আপডেট :

        গোলাপি চাঁদের দেখা মিলবে রাতে

        ২ হাজার ডলার দাম কমলো টেসলা গাড়ির

        যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

        মধ্যপ্রাচ্যে শক্তিশালী দুই দেশ—ইরান ও ইসরায়েলকে নিয়ে মহাবিপত্তিতে আছে জর্ডান

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        অফশোর ব্যাংকিং ব্যবসার সুদ বা মুনাফার ওপর থেকে কর প্রত্যাহার

        পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের বিরুদ্ধে আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নামে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে আটজনকে গ্রেপ্তার

        কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য বিদায়ী চেয়ারম্যান আলী আকবরকে জিজ্ঞাসাবাদ

        ক্যাসিনোকাণ্ডের প্রধানের মনোনয়নপত্র বাতিল

        উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন

        যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস

        ফিলিস্তিনের সমর্থনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, পুলিশের ধরপাকড়

        দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত চালাচ্ছে

        রুমা ছাত্রলীগ সভাপতিসহ কেএনএফের আরও ৭ সহযোগী গ্রেপ্তার হলেন

        স্বর্ণের দাম কমলো

        ইরানের পরমাণু সমৃদ্ধকরণ প্রকল্প এবং সেটি দেখতে আন্তর্জাতিক পর্যবেক্ষন

হেরে গেলেন বোল্ট

হেরে গেলেন বোল্ট

পারলেন না ইউসেইন বোল্ট। জীবনের শেষ একশো মিটার দৌড়ে তাঁর অন্যতম প্রতিদ্বন্দ্বী জাস্টিন গ্যাটলিনের কাছে হেরে গেলেন কিংবন্তি এই অ্যাথলিট। জীবনের শেষ একশো মিটার দৌড়ে পরাজয় সঙ্গী হয়ে থাকল বোল্টের। তৃতীয় হয়ে ট্র্যাক ছাড়তে হল তাকে।

লন্ডনে একশো মিটারের ট্র্যাকে শেষ বারের মতো দৌড়তে দেখা গেল তাঁকে। শনিবার রাতের পরে সেই কথাটা এখন বাস্তব। ইউসেইন বোল্ট আর একশো মিটারে দৌড়বেন না। ট্র্যাকে আর একবার তাঁকে অবশ্য দেখা যাবে। যখন একশো মিটার রিলেতে দৌড়বেন তিনি।

সেমিফাইনাল বা ফাইনালে মোটেই নিজের সেরা ফর্মের কাছেধারে ছিলেন না বোল্ট। সেমিফাইনালে দ্বিতীয় হলেন। তার আগে হিটেও নিজের ফর্ম নিয়ে খুশি ছিলেন না বোল্ট। হবেনই বা কী করে! কেরিয়ারের শেষ মিটে তার লক্ষ্য একটাই বরাবরের মতো সোনা জিতে শেষ করা। কিন্তু ১০০ মিটারের হিটে শুরুটা এতটাই খারাপ হল তাঁর, যে ৫০ মিটার পর্যন্ত তিনি পাঁচ নম্বরে ছিলেন। শেষ ৫০ মিটারে সবাইকে ছাপিয়ে ১০.০৭ সেকেন্ডে হিট জিতলেও সন্তুষ্ট হওয়ার জায়গা নেই।

কেন ক্ষুব্ধ সেটা কিছুক্ষণ পরে বোঝা গেল। লন্ডন বিশ্ব চ্যাম্পিয়নশিপে যে রকম ‘স্টার্টিং ব্লক’ ব্যাবহার করা হচ্ছে সেটা নিয়েই অসন্তুষ্ট জামাইকান মহাতারকা। বোল্ট পরে বলেন, ‘‘ব্লক থেকে বেরনোর সময় কিছুটা হড়কে গিয়েছিলাম। এ রকম স্টার্টিং ব্লকের অভিজ্ঞতা আমার আগে হয়নি।’’ সঙ্গে যোগ করেন, ‘‘আমায় এই স্টার্টিং ব্লকের সঙ্গে মানিয়ে নিতে হবে। যখন দৌড়নোর জন্য প্রস্তুতি নিচ্ছিলাম তখনও একই রকম সমস্যা হচ্ছিল।’’ বোল্টের প্রতিদ্বন্দ্বী জাস্টিন গ্যাটলিন আবার হিটে নামার পরে দর্শকদের ব্যঙ্গের শিকার হন। শেষ পর্যন্ত তিনি হিট জেতেন ১০.০৫ সেকেন্ডে।

লন্ডন বিশ্বমিট অভিযান দুরন্ত ভাবে শুরু করলেন আর এক কিংবদন্তি মো ফারা। ১০ হাজার মিটারে সোনা জিতে। সময় নিলেন ২৬:৪৯.৫৩। ২০১২ অলিম্পিক্সে যেখানে সোনা জিতেছিলেন সেই লন্ডন স্টেডিয়ামেই তিনি ফের সোনা জিতলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে। উগান্ডার জোশুয়া চেপটগেই রুপো জেতেন আর ব্রোঞ্জ পান কেনিয়ার পল তানুই।

৩৪ বছরের ব্রিটিশ অ্যাথলিট ফারা আগেই জানিয়ে দিয়েছিলেন বোল্টের মতোই লন্ডন মিটের পরই তিনি অবসর নেবেন। ফারা ৫০০০ মিটারেও যদি সোনা জিততে পারেন তা হলে টানা তৃতীয় বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ডাবল করার কৃতিত্ব দেখাবেন।
তবে একটা সময় কিন্তু ফারা প্রবল চ্যালেঞ্জের মুখে পড়ে গিয়েছিলেন। শেষ ল্যাপে তিনি দু’বার হোঁচট খান। সামলে নেন কোনও রকমে। সোনা জেতার পরে পরিবারের সঙ্গে ট্র্যাকে নেমে দর্শকদের অভিবাদন নেওয়ার পরে ফারা বলেন, ‘‘ব্রিটিশ হিসেবে গর্ব হচ্ছে। অনেক দীর্ঘ পথ পেরিয়ে এসেছি কেরিয়ারে। দুরন্ত কাটল। খুব কঠিন ছিল লড়াইটা। তবে মানসিক ভাবে শক্তপোক্ত থাকায় সব সামলাতে পেরেছি।’’ ফারা-র শেষ মিটের উৎসব নষ্ট করার কোনও আয়োজনের ত্রুটি ছিল না ফারা-র প্রতিদ্বন্দ্বীদের। বিশেষ করে উগান্ডা এবং কেনিয়ার অ্যাথলিটদের।

এলএবাংলাটাইমস/এস/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত