লস এঞ্জেলেস

ক্যালিফোর্নিয়ায় চার্চ ও অন্যান্য ধর্মীয় প্রার্থনালয় খুলতে গাইডলাইন



চার্চ, মসজিদসহ অন্যান্য ধর্মীয় প্রার্থনালয় খুলতে বেশ চাপে ছিলেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসাম। সোমবার এ সংক্রান্ত একটি নীতিমালা প্রকাশ পেয়েছে। যেখানে সবাইকে মাস্ক পরা ও সর্ব্বোচ্চ এক শ জনকে একসাথে প্রবেশে সুপারিশ করা হয়েছে।

চার্চ, মসজিদ, সিনাগগ খুলে দেওয়ার ব্যাপারে সংশ্লিষ্ট কাউন্টি অনুমতি দিতে পারবে। ঘরে থাকার নির্দেশনা জারির পর গত মার্চ থেকে এসব বন্ধ আছে। বেশ কয়েকটি চার্চ নিজেদের কার্যক্রম শুরুর  জন্য আদালতের দ্বারস্থ হয়েছিল।

কত তাড়াতাড়ি চার্চগুলোর চালু হবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। যেসব কাউন্টিতে করোনার প্রাদুর্ভাব কম ও ভাইরাস নিয়ন্ত্রণে রয়েছে তারা দ্রুত চার্চ খুলে দিতে পারে। লস এঞ্জেলেস কাউন্টির মতো কিছু কাউন্টি সময় নিবে। কারণ সেখানে করোনা বেশি ছড়িয়েছে।

গাইডলাইনে বলা হয়েছে, ধর্মানুরাগীরা যেন মাস্ক পরেন, একই বই ও খাবার প্লেট ব্যবহার না করেন। এছাড়া বিয়ে, অন্তেষ্টিক্রিয়াসহ জমায়েত এড়িয়ে চলতে অনুরোধ করা হয়েছে। সতর্ক করা হয়েছে, সাবধান না হলে ভাইরাস আবারও ছড়িয়ে পড়তে পারে।

তবে কিছু কিছু গির্জা জানিয়েছে, তারা দ্রুতই উন্মুক্ত হতে ইচ্ছুক নয়। সান ফ্রান্সিসকো থার্ড ব্যাপটিস্ট চার্চের যাজক আমস ব্রাউন বলেন, আমরা এখনই চার্চে ফিরে যেতে আগ্রহী নই। তিনি রাজ্যের সিদ্ধান্তের প্রতিবাদ জানান।

এতে সাধারণ মানুষের ক্ষতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

/এলএ বাংলা টাইমস/এন/এইচ