লস এঞ্জেলেস

লস এঞ্জেলেসে করোনায় এক শিশুসহ মৃতের সংখ্যা বেড়ে ১১



কভিড-১৯ (করোনাভাইরাসের) প্রাদুর্ভাবের শুরু থেকেই বলা হচ্ছে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে শিশুদের মৃত্যুহার শূন্য। কিন্তু লস এঞ্জেলেসের ক্ষেত্রে এই কথা ধোপে টিকলো না। এখানে প্রাণঘাতী এই ভাইরাসের প্রাদুর্ভাব এতোটা মারাত্মকভাবে ছড়িয়ে পড়ছে যে নাবালক এই শিশুটিও প্রাণ রক্ষা করতে পারল না।

কোভিড -১৯-এর বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে মঙ্গলবার আরও বেশি ক্ষতির কথা জানান লস অ্যাঞ্জেলেস কাউন্টির স্বাস্থ্য কর্মকর্তারা। কারণ করোনাভাইরাসজনিত কারণে সম্ভবত এটিই প্রথম শিশুমৃত্যুর ঘটনা।

লস এঞ্জেলেস কাউন্টির জনস্বাস্থ্য বিভাগ এই বিষয়ে খুব বেশি তথ্য প্রকাশ করেনি। শুধু ১৮ বৎসরের কম বয়সী এই নাবালক ল্যানকাস্টারের বাসিন্দা বলে উল্লেখ করেন।  

গভর্নর গ্যাভিন নিউসোম বলেন, রোগী শিশু ছিলেন না।  তিনি ‘কিশোর’ ছিলেন। সেইসাথে তিনি এই মৃত্যুটিকে ‘মর্মান্তিক ক্ষতি’ বলে অভিহিত করেন। লস এঞ্জেলেস মেয়র এরিক গারসেট্টি জানিয়েছেন,  তিনি এই কাউন্টির কাছ থেকে অনেক কিছু শিখেছেন।

গত ৪৮ ঘন্টায় লস এঞ্জেলেস কাউন্টিতে নতুন করে ২৫৬ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। কর্তৃপক্ষের মতে নতুন আক্রান্ত এই ২৫৬ জন নিয়ে মোট সংখ্যা দাঁড়িয়েছে ৬৬২ জনে।

তবে স্বাস্থ্য বিভাগ এখনো কারাবন্দী বা গৃহহীন জনগোষ্ঠীর মধ্যে ভাইরাস শনাক্তকরণের কাজ করেনি। যদিও গতকাল লস এঞ্জেলেস কাউন্টির কারাগারে এক বন্দী প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হন, বলে জানান কারা কর্তৃপক্ষ। অবশ্য এতে করে কাউন্টির এই জেলখানায় থাকা বন্দীরা হট্টগোল করে বলেও জানা যায়।

কাউন্টির এক সমীক্ষা থেকে জানান যায়,  প্রায় ৪২% ক্ষেত্রে ১৮ থেকে ৪০ বছর বয়সী লোকজন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হচ্ছে। আর ৪১ থেকে ৬৫ বৎসর বয়স পর্যন্ত এই সংক্রমণের হার ৩৯ শতাংশ।

/এলএবাংলা টাইমস/