আন্তর্জাতিক

নিষেধাজ্ঞা আরোপ করলে পাল্টা ব্যবস্থার হুমকি সৌদির

সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনাকে ইস্যু করে কোনো দেশ সৌদি আরবের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করলে রিয়াদও পাল্টা ব্যবস্থা নেবে। রোববার এক কর্মকর্তার বরাত দিয়ে সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানিয়েছে।

ওই কমকর্তা বলেছেন, ‘বিশ্ব অর্থনীতিতে সৌদি অর্থনীতির গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ভূমিকা রয়েছে।’ সৌদির বিরুদ্ধে যে কোনো পদক্ষেপ নেওয়া হলে এই দেশের পক্ষেও তারচেয়ে বড় পদক্ষেপ নেওয়া হবে বলে জানান ওই সরকারি কর্মকর্তা।

তিনি বলেন, ‘অর্থনৈতিক নিষেধাজ্ঞা, রাজনৈতিক চাপ অথবা মিথ্যা অভিযোগের পুনরাবৃত্তিসহ যে কোনো হুমকি ও অবমাননা প্রচেষ্টাকে এই রাষ্ট্র সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছে ।’

গত ২ অক্টোবর খাশোগি তার তুর্কি বাগদত্তাকে বাইরে দাঁড় করিয়ে রেখে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। সৌদি নাগরিক খাশোগি সেখানে তার প্রথম বিয়ের তালাকের কাগজপত্র সংগ্রহ করতে গিয়েছিলেন। ওই দিন বিকেলে তার বাগদত্তা জানান, খাশোগি কনস্যুলেটে প্রবেশের পর আর সেখান থেকে বের হননি। তুরস্কের দাবি, খাশোগিকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যার পর তার লাশ সরিয়ে ফেলা হয়েছে। তবে সৌদি আরব তুরস্কের দাবিকে ‘মিথ্যা এবং ভিত্তিহীন অভিযোগ’ বলে উড়িয়ে দিয়েছে। এই ঘটনায় ইতিমধ্যে মিত্রদের চাপের মুখে পড়েছে সৌদি। শনিবার ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছেন,  খাশোগি খুন হয়ে থাকলে এবং এর পেছনে রিয়াদের হাত থাকলে সৌদি আরবকে কঠোর শাস্তি দেওয়া হবে।  এর আগে জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরেসও খাশোগি নিখোঁজের বিষয়ে ‘সত্য’ প্রকাশের জন্য সৌদির প্রতি আহ্বান জানিয়েছিলেন।


এলএবাংলাটাইমস/এমই/এলআরটি