যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ০৫ অগাস্ট, ২০২০ ইং

|   ঢাকা - 01:21pm

|   লন্ডন - 08:21am

|   নিউইয়র্ক - 03:21am

  সর্বশেষ :

  গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ইসাইয়াসে ব্রুকলিনে বিল্ডিং ধস   এবার ওমরাহর প্রস্তুতি নিচ্ছে সৌদি   ট্রপোক্যাল ঝড়ে কমপক্ষে নিহত ৪   এবার জালিয়াতির অভিযোগে ট্রাম্প ও তাঁর কোম্পানির বিরুদ্ধে তদন্ত   মিশিগানে প্রাইমারি নির্বাচনে লড়ছেন চার বাংলাদেশি   ক্যালিফোর্নিয়ায় করোনা হ্রাসের তথ্য ভুয়া হতে পারে, বললেন সর্বোচ্চ স্বাস্থ্য কর্মকর্তা   করোনাভাইরাস: সংক্রমণের নতুন ধাপে প্রবেশ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র   ডিজেলের ফেলে দেয়া কালিই ঘটায় অ্যাপল ফায়ার   মাস্ক নিয়ে লঙ্কাকাণ্ড ম্যানহাটন বিচে   যুক্তরাষ্ট্রে দ্বিতীয়ধাপের বেকারভাতা সর্বোচ্চ ১২০০ ডলার   বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ, হতাহত শতাধিক   মৃতের সংখ্যা কমলেও অর্থনীতি শিগগিরই চাঙ্গা হচ্ছে না ক্যালিফোর্নিয়ায়   স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে পানশালায় পুলিশ অফিসারের পার্টি   দেশে বন্যায় এখন পর্যন্ত ১৪৫ জনের মৃত্যু   চীনা ভ্যাকসিন পরীক্ষায় সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল

মূল পাতা   >>   টুকিটাকি

৪৫ বছর ধরে বিশাল পাতিলে রান্না হচ্ছে স্যুপ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৮-০১ ১৬:১১:৫২

নিউজ ডেস্ক: কথায় আছে ওয়াইন যত পুরনো হয়, তার স্বাদও তত বাড়ে। বাড়ে দামও। দামি পুরনো জিনিসের তালিকায় এতদিন মদের একচেটিয়া অধিকার রইলেও এবার সেই তালিকায় যোগ হয়েছে আরেক পানীয়। সেটি হচ্ছে- স্যুপ।

থাইল্যান্ডের ব্যাংককে একটি রেস্তোরাঁয় ৪৫ বছর ধরে রান্না করা হচ্ছে একই স্যুপ। পরিবার পরিচালিত ওই রেস্তোরাঁটি ঘিরে গ্রাহকদের আনাগোনা লেগেই আছে। এই স্যুপ খেতেই দেশ-বিদেশ থেকে বহু পর্যটক গিয়ে হাজির হয় ওই রেস্তোরাঁয়।

৪৫ বছর ধরে একই স্যুপ সরবরাহ করে আসছে রেস্তোরাঁটি। এর নাম ওয়াত্তানা পানিচ। রেস্তোরাঁটি বিশাল পাত্রে স্যুপ রান্না করে। দিনশেষে অবশিষ্ট স্যুপটুকু সংরক্ষণ করে রাখে। পরের দিন একই পাত্রে আবার সেই স্যুপ দিয়েই নতুন স্যুপ বানানো হয়। ৪৫ বছর ধরে একই নিয়মে রান্না হচ্ছে স্যুপ। প্রতিদিন একই স্যুপে টাটকা মাংস, মিটবল এবং অন্যান্য নানা উপাদান জুড়ে নতুন করে রান্না করা হয়। ফলে এই স্যুপের স্বাদই আলাদা। কদরও বেশি।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, রেস্তোরাঁর মালিক নাট্টাপং কৌওয়েনানতাওয়ং। তিনি তার মা ও স্ত্রীকে সঙ্গে নিয়ে এই বিশেষ স্যুপটি রান্না করেন। স্যুপটির স্থানীয় নাম নিউয়া টিউন।

নাট্টাপং জানান, ৪৫ বছর ধরে আমাদের স্যুপের ঝোল কোনো দিন রান্নার পরে ফেলে দেয়া হয়নি। এই ঝোল ৪৫ বছর ধরে সংরক্ষণ করা হয়ে আসছে এবং রান্না করা হয়েছে।

তিনি আরও জানান, প্রাচীন এই রন্ধন পদ্ধতিটি স্যুপে একটি স্বতন্ত্র স্বাদ ও গন্ধ যোগ করেছে।

তবে শুধু ব্যাংকক নয়, নিউয়া টিউন স্যুপটি এখন বিশ্বজুড়ে বিখ্যাত। সোশ্যাল মিডিয়াতে অভিনব এই স্যুপের প্রশংসা করে অনেকেই পোস্ট করেছেন।

এই খবরটি মোট পড়া হয়েছে ৩৭২ বার

আপনার মন্তব্য