লস এঞ্জেলেস

ক্যালিফোর্নিয়ায় করোনায় মৃত ছাড়িয়েছে ৪ হাজার


শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে ক্যালিফোর্নিয়ায় ৪ হাজারের বেশি মানুষ মারা গিয়েছেন। এদিকে অর্থনৈতিক অচলাবস্থা কাটাতে ধীরে ধীরে কাউন্টিগুলো সচল করার উদ্যোগ নেওয়া হয়েছে।


যদিও ক্যালিফোর্নিয়ায় মৃতের সংখ্যা এখনো মিশিগান, নিউ জার্সি ও নিউ ইয়র্কের তুলনায় এখনো অনেক কম। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে এবং সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নিউ ইয়র্কে মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে, নিউ জার্সিতে ১১ হাজার ৫ শ ও মিশিগানে করোনায় মৃত্যু হয়েছে ৫ হাজার ৪ শ জনের।

ক্যালিফোর্নিয়ায় করোনা সংক্রমণ সবচেয়ে বেশি হয়েছে লস এঞ্জেলেস কাউন্টিতে। বৃহস্পতিবারও সেখানে মারা গেছেন ৪৯ জন। মোট সংখ্যা এখন দাঁড়িয়েছে ২ হাজার ২৪১ জনে। অর্থাৎ রাজ্যে মোট করোনায় মোট মৃতের প্রায় অর্ধেকই লস এঞ্জেলেস কাউন্টিতে। এছাড়া আক্রান্ত ৫০ হাজারের বেশি। সেখানে অর্থনৈতিক কর্মকাণ্ডও সচল হচ্ছে ধীরে ধীরে।

লস এঞ্জেলেস কাউন্টিতে ইতোমধ্যে শপিংমল ও চার্চ খুলে দেওয়া হয়েছে কঠোর সামাজিক দূরত্ব মানার শর্তে। বিস্তৃত পরিসরে ব্যবসা চালুর জন্যও রাজ্যের কাছে আবেদন করেছে কাউন্টি কর্তৃপক্ষ। এ ব্যাপারে শুক্রবার সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

এদিকে সান ফ্রান্সিসকো মেয়র লন্ডন ব্রিড বৃহস্পতিবার শহর সচল করার পরিকল্পনা জানিয়েছেন। তিনি বলেন, সংকটের এই সময়ে সবকিছু সচলে নতুন ধাপে প্রবেশ করাটা স্বস্তির। আমরা এখন এমন ধাপে রয়েছি যেখান থেকে অর্থনীতি পুনরায় শুরু করতে পারি।

শহরটি ইনডোর সার্ভিস, স্পোর্টস গেমস, উৎসব ও বিভিন্ন কম গুরুত্বপূর্ণ মেডিকেল সার্ভিস চালুর চিন্তাভাবনা করছে। এছাড়া আগস্টের মাঝামাঝি সময়ে স্কুল, বার, ট্যাটু পার্লার সচলের কথা ভাবা হচ্ছে।

এদিকে প্লেসার কাউন্টি নিজেদের সচলে আরও একটু এগিয়ে। সেখানে জিম, নেইল সেলুন, এন্টারটেইনমেন্ট ভেন্যু ও অন্যান্য খেলা শুরু করার জন্য পিটিশন দায়ের করেছে রাজ্যে।

/এলএ বাংলা টাইমস/এন/এইচ