমায়ার ২৭, ডোরিচ ৫, বিশু ২, রোচ ১, ওয়ারিকান ৪১, গ্যাব্রিয়েল ০; তাইজুল ৬/৩৩, সাকিব ২/৩০, মিরাজ ২/২৭)।
ফল: বাংলাদেশ ৬৪ রানে জয়ী
সিরিজ: দুই ম্যাচ সিরিজে বাংলাদেশ ১-০ ব্যবধানে এগিয়ে

ম্যান অব দ্য ম্যাচ: মুমিনুল হক।

প্রতিরোধ ভাঙলেন মিরাজ
অ্যামব্রিস-ওয়ারিকানের পঞ্চাশোর্ধ জুটিটা বাংলাদেশের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। ৬৩ রানের এ জুটি ভেঙে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফিরিয়েছেন মেহেদী হাসান মিরাজ। অফ স্পিনারকে উড়াতে গিয়ে বল আকাশে তোলেন জোমেল ওয়ারিকান। মিড উইকেট থেকে কিছুটা দৌড়ে দুইবারের চেষ্টায় ক্যাচ নেন সাকিব আল হাসান।

ওয়ারিকান ক্যারিয়ার সেরা ৪১ রান করে ফেরার সময় ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৯ উইকেটে ১৩৮ রান। সুনীল অ্যামব্রিসের সঙ্গে যোগ দিয়েছেন শ্যানন গ্যাব্রিয়েল।

অ্যামব্রিস-ওয়ারিকান জুটির পঞ্চাশ
৭৫ রানে ৮ উইকেট হারানোর পর নবম উইকেটে ফিফটি রানের জুটি গড়েছেন সুনীল অ্যামব্রিস ও জোমেল ওয়ারিকান। ৬৩ বলে ছুঁয়েছে জুটির পঞ্চাশ।

৩৩ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৮ উইকেটে ১৩০ রান। অ্যামব্রিস ৩৬ ও ওয়ারিকান ৩৯ রানে অপরাজিত আছেন। জয়ের জন্য এখনো ৭৪ রান দরকার ওয়েস্ট ইন্ডিজের, বাংলাদেশের চাই ২ উইকেট।

তাইজুলের পাঁচ উইকেট
কেমার রোচকে ফিরিয়ে ইনিংসে নিজের পাঁচ উইকেট পূর্ণ করেছেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের বলে এলবিডব্লিউ হয়েছেন রোচ। আম্পায়ার যদিও প্রথমে আউট দেননি। বাংলাদেশ নেয় রিভিউ। তাতে পাল্টে সিদ্ধান্ত।

রোচের বিদায়ের সময় ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৮ উইকেটে ৭৫ রান। সুনীল অ্যামব্রিসের সঙ্গে যোগ দিয়েছেন জোমেল ওয়ারিকান।

তাইজুলের চতুর্থ শিকার বিশু
তাইজুল ইসলামের বলে শট খেলতে গিয়ে মিস করে বোল্ড হয়েছেন দেবেন্দ্র বিশু। ইনিংসে এটি তাইজুলের চতুর্থ উইকেট।

বিশুকে ফিরিয়ে বাংলাদেশ জয়ের পথে এগিয়ে গেছে আরেক ধাপ। তখন ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৭ উইকেটে ৬৯ রান। সুনীল অ্যামব্রিসের সঙ্গে যোগ দিয়েছেন কেমার রোচ। জয়ের জন্য আরো ১৩৫ রান দরকার ওয়েস্ট ইন্ডিজের, বাংলাদেশের চাই ৩ উইকেট।

তাইজুলের তৃতীয় শিকার ডোরিচ
শেন ডোরিচকে ফিরিয়ে ইনিংসে নিজের তৃতীয় উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের বলে এলবিডব্লিউ হয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান। রিভিউ নিয়েও রক্ষা হয়নি।

ডোরিচ ৫ রান করে ফেরার সময় ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৬ উইকেটে ৫১ রান। সুনীল অ্যামব্রিসের সঙ্গে যোগ দিয়েছেন দেবেন্দ্র বিশু।

বিপজ্জনক হেটমায়ারকে ফেরালেন মিরাজ
প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও পাল্টা আক্রমণে বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়েছিলেন শিমরন হেটমায়ার। এবারও তাকে ফিরিয়ে বাংলাদেশকে বড় উইকেট এনে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

আগের বলের পরই নাঈম হাসানকে মিড অফ থেকে সরিয়ে লং অফে পাঠান অধিনায়ক সাকিব আল হাসান। সিদ্ধান্তটা দারুণভাবে কাজে দিয়েছে। অফ স্পিনার মিরাজকে ডাউন দ্য উইকেটে এসে খেলতে গিয়ে নাঈমের হাতে ধরা পড়েন হেটমায়ার।

হেটমায়ারের বিদায়ে ভাঙে ৩৩ রানের পঞ্চম উইকেটে জুটি। বাঁহাতি এই ব্যাটসম্যান ১৯ বলে ২৭ করে ফেরার সময় ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৫ উইকেটে ৪৪ রান। সুনীল অ্যামব্রিসের সঙ্গে যোগ দিয়েছেন শেন ডোরিচ।

সাকিব-তাইজুলে টালমাটাল ওয়েস্ট ইন্ডিজ
২০৪ রানের লক্ষ্য তাড়ায় সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের স্পিন বিষে নীল হয়ে শুরুতেই ওপরের দিকের চার ব্যাটসম্যানকে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। নিজের পরপর দুই ওভারে কাইরান পাওয়েল ও শাই হোপকে ফেরান সাকিব। লাঞ্চের আগে একই ওভারে ক্রেইগ ব্রাফেট ও রোস্টন চেজের উইকেট নেন তাইজুল।

 লাঞ্চ বিরতির সময় ৫ ওভার ৫ বলে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৪ উইকেটে ১১ রান। জয়ের জন্য এখনো ১৯৩ রান করতে হবে সফরকারীদের। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমবারের মতো টেস্টে হারাতে বাংলাদেশের চাই আর ৬ উইকেট। 

পাঁচ বলে দুই উইকেট তাইজুলের
প্রথমবারের মতো আক্রমণে এসে পাঁচ বলের মধ্যে দুই উইকেট তুলে নিয়েছেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের প্রথম বলে এলবিডব্লিউ হন ক্রেইগ ব্রাফেট (৮)। পঞ্চম বলে এলবিডব্লিউ রোস্টন চেজও (০)। তখন ১১ রানেই ৪ উইকেট হারিয়ে ভীষণ বিপদে ওয়েস্ট ইন্ডিজ। 

সাকিবের দ্বিতীয় শিকার হোপআগের ওভারে নিয়েছিলেন কাইরান পাওয়েলের উইকেট। নিজের পরের ওভারে এসে শাই হোপকেও ফিরিয়েছেন সাকিব আল হাসান।

বাঁহাতি স্পিনারকে পা বাড়িয়ে ডিফেন্ড করতে চেয়েছিলেন হোপ। বল তার ব্যাটের কানা ছুঁয়ে জমা হয় উইকেটকিপার মুশফিকুর রহিমের গ্লাভসে।

হোপ ৩ রান করে ফেরার সময় ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২ উইকেটে ১১ রান। ক্রেইগ ব্রাফেটের সঙ্গে যোগ দিয়েছেন সুনীল অ্যামব্রিস।

বোথামকে ছাড়িয়ে সাকিব
দারুণ এক অর্জনে নাম লেখালেন সাকিব আল হাসান। টেস্টে দ্রততম ৩ হাজার রান ও ২০০ উইকেটের ডাবল এখন বাংলাদেশের অলরাউন্ডারের। তিনি ছাড়িয়ে গেছেন ইংলিশ কিংবদন্তি ইয়ান বোথামকে। এই ডাবল ছুঁতে বোথামের লেগেছিল ৫৫ টেস্ট। সাকিবের লাগল একটি কম, ৫৪ টেস্ট।


পাওয়েলকে ফিরিয়ে সাকিবের ২০০ উইকেট
ইনিংসের তৃতীয় ওভারেই বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দিয়েছেন সাকিব আল হাসান। বাঁহাতি স্পিনারকে ডাউন দ্য উইকেটে এসে খেলতে গিয়ে বল মিস করেন কাইরান পাওয়েল। স্টাম্পিংয়ের সহজ সুযোগ কাজে লাগান মুশফিকুর রহিম। টেস্ট ক্রিকেটে এটি সাকিবের ২০০তম উইকেট।

দলীয় ৫ রানে প্রথম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। পাওয়েল রানের খাতা খুলতে পারেননি। ক্রেইগ ব্রাফেটের সঙ্গে যোগ দিয়েছেন শাই হোপ। 

ওয়েস্ট ইন্ডিজকে ২০৪ রানের লক্ষ্য দিল বাংলাদেশ
৩ রানের মধ্যে শেষ ৩ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ১২৫ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসের ৭৮ রানসহ বাংলাদেশের লিড ২০৩ রানের। সিরিজের প্রথম টেস্ট জিততে হলে ওয়েস্ট ইন্ডিজকে করতে হবে ২০৪ রান।

লিড দুইশ ছোঁয়ার পর দেবন্দ্র বিশুর তিন বলের মধ্যে ফেরেন নাঈম হাসান ও মাহমুদউল্লাহ। নাঈম করেছেন ৫ রান। মাহমুদউল্লাহ ৩৬ বলে একটি করে চার এক ছক্কায় ৩১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন।

পরের ওভারে আরেক স্পিনার রোস্টন চেজের বলে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন তাইজুল ইসলাম (১)। ২ রানে অপরাজিত ছিলেন মুস্তাফিজুর রহমান।

এলএবাংলাটাইমস/এস/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত