মধ্যপ্রাচ্য

ইসরাইলের বিরোধিতা স্বত্ত্বেও জেরুসালেমে ফিলিস্তিনি কূটনীতিক মিশন খুলছে যুক্তরাষ্ট্র

ইসরাইলের বিরোধিতা সত্বেও ফিলিস্তিনে নিজেদের কূটনীতিক মিশনের জেরুসালেম দফতর আবার খুলতে যাচ্ছে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, ফিলিস্তিনিদের সাথে কূটনীতিক যোগাযোগের জন্য যুক্তরাষ্ট্র জেরুসালেমের মার্কিন কনস্যুলেট খুলতে যাচ্ছে।

এর আগে জেরুসালেমে যুক্তরাষ্ট্রের কনস্যুলেট দফতর থেকে ফিলিস্তিনি পক্ষের সাথে কূটনীতিক যোগাযোগ রক্ষা করা হতো। ২০১৯ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির পর দেশটিতে যুক্তরাষ্ট্রের দূতাবাস তেলআবিব থেকে জেরুসালেমে সরিয়ে আনার পর এই কনস্যুলেট দফতর বন্ধ হয়ে গিয়েছিলো।

এদিকে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে 'মন্দ ধারণা' হিসেবে উল্লেখ করে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ বলেন, তারা এই বিষয়ে যুক্তরাষ্ট্রকে বার্তা দিয়েছেন যে, এটিকে তারা 'মন্দ ধারণা' বলে মনে করছেন।

তিনি বলেন, 'এই পদক্ষেপ শুধু এই অঞ্চলেই নয়, শুধু ফিলিস্তিনিদের কাছেই নয় বরং অন্য দেশের কাছেই ভুল বার্তা দেবে এবং আমরা এটি চাই না।'

১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের পর ইসরাইল পুরো জেরুসালেম দখল করে নেয়। ১৯৮০ সালে ইসরাইলি আইন পরিষদ নেসেটে এক আইন পাসের মাধ্যমে অবিভক্ত জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করা হয়, আন্তর্জাতিক সম্প্রদায় যার স্বীকৃতি দেয়নি।   এলএবাংলাটাইমস/এলআরটি/এমই

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]