যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ০৪ Jun, ২০২০ ইং

|   ঢাকা - 04:38am

|   লন্ডন - 11:38pm

|   নিউইয়র্ক - 06:38pm

  সর্বশেষ :

  দেশে ১০ জেলায় বজ্রপাতে ২২ জনের মৃত্যু   লস এঞ্জেলেস কাউন্টিতে বৃহস্পতিবার কারফিউ থাকছে না: শেরিফ   জর্জ ফ্লয়েড হত্যা: বিক্ষোভে ট্রাম্পের মেয়ের সমর্থন   করোনায় রানা প্লাজার মালিকের মৃত্যু   দেশে গত ২৪ ঘণ্টায় মৃত ৩৫, নতুন শনাক্ত ২৪২৩   রবিবার ফেসবুক ও ইস্টাগ্রাম লাইভে আসছেন পাপী মনা   যেভাবে করোনাভাইরাস থেকে নিজেকে এবং পরিবারকে সুরক্ষিত রাখবেন   বিশ্বব্যাপী একদিনে করোনা থেকে সুস্থ দেড় লাখ, মৃত্যু সাড়ে ৫ হাজার   ক্যালিফোর্নিয়ায় বর্ণবাদবিরোধী আন্দোলনের অগ্রভাগে তরুণরা   প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট প্রকাশ   পুলিশের বাজেট বাড়ছে না, ব্ল্যাক কমিউনিটি বরাদ্দ পাবে ২৫০ মিলিয়ন ডলার   করোনায় একদিনে গেল আরও ৪৬ প্রাণ, আক্রান্ত ৫৮ হাজার ২৩৪   যেভাবে বর্ণবাদের ইতিহাসে নাম লেখাল যুক্তরাষ্ট্র   এখনো চলছে বর্ণবাদ   যুক্তরাষ্ট্রের পতন কি অনিবার্য!

মূল পাতা   >>   টুকিটাকি

যে ৫ কারণে বাংলাদেশে করোনা ভাইরাস মহামারী হবে না

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৩-২৮ ০৬:৫১:২২

নিউজ ডেস্ক: বর্তমানে পৃথিবীর প্রায় সব কয়টি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও আক্রমণ করেছে এই মরণব্যাধি। এই পর্যন্ত ৫ জন মারা গেছে করোনা আক্রান্ত হয়ে।

বিশ্বের অনেক দেশেই এই করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। যেমন চীন, স্পেন, ইতালি, যুক্তরাষ্ট্র, এসব দেশগুলোতে এই করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। এসব দেশগুলো থেকে হাজার হাজার লোক এই করোনাভাইরাস মৃত্যুবরণ করছে। তবে বাংলাদেশে করোনা ভাইরাস বাংলাদেশে মহামারি হবে না বলে জানা গেছে এক গবেষণায়। সেই গবেষণা মতে ৫ কারণে রক্ষা পাবে বাংলাদেশ।

১. বয়স বিবেচনা: বাংলাদেশ একটি তরুণ অধ্যুষিত দেশ। এ দেশে তরুণদের সবথেকে বেশি প্রাধান্য দেওয়া। এই করোনাভাইরাস যারা মারা গেছে তারা প্রায় ৬০ থেকে ৭০ বছরের মধ্যে। এবং তরুণদের মৃত্যুর হার ২%। তাই বাংলাদেশ মহামারী হওয়ার সম্ভাবনা কম।

২. রোগ প্রতিরোধ ক্ষমতা: বাংলাদেশের মানুষ নানা প্রতিকূলতায় বেঁচে থাকে। এবং এদেশের মানুষ নানা ধরনের পুষ্টিকর খাবার খেয়ে থাকে। যার কারণে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। তাই মহামারী হওয়ার সম্ভাবনা কম।

৩. পরিষ্কার পরিছন্নতা: বাংলাদেশ একটি মুসলিম কান্ট্রি। এদেশের মানুষ প্রায় পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে অভ্যাস তো। পাঁচ ওয়াক্ত নামাজে নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখে সবাই। তাই মহামারী হওয়ার সম্ভাবনা কম।

৪. খাদ্যাভ্যাস: বাংলাদেশের মানুষ বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকে। তারা সবকিছু প্রায় সিদ্ধ করে খেতে পছন্দ করে। তাই মহামারী হওয়ার সম্ভাবনা কম।

৫. আবহাওয়া: যেসকল দেশগুলো উষ্ণতায় আছে, যেসব দেশগুলোতে মৃত্যুর হার অনেক কম, এখন আমাদের দেশ এখন উষ্ণ। তাই বলা হচ্ছে বাংলাদেশে মহামারী হওয়ার সম্ভাবনা কম।

এলএবাংলাটাইমস/এলআরটি/এন
 

এই খবরটি মোট পড়া হয়েছে ২২৫৪ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত