বাংলাদেশ

ভয় ও অস্থিরতায় আ.লীগ দিশেহারা : নজরুল


আওয়ামী লীগের মধ্যে বড় ধরনের অস্থিরতা ও ভীতি কাজ করছে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ‘রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে সার্চ কমিটি গঠনে কে এম হাসানের নাম প্রস্তাব করেনি বিএনপি। অথচ ওবায়দুল কাদের বলেছেন আমরা নাকি এই প্রস্তাব করেছি।’

সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত আরাফাত রহমান কোকো’র ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদেরের কথার সমালোচনা করে নজরুল বলেন, ‘ভয়ে ও অস্থিরতায় তারা (আওয়ামী লীগ) দিশেহারা হয়ে পড়েছে। কী করবে, কী বলবে বুঝে উঠতে পারছে না। যদি আমরা তার নাম প্রস্তাব করেও থাকি তাহলেও তো তাদের তা জানার কথা নয়।
 
নজরুল ইসলাম বলেন, ‘আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল দেয়া তার এক বক্তব্যে নিজ দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে প্রকাশ্যে বলেছেন, ক্ষমতা হারালে জানে বাঁচবেন না। এ ধরনের কথা কারা বলতে পারে? এ কথা থেকেই প্রমাণ হয় তারা নিজেরাই জানেন, তারা যে অন্যায় করছে, নির্যাতন করছে, দুর্নীতি করেছে, জুলুম করছে তা ক্ষমতা হারালে প্রমাণ হয়ে যাবে। তারা জানে, তাদের সীমাহীন দুর্নীতির কথা প্রমাণিত হলে তারা জানে বাঁচবেন না, জনগণ তাদেরকে ছেড়ে দেবেন না।’

বিএনপির এই নীতি নির্ধারক বলেন- আমাদের চেয়ারপারসন আগেই বলেছেন বিএনপি ক্ষমতায় গেলে আওয়ামী লীগের মতো প্রতিহিংসাপরায়ণ হবেন না। তারা যেমন বিএনপির ওপর ইচ্ছামতো নির্যাতন জুলুম করছে, কোনো কিছুতে জিয়ার নাম দেখলেই সেটা পরিবর্তন করছে। কিন্তু আমরা ক্ষমতায় গেলে এমন প্রতিহিংসাপরায়ণ হবো না।

দেশের বিভিন্ন ক্ষেত্রে কোকোর অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, মৃত্যুর আগে কোকো ক্রিকেটাঙ্গণে বিশাল পরিবর্তন এনে গেছেন। আজ দেশে ক্রিকেটের যে বিশ্বব্যাপী নাম তার প্রথম ধাপই শুরু হয়েছে কোকোর হাত ধরে, তিনি প্রচারবিমুখ ছিলেন, কোনো রাজনীতিবিদ ছিলেন না। তিনি কোনো পদ-পদবির জন্য কাঙ্গাল ছিলেন না। কিন্তু তার বিরুদ্ধে আওয়ামী লীগ অনেক অপপ্রচার চালিয়েছে। তার বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের  করা হয়েছিল।


এলএবাংলাটাইমস/এন/এলআরটি