আপডেট :

        নদী পেরিয়ে টেকনাফে আশ্রয় নিলেন বিজিপির আরও ১৩ সদস্য

        ইসরায়েলের রাতভর হামলায় তেমন কোনো ক্ষতি হয়নি

        বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ফরিদপুর জেলা সড়ক নিরাপত্তার কমিটির সভা

        মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে: ওবায়দুল কাদের

        দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবারও ২০ বিলিয়ন ডলারের নিচে নামলো

        নিখোঁজ হওয়ার পরদিন নদীর তীরে স্কুলপড়ুয়া শিশুর লাশ পাওয়া গেলো

        খোলা তেলের দাম কমলেও, দাম বাড়লো বোতলজাত সয়াবিন তেলের

        দেশে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়েছে অসংখ্য শিশুরা

        শিশুখাদ্য সেরেলাকে বাড়তি চিনি পাওয়া গেছে বলে উঠে এসেছে এক গবেষণায়

        ফ্রান্সে শুটিং সেটে আহত অভিনেতা প্রিয়াঙ্কা

        জলদস্যুদের হাত থেকে মুক্ত পাওয়া এমভি আবদুল্লাহর ২১ নাবিক ফিরছেন দেশে

        জলদস্যুদের হাত থেকে মুক্ত পাওয়া এমভি আবদুল্লাহর ২১ নাবিক ফিরছেন দেশে

        দুর্যোগ ব্যবস্থাপনা সহযোগিতায় সমঝোতা সইয়ের প্রস্তাব

        আগামীকাল থেকে শুরু হচ্ছে ভারতের ১৮তম লোকসভার নির্বাচন

        আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মধ্যরাত ১ ঘণ্টার জন্য ইন্টারনেটে ধীরগতি থাকবে

        ইরান-ইসরায়েল যুদ্ধ পরিস্থিতির ঘটনা প্রবাহের নজর রাখার নির্দেশনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার

        প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান

        নির্বাচনের পর প্রথম রাজধানী ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল এশিয়াবিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ

        জীবন বাঁচাতে মিয়ানমারের সৈন্য বাংলাদেশে, সংখ্যা বাড়ছে

        ভারতে মেট্রো পরিষেবায় চালু হলো চালকবিহীন মেট্রো পরিষেবা

সাইকেলে ৪৬ হাজার মাইল

সাইকেলে ৪৬ হাজার মাইল

‘আশি দিনে বিশ্বভ্রমণ’ বইটি নিশ্চয় পড়েছেন, লিখেছেন বৈজ্ঞানিক কল্পকাহিনীর লেখক জুলভার্ন।

৮০ দিনে বিশ্বভ্রমণ তো পুরোনো কথা, এমন কি, মঙ্গলগ্রহ ভ্রমণ নিয়েও বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখার ইচ্ছা নেই। এই লেখার নায়কের বাড়ি যুক্তরাজ্যে মিডলসেক্সের স্ট্যানমোরে, নাম অ্যাডাম সুলতান। লন্ডনের পাতাল রেলে কাজ করতেন তিনি। অতিসম্প্রতি চাকরি ছেড়ে দিয়েছেন মনের ইচ্ছা পূরণের জন্য।

তিনিও বিশ্ব ভ্রমণে বের হয়েছেন। তবে আশি দিনে নয়, আশি দিনে বিশ্বভ্রমণ তো কোনো খবর নয় আজকালকার দিনে। এ কথা সুলতানও জানেন। তাই তিনি লক্ষ্য নির্ধারণ করেছেন পাঁচ বছরের কিছুটা বেশি সময়ে ৪৬ হাজার মাইল পরিভ্রমণ করার।

যাত্রাপথে তিনি বিরতি করবেন বিভিন্ন স্থানে। কমপক্ষে আশিটি স্থানে তো বটেই। সেখানে যাত্রাবিরতি করবেন সেখানকার মানুষের সঙ্গে তিনি কাজ করবেন এবং অবশ্যই টাকার বিনিময়ে নয়, স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে। উদ্দেশ্য, স্থানীয় সংস্কৃতিকে জানা, মানুষকে বোঝা ও তাদের চেনা।

আগেই বলে রাখা ভাল যে, এটিই তার প্রথম অভিযান নয়। তবে আজ পর্যন্ত যতো অভিযানে তিনি গেছেন, তার মধ্যে এটি সবচেয়ে উচ্চাকাঙ্খী।

সাইকেলে চেপে তিনি হিমালয় পর্বতমালা, আন্দিজ পর্বতমালা, আল্পস ও রকি পর্বতমালা পার হবেন। তবে তার আগে অনুসরণ করবেন ট্যুর দ্য ফ্রান্সের রুট।

সুলতানের অভিযাত্রা শুরু হয় ২৮ জুন লন্ডন অলিম্পিক ভেলড্রোম থেকে। এরপর তিনি শুরু করেন ২০১৪ সালের ট্যুর দ্য ফ্রান্সের রুট ধরে। তিনি যাবেন চার পার্বত্য এলাকায়। শুরু করবেন হিমালয় থেকে এবং আন্দিজ ও আল্পস পর্বতমালা শেষে পরভ্রমণ করবেন রকি পর্বতমালা।

অভিযানের লক্ষ্য সম্পর্কে সুলতান বলছেন, ‘সাইকেলে করে যতো দ্রুত সম্ভব বিশ্বভ্রমণ নয় কিংবা নতুন রেকর্ড সৃষ্টি করা এই অভিযাত্রার উদ্দেশ্য নয়। এর আসল উদ্দেশ্য, আমি যে পৃথিবীতে বসবাস করি সেই পৃথিবীকে বোঝা, উপলব্ধি করা। এছাড়া রোমাঞ্চ উপভোগ করার পাশাপাশি যাত্রা পথে লোকজনকে সহায়তা করা।’

অ্যাডাম সুলতান জানেন, যাত্রা পথে কেউ তার সঙ্গী হবেন না। তারপরও সঙ্গী পাওয়ার আশা করছেন তিনি; বলেছেন, ‘অনুশীলন করতে হয়েছে আমাকে একা একা। কিন্তু বাস্তবতা হলো যাত্রাপথে অনেকের সঙ্গে দেখা হবে। সঙ্গীও হবেন অনেকে।’

যেসব জায়গায় আগে গেছেন, সেসব জায়গায় যাওয়ার পাশাপাশি সুলতান সিটিজেন সায়েন্স প্রজেক্টে যোগ দেয়ারও পরিকল্পনা করেছেন। এই সংস্থাটি তাকে জ্যোতির্বিজ্ঞান, দূষণ ও সংরক্ষণ সম্পর্কে জ্ঞান দিয়ে তার জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ করবে। এছাড়া নানা রকম উপাত্ত পাওয়ারও আশা করছেন তিনি সংস্থার কাছ থেকে।

সারা বিশ্বে ১৫টি ম্যারাথনে দৌঁড়েছেন সুলতান, ২০১৫ সালে। তারপরও তিনি যে ধরনের লাইফস্টাইলে অভ্যস্ত, নতুন লাইফস্টাইল হচ্ছে একেবারে ভিন্ন। রাজধানীর পাতাল রেল নেটওয়ার্কে কাজ করেছেন প্রায় এক দশক সময়। তারপরও তিনি মনে করেন, কাজটি আদৌ তার জন্য নয়।

তিনি বলছেন, ‘আমার ১৬ বছর বয়স থেকে কাজ করছি লন্ডন পাতাল রেলে। এটি আসলেও খারাপ চাকরি নয়, তারপরও আমি চিরকাল এই কাজ করতে চাইনি।’

‘একই ভূমিকায় প্রায় এক দশক ধরে কাজ করার পর আমি আমার পছন্দমতো কাজ শুরু করছি। এরপর ২০১৪ সালে এমন দু’টো ঘটনা ঘটে, যা আমাকে ঠেলে দিয়েছে আমার মন পরিবর্তনের পথ ধরে এগিয়ে যেতে। এ দু’টি ঘটনার একটি ফুসফুস ক্যন্সারে বাবার মৃত্যু এবং অপরটি এক্সপ্লোরিং মাইন্ডসেট নামের একটি অ্যডভেঞ্চারে যোগ দেয়া,’ বললেন তিনি।

কাগজে-কলমে এক্সপ্লোরিং মাইন্ডসেট হলো ক্যারিবিয়ায় সপ্তাহব্যাপী জিনিসপত্র বিক্রি করা। কিন্তু বস্তবতা হলো এই বিষয়টিই আমাকে নতুন অভিজ্ঞতা, নতুন দক্ষতা ও নতুন সংস্কৃতির কাছে টেনে নিয়ে গেছে।

সাইকেলে সারা পৃথিবী ভ্রমণ করার বিষয়টি সুলতানের মনে দাগ কাটা শুরু করে ২০১৫ সালে।

তিনি সাইকেল চালান মনের আনন্দে, মনের খোরাক নেয়ার জন্য, বিশ্ব রেকর্ড কিংবা প্রথম হওয়ার জন্য নয়। তবে কঠিন কঠিন চ্যালেঞ্জ নিতে চান তিনি। যেমন, সাইকেলে লন্ডন থেকে প্যারিস যাওয়া। এভাবেই সাইকেলে বিশ্বভ্রমণের প্রস্তুতি নিয়েছেন।

যাত্রাপথে তিনি সামাজিক গণমাধ্যম ব্যবহার করবেন। এর মাধ্যমেই বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যদের সংস্পর্শে থাকবেন। তিনি তার কথা জানাবেন, যাত্রাপথে দেখা মানুষজনের কথাও বলবেন এই সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করেই।


এলএবাংলাটাইমস/টি/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর