লস এঞ্জেলেস

কৃষ্ণাঙ্গ হত্যা: বিক্ষোভে উত্তাল লস এঞ্জেলেস, হয়েছে ভাঙচুর, ২ পুলিশ আহত


মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে শ্বেতাঙ্গ পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড (৪৬) মৃত্যুর ঘটনায় ক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে ক্যালিফোর্নিয়ায়। বিক্ষোভ হয়েছে লস এঞ্জেলেস শহরে, বন্ধ করে দেওয়া হয়েছিল ১১০ ফ্রিওয়ে। সহিংসতায় অন্তত দুজন পুলিশ অফিসার আহত হয়েছেন। বেশ কয়েকটি দোকানে ভাঙচুরের খবর পাওয়া গেছে।


শুক্রবার প্রতিবাদকারীরা বিক্ষোভে নামে শহরের রাস্তায়। তারা পুলিশের গাড়ি ক্ষতিগ্রস্ত করে ও অফিসারদের লক্ষ্য করে বিভিন্ন জিনিস ছুড়ে মারে। সন্ধ্যার দিকে ফিফথ ও অলিভ স্ট্রিট থেকে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়।   

পুলিশ পরবর্তীতে ১১০ ফ্রিওয়ে তে বিক্ষোভ-আন্দোলন ও ধ্বংসযজ্ঞ নিয়মবহির্ভূত বলে জানায়। রাতভর ধরে অব্যাহত প্রতিবাদে জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদ জানানো হয়। উপস্থিত সবাই বিভিন্ন স্লোগান, ব্যানার প্রদর্শন করতে থাকে।

এদিকে লস এঞ্জেলেস পুলিশ ডিপার্টমেন্ট জানিয়েছে বিক্ষোভে কোনো গ্রেফতারের ঘটনা ঘটেনি। একজন অফিসার হাসপাতালে চিকিৎসাধীন আছেন। পরবর্তীতে আরও একজন অফিসার আহত হওয়ার খবর পাওয়া যায়।

রাত ৯টা ৩০ মিনিটের দিকে ১০ ফ্রিওয়ে থেকে ১০১ ফ্রিওয়ে এবং ১০১ ফ্রিওয়ে থেকে আলমেডা স্ট্রিট খালি করতে বিক্ষোভকারীদের নির্দেশ দেয় পুলিশ। সহিংসতা ঘটানো ও সম্পদের ক্ষতি হওয়ায় এই পদক্ষেপ নেওয়া হয় বলে বিবৃতিতে জানানো হয়।

প্রসঙ্গত গত ২৫ মে সন্ধ্যায় ডেরেক নামের এক পুলিশ কর্মকর্তা প্রকাশ্যে রাস্তায় মাটিতে ফেলে হাঁটু দিয়ে গলা চেপে ধরেন জর্জের। তার মৃত্যুর ঘটনার ভিডিও ভাইরাল হলেও মুহূর্তে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ শুরু হয়। ওই পুলিশ সদস্যের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে।

/এলএল/ বাংলা টাইমস/এন/এইচ