বাংলাদেশ

রপ্তানি খাতে প্রধানমন্ত্রী ঘোষিত ৫ হাজার কোটি টাকা ফেরত দিতে হবে: বাণিজ্যমন্ত্রী

গত ২৫ মার্চ জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য ৫ হাজার কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

রপ্তানি খাতে প্রধানমন্ত্রী ঘোষিত ৫ হাজার কোটি টাকার প্রণোদনা অনুদান নয়, নির্ধারিত সময় পর এ অর্থ ফেরত দিতে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (১ এপ্রিল) করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় করণীয় শীর্ষক আন্ত:মন্ত্রণালয় বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

গত ২৫ মার্চ করোনাভাইরাস পরিস্থিতিতে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য ৫ হাজার কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ তহবিলের অর্থ দ্বারা কেবল শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা যাবে বলেও উল্লেখ করা হয়।

চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে পোশাক শিল্প নিয়ে সরকারের সিদ্ধান্ত জানতে চাইলে তিনি বলেন, “গার্মেন্টস বন্ধের বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো নির্দেশনা নেই। মালিক চাইলে সরকারি স্বাস্থ্য বিধি মেনে চালাতে পারবেন।”

বৈঠক প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আজ সমস্যাগুলো নিয়ে আলোচনা হয়েছে, কী সুযোগ আছে সেটা নিয়ে আলোচনা হয়েছে। এসব বিষয়গুলো বিশ্লেষণ করে আমরা করণীয় ঠিক করবো। আমরা বিপদটা জানি, চেষ্টা করবো ব্যবসা-বাণিজ্য সেই অনুযায়ী ঠিক করার।’

সংবাদ সম্মেলনটিতে উপস্থিত ছিলেন, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ ।

তিনি বলেন, “সেনাবাহিনী প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করছে। করোনাভাইরাসকে প্রধানমন্ত্রী একটি যুদ্ধের সাথে তুলনা করেছেন। আমরা সৈনিক আমরা সবসময় যুদ্ধ করতে প্রস্তুত। সেই প্রস্তুতি নিয়ে আমরা সবসময় জনগণের পাশে থাকবো।”

বিদ্যমান পরিস্থিতিতে সেনা সদস্য আরও বাড়ানো হবে কি না জানতে চাইলে সেনাপ্রধান বলেন, “যত প্রয়োজন তত সেনাবাহিনীর সদস্য দেয়া হবে। তবে অহেতুক আতঙ্ক সৃষ্টির প্রয়োজন নেই।”

এলএবাংলাটাইমস/এলআরটি/এন