ইউরোপ

চিলিতে ১০৬ সাবেক গোয়েন্দাকে কারাদণ্ডের সাজা

চিলিতে ১৯৭৪-৭৫ সালে ১৬ জন বামপন্থী নেতাকে অপহরণ ও হত্যার অভিযোগে দেশটির ১০৬জন সাবেক গোয়েন্দা কর্মকর্তাকে কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। শনিবার দেশটির এক বিচারক এ রায় দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।বিচারক হারনান ক্রিস্টোসো জানান, ১৬ বাম নেতাকে গ্রেফতারের পর সান্তিয়াগোতে নির্যাতন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল। এরপর তাদের কেউ জীবিত দেখেননি।
রায়ে বিচারপতি ৫৪১ দিন থেকে শুরু ২০ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে সাবেক এসব গোয়েন্দা কর্মকর্তাদের শাস্তি দিয়েছেন।সাজা পাওয়া গোয়েন্দা কর্মকর্তাদের মধ্যে রয়েছেন সাবেক দুই জেনারেল সিজার মানরিকুয়েজ ব্রাভো ও রাউল ইতুরিয়াগা নিউমান এবং দেশটির ন্যাশনাল ইন্টেলিজেন্স ডিরেক্টোরেট-এর বেশ কয়েকজন কর্মকর্তা। সাজা পাওয়া অনেকেই বিভিন্ন মামলায় কারাদণ্ড ভোগ করছেন।
রায় ঘোষণার সময় বিচারক জানান, পিনোশে সরকার এসব গুমকে ধামাচাপা দিতে চেষ্টা করেছিল। সরকার দাবি করেছিল নির্যাতিতরা হয় দেশ ছেড়ে পালিয়েছেন অথবা প্রতিদ্বন্দ্বী বাম সংগঠনের হাতে খুন হয়েছেন।
চিলিতে জেনারেল পিনোশে’র শাসনামল ১৯৭৩ থেকে ১৯৯০ পর্যন্ত প্রায় ৩ হাজার মানুষকে হত্যা বা গুম করা হয়েছে। কয়েক হাজার মানুষকে নির্যাতনের শিকার হতে হয় অথবা পালিয়ে যেতে হয় দেশ ছেড়ে।