বাংলাদেশ

আনডকুমেন্টেড প্রবাসীদের জন্য কি করছে বাংলাদেশ সরকার


জীবিকার প্রয়োজনে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে আছে অসংখ্য বাংলাদেশি প্রবাসী। দেশে কোন রকম কর্মসংস্থান না করতে পেরে বিভিন্ন দেশে পাড়ি দিয়েছে তারা। প্রবাসে থেকে নিপুন হাতে ঘুরাচ্ছে বাংলাদেশের অর্থনীতির চাকা। 


অনেক সময় সরকারের মন্ত্রী এমপিরা এই প্রবাসীদের রেমিটেন্স যোদ্ধা হিসেবে আখ্যায়িত করে থাকেন। সত্যিকার অর্থেই তারা রেমিটেন্স যোদ্ধা। 

কিন্তু বর্তমানে সাড়া বিশ্বব্যাপী চলছে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ। আর এতে করে অভিবাসীদের রাখতে হিমশিম খাচ্ছে বিভিন্ন দেশ। তারপরও কিছু কিছু দেশ অভিবাসীদের কিছু সুযোগ সুবিধা দিচ্ছে। এসব সুবিধা তারাই পাচ্ছে যারা বৈধ বা ডকুমেন্টেড। 

আনডকুমেন্টেড অভিবাসীরা কোন রকম সুযোগ সুবিধা পায় না। কিন্তু তারাও তো বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখছে। এ সমস্ত আনডকুমেন্টেড প্রবাসী বাংলাদেশীদের জন্য কি করছে বাংলাদেশ সরকার কিংবা এর দূতাবাসগুলো। 

সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত সংবাদে দেখা যায়, সৌদি আরবে করোনা সংক্রমণে মৃতদের ২০ শতাংশই বাংলাদেশি। আরেক দেশ সিঙ্গাপুরে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে বাংলাদেশি অভিবাসীরা। অবশ্য তাদের সহায়তায় সিঙ্গাপুরের বাংলাদেশ দূতাবাসের বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা শোনা যায় গণমাধ্যমে। 

কিন্তু বাস্তবতা যে, কত কঠিন তা সাম্প্রতিক সময়ে দেশের সরকারি ত্রাণ চুরির ঘটনা দেখলেই বোঝা যায়। বিভিন্ন দেশে বাংলাদেশের ঠিক কেমন সংখ্যক প্রবাসী থাকে তার কোন সঠিক পরিসংখ্যান নেই। আর সেখানে আনডকুমেন্টেড প্রবাসীর সংখ্যা বের করা তো দুরহ বিষয়। 

বর্তমানে বিদেশের মাটিতে সবচেয়ে বেশি কষ্টে আছে তারা। একে তো তাদের কোন কাজ নেই। আনডকুমেন্টেড হওয়ায় বিদেশি রাষ্ট্র কর্তৃক কোন সুবিধা পাওয়ার সম্ভাবনাও নেই। আবার চাইলেও ফিরতে পারছে না পরিবারে। 

আনডকুমেন্টেড বাংলাদেশি প্রবাসীদের এমন দুর্দিনে বাংলাদেশ সরকারের উচিত তাদের সহায়তায় এগিয়ে আসা। দূতাবাসগুলোকে এই বিষয়ে কাজ করতে নির্দেশনা দেওয়া উচিত। 

যদিও এই বিষয়ে এখনো কোন উদ্যোগ দেখা যায়নি সরকারের মধ্যে। আমরা এলএ বাংলা টাইমসের পক্ষ থেকে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি, যেন আন্তর্জাতিক দুর্যোগের এই দিনে অন্তত আনডকুমেন্টেড প্রবাসী বাংলাদেশীদের জন্য কিছু করা হয়।


/এলএ বাংলা টাইমস/