আপডেট :

        আগামীকাল থেকে শুরু হচ্ছে ভারতের ১৮তম লোকসভার নির্বাচন

        আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মধ্যরাত ১ ঘণ্টার জন্য ইন্টারনেটে ধীরগতি থাকবে

        ইরান-ইসরায়েল যুদ্ধ পরিস্থিতির ঘটনা প্রবাহের নজর রাখার নির্দেশনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার

        প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান

        নির্বাচনের পর প্রথম রাজধানী ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল এশিয়াবিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ

        জীবন বাঁচাতে মিয়ানমারের সৈন্য বাংলাদেশে, সংখ্যা বাড়ছে

        ভারতে মেট্রো পরিষেবায় চালু হলো চালকবিহীন মেট্রো পরিষেবা

        জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে সংস্থাটির নিরাপত্তা পরিষদ ভোট হতে যাচ্ছে

        সংসদ এলাকায় ড্রোন, মুচলেকায় ছাড়া পেলেন সাবেক এমপির পুত্র

        এ নিবাসেই যাতে মৃত্যু হয়, এটাই ছিল তাঁর শেষ ইচ্ছা

        ‘আই হেট পলিটিকস’

        একই দিন একই স্থানে আওয়ামী লীগের দুই পক্ষের সমাবেশ

        মুহূর্তেই আনন্দ পরিণত হলো বিষাদে

        পরিচালক মাজিদ মাজিদির জন্মদিনআজ

        আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক নির্বাচন

        বিভিন্ন রঙের সামুদ্রিক প্রবাল সাদা হয়ে যাচ্ছে

        ইসরায়েলের উত্তরাঞ্চলের আরব আল–আরামাশি এলাকার একটি কমিউনিটি সেন্টারে হিজবুল্লাহর ছোড়া ড্রোন হামলায় আহত ১৮ জন

        আলফালাহর বাংলাদেশের কার্যক্রম কিনে নিচ্ছে ব্যাংক এশিয়া

        মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে

        কলকাতায় মুজিবনগর দিবস পালন

সিলেটে বিজয়ের পথে বিএনপির আরিফুল

সিলেটে বিজয়ের পথে বিএনপির আরিফুল

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ইতিহাস সৃষ্টি করতে চলেছেন আরিফুল হক চৌধুরী। নানা প্রতিকূলতা ও রুদ্ধশ্বাস অপেক্ষার পর আবারো সিলেট সিটির মেয়রের চেয়ারে বসতে যাচ্ছেন তিনি। সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত ও ২০ দল সমর্থিত এই মেয়রপার্থী এগিয়ে চলেছেন বিজয়ের পথে। সোমবার রাত পৌণে ১২টায় নির্বাচন কমিশনের দেয়া হিসেব মতে সিলেট সিটি কর্পেরেশনের ১৩৪টি ভোট কেন্দ্রের মধ্যে ১৩২ট কেন্দ্রের ফলাফলে মেয়রপদে আরিফুল হক চৌধুরী ভোট পেয়েছেন ৯০৪৯৬ টি। তার নিকটম প্রতিদ্বন্দ্বি শাসকদল আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান পেয়েছেন ৮৫,৮৭০ ভোট। সরকার দলীয় প্রার্থী সিলেট মহানগর আওয়ামী লীগ সভাপতি সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান ৪৬২৬ ভোটে পিছিয়ে রয়েছেন। দুটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত থাকলেও আরিফুল হক পুনরায় নির্বাচিত হওয়ার পথে রয়েছেন। আরিফুল হকের প্রাপ্ত ভোট এ দুটি কেন্দ্রের ভোট থেকে ১০৮ কম থাকায় তাৎক্ষণিক বেসরকারীভাবে তাকে নির্র্বাচিত ঘোষণা করা হয়নি বলে নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে। তবে তার বিজয়ের ঘোষণা শুধু আনুষ্ঠানিকতা মাত্র।

২০১৩ সালে অনুষ্ঠিত সিলেট সিটি কপোরেশন (সিসিক) নির্বাচনে ১৮ দলীয় জোট প্রার্থী আরিফুল হক চৌধুরী (টেলিভিশন) মার্কায় এক লাখ ৭ হাজার ৩৩০ ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান (আনারস) মার্কায় পেয়েছিলেন ৭২ হাজার ১৭৩ ভোট। কামরানকে ৩৫ হাজার ১৫৭ ভোটের ব্যবধানে হারিয়ে নগর পিতার আসন গ্রহণ করেছিলেন। তখন দীর্ঘ ১৭ বছর যাবৎ আঁকড়ে ধরে রাখা নগরভবনের কর্তৃত্ব হারান আওয়ামী লীগ নেতা বদর উদ্দিন আহমদ কামরান। চলতি নির্বাচনে সে আসন ও কর্তৃত্ব পুনরূদ্ধারে সর্বাত্মক চেষ্টা চালান তিনি। কিন্তু উন্নয়ন প্রত্যাশী গনজোয়ারে ভেস্তে যায় তার সকল প্রচেষ্টা। অবশেষে মেয়রের পদটি আবারো ফিরে পেতে চলেছেন জননন্দিত বিদায়ী মেয়র আরিফুল হক চৌধুরী। স্থগিত ২ভোট কেন্দ্রের ভোট গ্রহণ শেষে চুড়ান্তভাবে বিজয়ী ঘোষনা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

নানা ঘটনার সিসিক নির্বাচন
ভোটকেন্দ্র দখল, সংঘর্ষ, গাড়ি ভাংচুর, প্রশাসনিক কর্মকর্তাদের উপর হামলা ব্যালট ছিনতাই, গুলিবর্ষণ ও গ্রেফতারের মধ্যদিয়ে সোমবার সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচনে মেয়র কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে মোট ১৯৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেন। নির্ধারিত সময় সকাল ৮টা থেকে বিকেল ৮টা পর্যন্ত ১০৪টি কেন্দ্রের ৯২৬টি বুথে ভোট গ্রহণ করা হয়। নির্বাচন কমিশনের পক্ষ থেকে শান্তিপূর্ণ ভোট গ্রহণের দাবি করা হলেও ভোট গ্রহণকালে ঘটে বহু অঘটন। অধিকাংশ ভোটকেন্দ্রে দুপুর ১২টার আগেই ভোট গ্রহণ শেষ হয়ে যায়। ভোটাররা গিয়ে তাদের ভোট পান নি বা ভোট দিতে পারেন নি। অনেক কেন্দ্রে ভোটারদের বাইরে রেখে কেন্দ্র বন্ধ করে ভোট প্রদানের অভিযোগ পাওয়া গেছে।

সিলেট সিটির ৫নং ওয়ার্ডের খাসদবির সরকারি প্রাথমিক বিদ্যালয় মদনমোহন কলেজ, বাগবাড়ি এতিম স্কুল প্রভৃতি কয়েকটি ভোটকেন্দ্র দখল করে ব্যালট পেপারে সিল দেয়া হয়েছে। একই সাথে ভোটকেন্দ্রে যেতে ভোটারদের বাধা দেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। সোমবার সকল পৌণে ১০টার দিকে খাসদবির সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র দখলে নেন কাউন্সিলর প্রার্থী ও যুবলীগ নেতা রিমাদ আহমদ রুবেল ও তার কর্মীরা। এসময় তারা কেন্দ্রের গেইট বন্ধ করে দিয়ে ব্যালট পেপারে সিল মারতে থাকেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এ ঘটনায় প্রায় ১ ঘন্টা ভোট কেন্দ্র বন্ধ ছিল। এসময় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে পৌণে ১১টার দিকে বিজিবি সদস্যরা কেন্দ্রে উপস্থিত হন।

সকাল ১০টার দিকে নগরের পাঠানটুলা এলাকার শাহাজালাল জামিয়া ইসলামিয়া কামিল মাদরাসা ভোটকেন্দ্রে আওয়ামী লীগ এবং জামায়াতের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় ঐ ভোটকেন্দ্র প্রায় ১৫ মিনিট ভোট গ্রহণ বন্ধ থাকে।

প্রিজাইডিং অফিসার জামিল আহমেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, কেন্দ্রের বাইরে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। কেন্দ্রের ভেতরে কোনও সমস্যা হয়নি। পুলিশ, র‌্যাব ও বিজিবি পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। ১৫ মিনিট পরেই আবার ভোটগ্রহণ শুরু হয়। ঘটনার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য এবং ভ্রাম্যমাণ আদালতের একাধিক টিম কেন্দ্রের সামনে উপস্থিত রয়েছে। রেলওয়ে ভোটকেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইকালে ৪জনকে গ্রেফতার করা হয়।

অপরদিকে সকাল ১১টার দিকে নগরের ১৮নং ওয়ার্ডের কুমারপাড়ায় কাজী জালাল উদ্দিন উচ্চ বিদ্যালয় কেন্দ্র দখল করে জাল ভোট দেওয়ার ঘটনায় ফাঁকা গুলি নিক্ষেপ করেছে পুলিশ। এতে বন্ধ হয়ে যায় ভোটগ্রহণ কার্যক্রম। এসময় একটি গাড়ি ভাংচুর করা হয়। এ ঘটনায় এই কেন্দ্রে ভোটগ্রহণ সাময়িক বন্ধ থাকে। দুই কাউন্সিলর প্রার্থীদের কর্মী সমর্থকরা কেন্দ্রটি দখল করে জাল ভোট দেওয়ার চেষ্টা করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ ফাঁকা গুলি ছুঁড়ে। বখতিয়ার বিবি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পুলিশের গুলিতে এক শিবির কর্মী গুরুতর আহত হয়েছেন। জালভোট ও কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগের সাথে বাদানুবাদের সময় পুলিশ তার পায়ে বন্দুক ঠেকিয়ে গুলি করে বলে অভিযোগ করা হয়েছে। এছাড়াও নগরের উপশহর, দক্ষিণ সুরমা, টিলাগড়, লামাবাজার, বাগবাড়ি, পীর মহল্লা আম্বরখানা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চন্দনটুলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, এমসি কলেজ কেন্দ্র, হাতিম আলী সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রসহ নগরের বেশিরভাগ কেন্দ্র দখল করে বোট দেয়ার অভিযোগ রয়েছে।

এসব কেন্দ্রে দুপুর ১২ টার আগেই ভোটগ্রহণ সম্পন্ন্ হয়ে যায়। ভোটাররা পরে গিয়ে আর ভোট দিতে পারেন নি বলে অনেক ভোটার অভিযোগ করেছেন।





শেয়ার করুন

পাঠকের মতামত