যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮ ইং

|   ঢাকা - 09:50pm

|   লন্ডন - 03:50pm

|   নিউইয়র্ক - 10:50am

  সর্বশেষ :

  পাকিস্তানে চীনের পরমাণু সাবমেরিন ঘাঁটি, চিন্তায় ভারত   উড়তে থাকা বার্সার অপরাজেয় যাত্রা থামলো   রাশিয়ায় তাপমাত্রা মাইনাস ৬৭ ডিগ্রি সেলসিয়াস!   অলিম্পিকে দুই কোরিয়ার ‘অভিন্ন পতাকা’   মৌলভীবাজার ডিষ্ট্রিক্ট এসোসিয়েশনের মতবিনিময়   রাখাইনে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৭   বিশ্বের প্রথম ‘পানিহীন’ শহর!   মুসলিম শিশুদের মসজিদে যাওয়ায় নিষেধাজ্ঞা চীনের   ইউএনএইচসিআর ছাড়াই রোহিঙ্গা প্রত্যাবাসন উদ্বেগের : জাতিসঙ্ঘ   মুক্তিযোদ্ধা বিবেচনার ন্যূনতম বয়স সাড়ে ১২ বছর পুনঃনির্ধারণ   ডিএনসিসি’র মেয়র পদে উপনির্বাচন স্থগিত   এবার টরন্টোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'বিশ্ব সিলেট সম্মেলন'   জালালাবাদ এসোসিয়েশনের কালচারাল সেক্রেটারি লায়েক আহমেদের বোনের মৃত্যুতে শোক   বাংলাদেশে প্রবাহিত ৫৭টি নদীর বেশির ভাগই নাব্যতাহীন   ভোলার ভেদুরিয়ায় নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান

মূল পাতা   >>   খেলাধুলা

হেরে গেলেন বোল্ট

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-০৮-০৬ ০২:১৫:২০

নিউজ ডেস্ক: পারলেন না ইউসেইন বোল্ট। জীবনের শেষ একশো মিটার দৌড়ে তাঁর অন্যতম প্রতিদ্বন্দ্বী জাস্টিন গ্যাটলিনের কাছে হেরে গেলেন কিংবন্তি এই অ্যাথলিট। জীবনের শেষ একশো মিটার দৌড়ে পরাজয় সঙ্গী হয়ে থাকল বোল্টের। তৃতীয় হয়ে ট্র্যাক ছাড়তে হল তাকে।

লন্ডনে একশো মিটারের ট্র্যাকে শেষ বারের মতো দৌড়তে দেখা গেল তাঁকে। শনিবার রাতের পরে সেই কথাটা এখন বাস্তব। ইউসেইন বোল্ট আর একশো মিটারে দৌড়বেন না। ট্র্যাকে আর একবার তাঁকে অবশ্য দেখা যাবে। যখন একশো মিটার রিলেতে দৌড়বেন তিনি।

সেমিফাইনাল বা ফাইনালে মোটেই নিজের সেরা ফর্মের কাছেধারে ছিলেন না বোল্ট। সেমিফাইনালে দ্বিতীয় হলেন। তার আগে হিটেও নিজের ফর্ম নিয়ে খুশি ছিলেন না বোল্ট। হবেনই বা কী করে! কেরিয়ারের শেষ মিটে তার লক্ষ্য একটাই বরাবরের মতো সোনা জিতে শেষ করা। কিন্তু ১০০ মিটারের হিটে শুরুটা এতটাই খারাপ হল তাঁর, যে ৫০ মিটার পর্যন্ত তিনি পাঁচ নম্বরে ছিলেন। শেষ ৫০ মিটারে সবাইকে ছাপিয়ে ১০.০৭ সেকেন্ডে হিট জিতলেও সন্তুষ্ট হওয়ার জায়গা নেই।

কেন ক্ষুব্ধ সেটা কিছুক্ষণ পরে বোঝা গেল। লন্ডন বিশ্ব চ্যাম্পিয়নশিপে যে রকম ‘স্টার্টিং ব্লক’ ব্যাবহার করা হচ্ছে সেটা নিয়েই অসন্তুষ্ট জামাইকান মহাতারকা। বোল্ট পরে বলেন, ‘‘ব্লক থেকে বেরনোর সময় কিছুটা হড়কে গিয়েছিলাম। এ রকম স্টার্টিং ব্লকের অভিজ্ঞতা আমার আগে হয়নি।’’ সঙ্গে যোগ করেন, ‘‘আমায় এই স্টার্টিং ব্লকের সঙ্গে মানিয়ে নিতে হবে। যখন দৌড়নোর জন্য প্রস্তুতি নিচ্ছিলাম তখনও একই রকম সমস্যা হচ্ছিল।’’ বোল্টের প্রতিদ্বন্দ্বী জাস্টিন গ্যাটলিন আবার হিটে নামার পরে দর্শকদের ব্যঙ্গের শিকার হন। শেষ পর্যন্ত তিনি হিট জেতেন ১০.০৫ সেকেন্ডে।

লন্ডন বিশ্বমিট অভিযান দুরন্ত ভাবে শুরু করলেন আর এক কিংবদন্তি মো ফারা। ১০ হাজার মিটারে সোনা জিতে। সময় নিলেন ২৬:৪৯.৫৩। ২০১২ অলিম্পিক্সে যেখানে সোনা জিতেছিলেন সেই লন্ডন স্টেডিয়ামেই তিনি ফের সোনা জিতলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে। উগান্ডার জোশুয়া চেপটগেই রুপো জেতেন আর ব্রোঞ্জ পান কেনিয়ার পল তানুই।

৩৪ বছরের ব্রিটিশ অ্যাথলিট ফারা আগেই জানিয়ে দিয়েছিলেন বোল্টের মতোই লন্ডন মিটের পরই তিনি অবসর নেবেন। ফারা ৫০০০ মিটারেও যদি সোনা জিততে পারেন তা হলে টানা তৃতীয় বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ডাবল করার কৃতিত্ব দেখাবেন।
তবে একটা সময় কিন্তু ফারা প্রবল চ্যালেঞ্জের মুখে পড়ে গিয়েছিলেন। শেষ ল্যাপে তিনি দু’বার হোঁচট খান। সামলে নেন কোনও রকমে। সোনা জেতার পরে পরিবারের সঙ্গে ট্র্যাকে নেমে দর্শকদের অভিবাদন নেওয়ার পরে ফারা বলেন, ‘‘ব্রিটিশ হিসেবে গর্ব হচ্ছে। অনেক দীর্ঘ পথ পেরিয়ে এসেছি কেরিয়ারে। দুরন্ত কাটল। খুব কঠিন ছিল লড়াইটা। তবে মানসিক ভাবে শক্তপোক্ত থাকায় সব সামলাতে পেরেছি।’’ ফারা-র শেষ মিটের উৎসব নষ্ট করার কোনও আয়োজনের ত্রুটি ছিল না ফারা-র প্রতিদ্বন্দ্বীদের। বিশেষ করে উগান্ডা এবং কেনিয়ার অ্যাথলিটদের।

এলএবাংলাটাইমস/এস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১৯০ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত