যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 03:12pm

|   লন্ডন - 10:12am

|   নিউইয়র্ক - 05:12am

  সর্বশেষ :

  এবার মুম্বাইয়ে বাংলাদেশিদের বিরুদ্ধে রাজনৈতিক অবস্থান   ড. ইউনুসের কারণে পদ্মা সেতুতে অর্থায়ন করেনি বিশ্বব্যাংক : শেখ হাসিনা   অবশেষে বিএনপিকে নিয়ে ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’র আত্মপ্রকাশ, বিকল্পধারা আউট   খালেদা জিয়ার অনুপস্থিতিতেও বিচার চলবে   চট্টগ্রামে পাহাড় ও দেয়াল ধসে ৪ জনের মৃত্যু   বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের নিয়োগ সিনেটে অনুমোদন   ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা, নিহত ১৭   তারেক রহমানকে দেশে ফেরাতে ‘বাংলাপোল থেকে ইন্টারপোল’   ভারতেই দুর্বল হয়ে পড়েছে ‘তিতলি’, বাংলাদেশে ঝরছে অবিরাম বৃষ্টি   আমি সবচেয়ে বেশি উত্যক্তের শিকার : মেলানিয়া   ১৩৬ যাত্রী নিয়ে অলৌকিভাবে রক্ষা পেলো এয়ার ইন্ডিয়ার বিমান   সিরিয়ার সন্ত্রাসীদেরকে ৫০০ ট্রাক অস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র   জাতীয় ঐক্যের জন্য খসড়া লক্ষ্য নির্ধারণ করা হয়েছে : মান্না   আগামী ৪৮ ঘণ্টা বিশ্বজুড়ে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা!   বাংলাদেশে বঙ্গবন্ধু গোল্ডকাপ চ্যাম্পিয়ন ফিলিস্তিন

মূল পাতা   >>   টুকিটাকি

১ জানুয়ারি আফগানিস্তানে গণ-জন্মদিন!

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১২-৩১ ১২:১৫:৩৯

নিউজ ডেস্ক: জানুয়ারি মাসের প্রথম দিনটিতে সামাদ আলাবির জন্মদিন। এ দিন তার স্ত্রী, দুই ছেলে ও ৩২ জন বন্ধু এবং আরো কয়েক হাজার আফগানেরও জন্মদিন। প্রকৃত তারিখ জানা না থাকায় তারা পরবর্তী সময়ে জন্মদিন হিসেবে ১ জানুয়ারিকেই পছন্দ করেছে।

জন্ম সনদ অথবা অফিসিয়াল রেকর্ড না থাকায় বয়স নির্ণয়ের জন্য অনেক আফগান দীর্ঘদিন ধরে মৌসুমি বা ঐতিহাসিক দিনগুলোকে তাদের জন্মদিন বানিয়েছে।

কিন্তু ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ফলে এবং পাসপোর্ট ও ভিসার ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে আফগানদের জন্ম তারিখ লিখতে হয়। প্রকৃত জন্ম তারিখ জানা না থাকায় তারা নিজেদের পছন্দমত একটি দিন বেছে নেয়। ফেসবুকে অ্যাকাউন্ট খোলার জন্য জন্মদিনের প্রয়োজন হয়। তাই এখন ১ জানুয়ারি আফগানদের গণ জন্মদিনে পরিণত হয়েছে।

সামাদ আলাবি (৪৩) বলেন, ‘১ জানিয়ারি সকল আফগানবাসীর জন্মদিন বলে মনে হচ্ছে।’

তারা সোলার হিজরি থেকে কোন তারিখকে তাদের জন্মদিন বানাতে চায় না। ইসলামিক বর্ষটি শুধু ইরান ও আফগানিস্তানে ব্যবহৃত হয়। এ কারণেই তারা ১ জানুয়ারিকেই তাদের জন্মদিন হিসেবে পছন্দ করে।

আলাবি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘যখন ২০১৪ সালে আমি প্রথম ফেসবুক অ্যাকাউন্ট খুলি। তখন আমার জন্মদিন হিসেবে ড্রপ ডাউন লিস্ট থেকে ১ জানুয়ারি তারিখটি বাছাই করা খুবই সহজ ছিল।’

তিনি আরো বলেন, ‘ওই সময় ইন্টারনেটের গতিও খুব মন্থর ছিল। তাই অন্য কোন তারিখ খুঁজে বের করা কঠিন ছিল।’

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৮৫ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত