ফিচার

আবারো মা হলো সেই 'মমতাময়ী' তিমি

আবারো বাচ্চা প্রসব করেছে কিলার হোয়েল প্রজাতির 'তাহলেকুয়াহ' নামের মা তিমিটি। ২০১৮ সালে তাহলেকুয়াহ নামের এই তিমিটি 'মায়ের মমতা' দেখিয়ে বিশ্ববাসীর নজরে আসে। 

তাহলেকুয়াহ ২০১৮ সালে প্রথম বাচ্চা প্রসব করে। কিন্তু কয়েকঘন্টা পরই বাচ্চাটি মারা যায়। কিন্তু বাচ্চার মৃত্যু কিছুতেই মেনে নিতে পারছিলোনা তিমিটি।  মৃত বাচ্চাকে সাগরে ডুবে যেতে না দিয়ে টানা ১৭ দিন পিঠে করে বাচ্চাটিকে নিয়ে ১০০০ মাইল পানিতে ভেসে বেড়ায় সে। এই ঘটনা গণমাধ্যমে প্রকাশ পেলে রাতারাতি বিশ্ববাসীর কাছে পরিচিত হয়ে উঠে তাহলেকুয়াহ। 

ইউএস হোয়েল রিসার্চ সেন্টার জানিয়েছে, গবেষকদের কাছে জে-৩৫ নামের পরিচিত তিমিটি আবারো গত সপ্তাহে একটি বাচ্চা প্রসব করেছে। প্রায় ১৮০০ মাস পর আবারো মা হয়েছে তাহলেকুয়াহ। ধারণা করা হচ্ছে, সেপ্টেম্বরের ৪ তারিখ বাচ্চাটির জন্ম হয়। 

সম্প্রতি ওয়াশিংটন পোস্ট ও ভ্যানকুভার আইসল্যান্ডের মাঝামাঝি জলসীমায় বাচ্চাসহ সাঁতরে বেড়াতে দেখা গেছে জে-৩৫ কে। বাচ্চাটির নাম দেওয়া হয়েছে জে-৫৭। দুইটি তিমির স্বাস্থ্যই ভালো আছে বলে জানিয়েছে ইউএস হোয়েল রিসার্চ সেন্টার। 

আঠারো মাস পর দীর্ঘ শোক সয়ে আবারো বাচ্চা প্রসব করায় খুবই খুশি ও অবাক হয়েছেন বিশেষজ্ঞরা। এ নিয়ে অঞ্চলটিতে তিমির সংখ্যা দাঁড়ালো ৭৩ এ। 

এলএবাংলাটাইমস/ওএম