প্রবাস

ওয়াশিংটন ডিসিতে প্রবাসী বাংলাদেশীদের ঈদ-উল-আযহা উদযাপন ও কুরবানী প্রদান

গত ২রা সেপ্টেম্বর ২০১৭ রোজ শুক্রবার ত্যাগের মহিমায় মহিমান্বিত ঈদ -উল-আযহা , যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে উদযাপিত হয়েছে । বাঙ্গালী অধ্যুষিত এলাকা আরলিংটন ভার্জিনিয়ায় বাংলাদেশীদের তত্বাবধানে পরিচালিত

বাইতুল মোকাররম জামে মসজিদে বিভিন্ন দেশের মুসলিম সম্প্রদায় তাদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আযহার নামাজ আদায় করেন।

২০১২ সাল থেকেই প্রবাসী বাংলাদেশীদের তত্বাবধানে ২১১৬ সাউথ নেলসন স্ট্রিট, আরলিংটন, ভার্জিনিয়ায় মসজিদটিতে নামাজ, আল্ কোরআন শিক্ষা, ঈদের নামাজ অনুষ্ঠিত হয়ে আসছে। এবছর বাইতুল মোকাররম জামে মসজিদে ঈদ-উল-আযহার নামাজ যথাক্রমে সকাল ৮.০০ টা, সকাল ৯.০০ টা, সকাল ১০.০০ টায় অনুষ্ঠিত হয়।

ঈমামতি করেন যথাক্রমে সকাল আটটায় ইমাম এওয়াইস আহমেদ, সকাল নয়টায় হাফেজ  আইমান শাহ  এবং সকাল দশটায় হাফেজ নাজির কাজী । ঈদ-উল-আযহার নামাজ শেষে বিশ্ব মানবতার শান্তি কামনায় মোনাজাত করা হয়। ঈদের নামাজে প্রবাসী বাংলাদেশী ছাড়াও পৃথিবীর অন্যান্য মুসলিমদের অংশগ্রহণ লক্ষনীয় , নামাজ শেষে সকলে কোলাকুলি ও সৌহার্দ বিনিময় করেন।

সরকারীভাবে অনুমতি থাকায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে মুসলিম সম্প্রদায় কুরবানী দিয়ে থাকেন। বৃহত্তর ওয়াশিংটন ডিসিতে ৪ থেকে ৫ জায়গায় কুরবানী দেয়া হয় বলে জানা যায়। যারা কুরবানী দেয়ার নিয়ত করেন, তারা সাধারণত প্রথম জামাত আদায় করেই কুরবানীর উদ্দেশে গরু-ছাগলের খামারে রওনা দিয়ে থাকেন। হযরত ইব্রাহীম (আঃ) এর সময় থেকেই কুরবানীর প্রচলন, বিশ্বের মুসলিম সম্প্রদায় যার যার সাধ্যমতো কুরবানী দিয়ে থাকেন । যেহেতু এবছর বন্যায় বাংলাদেশের  বিভিন্ন জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং দেশের দরিদ্র জনগোষ্ঠী মানবেতর জীবন যাপন করছে, তাই প্রবাসী বাংলাদেশীদের অনেকেই কুরবানী না দিয়ে বন্যার্তদের সাহায্য সহযোগিতার হাত বাড়িয়েছেন।