লস এঞ্জেলেস

নৌ হাসপাতাল ‘ইউএসএনএস মার্সি’ ধ্বংসের চেষ্টা, হামলাকারী গ্রেফতার


গতকাল মঙ্গলবার লস এঞ্জেলেস পোর্টে অবস্থান করা মার্কিন নৌবাহিনীর হাসপাতাল ‘ইউএসএনএস মার্সি’ ধ্বংসের উদ্দেশ্যে হামলা চালায় এক ব্যক্তি। এদুয়ার্দো মোরেনো নামের ঐ ব্যক্তি পেশায় একজন ট্রেন ইঞ্জিনিয়ার। 

৪৪ বৎসর বয়স্ক এই ব্যক্তি পোর্টে অবস্থা করা নৌ হাসপাতালটিকে লক্ষ্যবস্তু করে একটি ট্রেন লাইনচ্যুত করে ছেড়ে দেয়। অবশ্য হামলা করে পালাতে সক্ষম হননি তিনি। সেখানে দায়িত্বপালন করা তহল পুলিশ দুষ্ট এই ইঞ্জিনিয়ারকে ধরে ফলে। 

ফায়ার বিভাগের কর্মকর্তারা জানান, গতকালের ঘটনায় কোন হতাহত হয়নি। তবে এতো বিশাল একটি বগি মার্সিতে আঘাত করলে কি ঘটত টা কেবল সৃষ্টিকর্তাই জানে। 

এদিকে লস এঞ্জেলেস গোয়েন্দা পুলিশ জানায়, টানা দুই দফা জিজ্ঞাসাবাদে হামলার কথা স্বীকার করেন মধ্যবয়স্ক এই ইঞ্জিনিয়ার। গোয়েন্দা কর্মকর্তারা জানান, হামলা কারী এই ইঞ্জিনিয়ারের ধারণা সরকার কোন গোপন উদ্দেশ্যে লস এঞ্জেলেস পোর্টে নৌ বাহিনীর এই হাসপাতালটি নিয়ে আসে। আর তাই তিনি এমন হামলা চালান। 

উল্লেখ্য, রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ক্যালিফোর্নিয়ার প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ৮টি হাসপাতাল নির্মাণের ঘোষণা দিয়েছিল। হাসপাতাল নির্মাণের যাবতীয় সরঞ্জামাদি ৪৮ ঘণ্টার মধ্যে ক্যালিফোর্নিয়া পাঠানোর কড়া হুশিয়ারি দিয়েছিলেন তিনি। 

সেইসাথে মার্কিন নৌ হাসপাতাল ‘ইউএসএনএস মার্সি খুব দ্রুত লস এঞ্জেলেস কাউন্টিতে পৌছায় এই বিষয়ে নির্দেশনা দিয়েছিল। পরে রাষ্ট্রপতির নির্বাহী আদেশে হাসপাতালটি খুব দ্রুত পাঠানোর নির্দেশ দেয় পেন্টাগন। গত শুক্রবার লস এঞ্জেলেস পোর্টে আসা এই হাসপাতালটি পরদিন শনিবার থেকেই চিকিৎসা কার্যক্রম শুরু করেছিল। 

/এলএ বাংলা টাইমস/