যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৫ Jul, ২০১৯ ইং

|   ঢাকা - 02:58am

|   লন্ডন - 09:58pm

|   নিউইয়র্ক - 04:58pm

  সর্বশেষ :

  রক্তের বিনিময়ে হলেও এরশাদের লাশ পল্লী নিবাসেই দাফন করা হবে : রংপুর মেয়র   সব মুক্তিযোদ্ধাদের জন্য একই ডিজাইনের কবর হবে   কংগ্রেসের ভিন্ন বর্ণের নারীদের ‘দেশে ফিরতে’বললেন ট্রাম্প   নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত এরশাদ   ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় আসামের মুসলমানরা   ঢাবি ক্যাম্পাসকে প্লাস্টিকমুক্ত ঘোষণা   মর্মান্তিক: মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯   কুমিল্লায় আদালতের ভেতর আসামির ছুরিকাঘাতে আসামির মৃত্যু   দক্ষিণ কোরিয়ার সাথে বাংলাদেশের তিন চুক্তি স্বাক্ষর   সুইডেনে বিমান বিধ্বস্ত, নিহত ৯   ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপ জয়   এরশাদের মৃত্যুতে প্রতিক্রিয়া জানাতে সময় লাগবে বিএনপির   এরশাদের সন্তানরা কে কী করেন?   বৃহস্পতিবার সোহেল তাজের ‘আনুষ্ঠানিক ঘোষণা’   আফগানিস্তান সরকারের সর্বোচ্চ পর্যায়ে যৌন হয়রানির অভিযোগে তোলপাড়

মূল পাতা   >>   খেলাধুলা

হারের মধ্য দিয়ে বিশ্বকাপ মিশন শেষ বাংলাদেশের

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৭-০৫ ১৫:০১:১৮

নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২১ রানে জয় পেয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু টাইগারদের শেষটা হলো বড় হার দিয়ে। ইংল্যান্ড বিশ্বকাপে শুক্রবার লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের কাছে ৯৪ রানে হেরেছে মাশরাফি বিন মর্তুজার দল।

৯ ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে সপ্তম অবস্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ হলো মাশরাফি-সাকিবদের। এবারের বিশ্বকাপে বাংলাদেশ তিন ম্যাচে জয় পেয়েছে। টাইগাররা হারিয়েছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে। আর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। অন্যদিকে, পাকিস্তানেরও এটি ছিল শেষ ম্যাচ। ৯ ম্যাচ খেলে ১১ পয়েন্ট নিয়ে তারা পঞ্চম অবস্থানে থেকে বিশ্বকাপ শেষ করল। এবার সেমিফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। লিগ পর্ব থেকেই বাদ পড়েছে আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট েইন্ডিজ, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও পাকিস্তান।

এদিন লন্ডনের লর্ডসে অনুষ্ঠিত ম্যাচটিতে পাকিস্তানের দেয়া ৩১৬ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৪.১ ওভারে ২২১ রান করে অলআউট হয় বাংলাদেশ। এবারের বিশ্বকাপে এটি বাংলাদেশের সর্বনিম্ন স্কোর। দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেন সাকিব আল হাসান। পাকিস্তানের তরুণ পেসার শাহীন শাহ আফ্রিদি ৯.১ ওভারে ৩৫ রান দিয়ে ৬টি উইকেট শিকার করেছেন। এছাড়া শাদব খান ২টি, ওয়াহাব রিয়াজ ১টি ও মোহাম্মদ আমির ১টি করে উইকেট শিকার করেছেন। 

ব্যাটিংয়ে নেমে দলীয় ২৬ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ইনিংসের ষষ্ঠ ওভারে মোহাম্মদ আমিরের বলে পয়েন্টে ফখর জামানের হাতে ক্যাচ হন সৌম্য সরকার। ২২ বল খেলে ২২ রান করেন তিনি। ১১তম ওভারে শাহীন আফ্রিদির বলে বোল্ড হন তামিম ইকবাল। ২১ বলে তিনি করেন ৮ রান। দলীয় ৭৮ রানে ফিরে যান মুশফিকুর রহিম। ১৮তম ওভারে ওয়াহাব রিয়াজের বলে বোল্ড হন তিনি। ১৯ বলে তার সংগ্রহ ১৬ রান।

এরপর সাকিব-লিটন মিলে ৫৮ রানের জুটি গড়েন। দলীয় ১৩৬ রানে শাহীন আফ্রিদির বলে হারিস সোহেলের হাতে ক্যাচ দিয়ে ফিরেন লিটন। ৪০ বল খেলে তিনি করেন ৩২ রান। দলীয় ১৫৪ রানে শাহীনের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান দলের অন্যতম ভরসা সাকিব আল হাসান। ফেরার আগে তিনি করেন ৬৪ রান। এবারের বিশ্বকাপে এটি সাকিবের পঞ্চম হাফ সেঞ্চুরি। শ্রীলঙ্কা ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সাকিব মোট ৮ ম্যাচ ব্যাট করার সুযোগ পেয়েছেন। এর মধ্যে তিনি পাঁচ ম্যাচে হাফ সেঞ্চুরি ও দুই ম্যাচে সেঞ্চুরি করেছেন। এবারের বিশ্বকাপে বর্তমানে তিনিই সেরা রান সংগ্রহকারী ব্যাটসম্যান।

সাকিব ফেরার পর দলের জয়ের আশা একেবারে ক্ষীণ হয়ে যায়। সাকিব ফেরার পর মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক মিলে দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করছিলেন। তারা ৪৩ রানের জুটি গড়তে সক্ষম হন। ৪০তম ওভারে মোসাদ্দেক ফিরে গেলে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২২১ রানে অলআউট হয় টাইগাররা।

এদিন প্রথমে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩১৫ রান সংগ্রহ করে সরফরাজ আহমেদের দল। পাকিস্তানি ওপেনার ইমাম-উল-হক সেঞ্চুরি করেন। ১০০ রান করে আউট হন তিনি। বিশ্বকাপে এটি তার প্রথম সেঞ্চুরি। আর ওয়ানডেতে সপ্তম। ৯৬ রান করে আউট হন বাবর আজম। ২৬ বলে ৪৩ রান করেন ইমাদ ওয়াসিম। টাইগার পেসার মোস্তাফিজুর রহমান ১০ ওভারে ৭৫ রান দিয়ে ৫টি উইকেট শিকার করেন। এছাড়া মোহাম্মদ সাইফউদ্দিন ৩টি, ও মেহেদী হাসান মিরাজ ১টি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ৯৪ রানে জয়ী পাকিস্তান।

পাকিস্তান ইনিংস: ৩১৫/৯ (৫০ ওভার)

(ফখর জামান ১৩, ইমাম-উল-হক ১০০, বাবর আজম ৯৬, মোহাম্মদ হাফিজ ২৭, হারিস সোহেল ৬, ইমাদ ওয়াসিম ৪৩, সরফরাজ আহমেদ ৩*, ওয়াহাব রিয়াজ ২, শাদব খান ১, মোহাম্মদ আমির ৮, শাহীন শাহ আফ্রিদি ০*; মেহেদী হাসান মিরাজ ১/৩০, মোহাম্মদ সাইফউদ্দিন ৩/৭৭, মোস্তাফিজুর রহমান ৫/৭৫, মাশরাফি বিন মর্তুজা ০/৪৬, সাকিব আল হাসান ০/৫৭, মোসাদ্দেক হোসেন সৈকত ০/২৭)।

বাংলাদেশ ইনিংস: ২২১ (৪৪.১ ওভার)

(তামিম ইকবাল ৮, সৌম্য সরকার ২২, সাকিব আল হাসান ৬৪, মুশফিকুর রহিম ১৬, লিটন দাস ৩২, মাহমুদউল্লাহ ২৯, মোসাদ্দেক হোসেন সৈকত ১৬, মোহাম্মদ সাইফউদ্দিন ০, মেহেদী হাসান মিরাজ ৭*, মাশরাফি বিন মর্তুজা ১৫, মোস্তাফিজুর রহমান ১; মোহাম্মদ হাফিজ ০/৩২, মোহাম্মদ আমির ১/৩১, শাহীন শাহ আফ্রিদি ৬/৩৫, ওয়াহাব রিয়াজ ১/৩৩, ইমাদ ওয়াসিম ০/২৬, শাদব খান ২/৫৯)।

ম্যাচ সেরা: শাহীন শাহ আফ্রিদি (পাকিস্তান)।

এই খবরটি মোট পড়া হয়েছে ১১১ বার

আপনার মন্তব্য