বাংলাদেশ

ভুড়িভোজের আয়োজন, ৫০ হাজার টাকা জরিমানা

গাজীপুরের শ্রীপুরে নির্বাচনী বিধি ভঙ্গ করে ভুড়িভোজের আয়োজনে ঘোড়া প্রতীকের উপজেলা চেয়ারম্যান প্রার্থী প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বেগম রোমানা আলীর বড় ভাই জামিল হাসান দূর্জয়ের এক কর্মীকে ৫০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। 
আজ মঙ্গলবার (৭ মে) দুপুরে উপজেলার গাজীপুর ইউনিয়নের নগরহাওলা গ্রামে এ ঘটনা ঘটে। জরিমানা করা নেতা প্রার্থীর অনুসারী ও ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি মো. হারুনুর রশিদ বাবুল। 
জানা যায়, চেয়ারম্যান প্রার্থী জামিল হাসান দূর্জয়ের নির্বাচনী কর্মসূচির অংশ হিসেবে নগরহাওলা গ্রামে প্রায় তিন হাজার লোকের ভুড়িভোজের আয়োজন করা হয়। খবর পেয়ে সহকারী কমিশনার (ভূমি) সাইখা সুলতানার ভ্রাম্যমাণ আদালত ঘটনাস্থলে অভিযান চালায়। বিধি ভঙ্গ করে ভুড়িভোজের আয়োজন করায় হারুনুর রশিদ বাবুলকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড করেন। পরে সমাবেশ বন্ধ করে দিয়ে তিন পাতিল খাবার জব্দ করে স্থানীয় এতিমখানায় পাঠিয়ে দেয়। বেলা দুইটার দিকে ফের সমাবেশ শুরু করার খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসা সহকারী কমিশনার (ভূমি) সাইখা সুলতানা ঘটনাস্থলে অভিযান চালায়। এ সময় ঐ প্রার্থীর নেতৃত্বে কর্মী সমর্থকরা তাদের অবরুদ্ধ করে বিক্ষোভ মিছিল করে। এ সংক্রান্ত একটি ভিডিও ফুটেজ ভাইরাল হয়। ভিডিও ফুটেজে দেখা যায় প্রার্থী আঙ্গুল উচিয়ে ইউএনও এবং সহকারী কমিশনার (ভূমি) কে কথা বলছে। এ সময় নেতাকর্মী ও সমর্থকরা বিক্ষোভ মিছিল করতে করতে স্থান ত্যাগ করে।  বিষয়টি নিশ্চিত করে সহকারী কমিশনার ভূমি সাইখা সুলতানা জানান, নির্বাচনী আচরণ বিধি ভঙ্গ করে ওখানে সমাবেশ করছিলেন। খবর পেয়েই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে একজনকে ৫০ হাজার টাকা  জরিমানা করা হয়। ফের সমাবেশ করতে চাইলে পুনরায় অভিযান চালিয়ে একজনকে আইন ভঙ্গ করায় ঐ প্রার্থীর এক সমর্থককে শাস্তির আওতায় আনার প্রক্রিয়া করার সময় প্রার্থী ও তার সমর্থকরা মিছিল করে আটক ব্যক্তিকে নিয়ে যায়। তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে। এ ব্যাপারে নির্বাচন কমিশনে জানানো হয়েছে। কমিশন এ ব্যাপারে পরবর্তী ব্যবস্থা নিবেন। সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসা জানান, বিধি ভঙ্গ করে পূর্বানুমতি ছাড়া সমাবেশ করায় বিধি অনুযায়ী সমাবেশ বন্ধ করে দেওয়া হয়। উল্লেখ্য, গত ২৭ এপ্রিল এই প্রার্থী নির্বাচনী দায়িত্ব পালন করবেন এমন প্রায় অর্ধশত স্কুল মাদ্রাসার প্রধানকে নিয়ে নির্বাচনী এলাকার বাইরে গাজীপুর সদরের সাবাগার্ডেন নামক রিসোর্টে সমাবেশের আয়োজন করেন। সমাবেশ চলাকালে ভ্রাম্যমাণ আদালত জামিল হাসান দূর্জয়ের সমর্থক ও কথিত আয়োজক আক্তার খানকে চল্লিশ হাজার টাকা জরিমানা করেন।  এলএবাংলাটাইমস/আইটিএলএস