বাংলাদেশ

সুন্দরবনের আগুন লাগার ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়ার লতিফের ছিলা এলাকায় আগুন লাগার ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
রোববার সকালে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নুরুল করিম এ তথ্য জানিয়েছেন।
কমিটির প্রধান করা হয়েছে চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক রানা দেবকে। কমিটির বাকি দুই সদস্য হলেন- চাঁদপাই রেঞ্জের জউিধরা স্টেশনের অফিসার মো. ওবায়দুর রহমান এবং ধানসাগর স্টেশনের অফিসার মো. রবউিল ইসলাম। আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে কাজী মোহাম্মদ নূরুল করিম জানিয়েছেন।
এ বন কর্মকর্তা বলেন, “ফায়ার সার্ভিস সুন্দরবনের ভোলা নদী থেকে পানি নিয়ে, তা ছিটিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেছে। যেসব স্থানে আগুনের ধোঁয়া ও কুণ্ডলী দেখতে পাচ্ছে সেখানে পানি ছিটাচ্ছে।” “ফায়ার সার্ভিসের পাশাপাশি বন বিভাগ ও গ্রামবাসী আগুন নেভাতে কাজ করছে। কাছাকাছি পানির উৎস না থাকায় আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে। প্রায় দুই কিলোমিটার দূর থেকে পানি আনতে হচ্ছে। আগুন পুরোপুরি না নেভা পর্যন্ত তারা কাজ করবে। আজ সারদিন তারা কাজ করবে।”  শনিবার দুপুরে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় আগুনের কুণ্ডলী থেকে ধোঁয়া উড়তে দেখে বনকর্মীরা। সঙ্গে সঙ্গে তারা আগুন নেভানোর কাজ শুরু করে। বনকর্মীদের সঙ্গে স্থানীয় গ্রামবাসীও আগুন নেভানোর কাজে যোগ দেয়। সন্ধ্যায় ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। তবে রাত হওয়ায় আগুন নেভানোর কার্যক্রম শুরু না করেই ফিরে যান তারা। এলএবাংলাটাইমস/আইটিএলএস