মধ্যপ্রাচ্য

শ্রমিক পাঠানোর বাধা দূর ঢাকা-রিয়াদ বৈঠক কাল

ওমরাহ ভিসা নিয়ে জটিলতা দূর করার পর বাংলাদেশ থেকে পুরুষ কর্মী নিয়োগের ক্ষেত্রে বাধাও তুলে নিয়েছে সৌদি আরব। বেশিসংখ্যক নারী কর্মী না পাঠালে পুরুষ কর্মী নিয়োগের বিষয়ে একটা অলিখিত নিষেধাজ্ঞা ছিল দেশটির পক্ষ থেকে।

গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক যৌথ সংবাদ সম্মেলনে বিষয়টি জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার ইফতেখার হায়দার চৌধুরী।

সংবাদ সম্মেলনে ছিলেন পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকও। তিনি জানান, পররাষ্ট্রমন্ত্রীর সৌদি আরব সফরে দেশটিতে বাংলাদেশি কর্মী পাঠানোর বিষয়েও আলোচনা হবে। আজ মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরব সফরে যাচ্ছেন। আগামীকাল বুধবার সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে।

বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার ইফতেখার হায়দার চৌধুরী বলেন, এখন থেকে সৌদি আরবে নারী কর্মীর পাশাপাশি বিভিন্ন খাতে পুরুষ কর্মীরাও যেতে পারবেন। একই সঙ্গে সৌদি আরব নারী কর্মীদের নিরাপত্তা ও বেতন বাড়ানোর ব্যাপারে আশ্বাস দিয়েছে। তিনি জানান, গত সপ্তাহে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি সৌদি আরব সফরে গেলে দেশটির পক্ষ থেকে এ বিষয়ে আশ্বস্ত করা হয়।

সচিব আরো বলেন, ‘গত রোজার ঈদের আগে সৌদি আরব বাংলাদেশ থেকে ৫০ হাজার গৃহকর্মী চেয়েছিল। ওই সময়ের মধ্যে আমরা মাত্র পাঁচ হাজার নারী কর্মী পাঠাতে সক্ষম হয়েছিলাম। এখন পর্যন্ত দেশটিতে ২০ হাজারের মতো নারী কর্মী পাঠানো হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে পুরুষ কর্মী নিয়োগে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুরোধ করেছিল  বাংলাদেশ।’

কাল ঢাকা-রিয়াদ বৈঠক : মধ্যপ্রাচ্যে সৃষ্ট জটিল পরিস্থিতির মধ্যেই পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী পূর্বনির্ধারিত এক সফরে আজ মঙ্গলবার সৌদি আরব যাচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-জুবেইরের আমন্ত্রণে আগামী বৃহস্পতিবার পর্যন্ত তিনি ওই দেশটি সফর করবেন। বুধবার দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে মতবিনিময় ছাড়াও দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয় নিয়ে আলোচনা হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন। দীর্ঘদিন পর ঢাকা ও রিয়াদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে দ্বিপক্ষীয় এ বৈঠককে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছেন তাঁরা।

পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবের জেদ্দায় ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) মহাসচিবের সঙ্গে বৈঠক এবং সৌদিপ্রবাসী বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এদিকে সৌদি আরবের নেতৃত্বাধীন প্রস্তাবিত নতুন সামরিক জোট বিষয়ে সৌদি প্রতিনিধিদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে। যুদ্ধ করতে বিদেশে না যাওয়ার যে নীতি বাংলাদেশ দীর্ঘদিন ধরে অনুসরণ করে আসছে তা বদলানোর কোনো সিদ্ধান্ত নেয়নি। তবে সৌদি সামরিক জোটে যোগ দেওয়ার বিষয়ে সম্মতি জানিয়েছে বাংলাদেশ। এখন ওই জোটের কাজ কী হবে বাংলাদেশ তা জানতে চায়। ৩৪ দেশের ওই জোটে ইরানকে নেয়নি সৌদি আরব। দেশটি একজন শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকরের পর ইরানে সৌদি দূতাবাসে হামলা এবং এরপর ইরানের সঙ্গে সৌদি আরব ও বাহরাইনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণায় মধ্যপ্রাচ্য পরিস্থিতি অত্যন্ত জটিল রূপ নিয়েছে। সৌদি আরবের সঙ্গে সম্পর্ককে বাংলাদেশ বিশেষ গুরুত্ব দেয় আবার ইরানের সঙ্গে এ দেশের সুসম্পর্ক রয়েছে। তাই সৌদি আরব ইরানের প্রসঙ্গ তুললে বাংলাদেশ কী অবস্থান নেয় সে বিষয়ে বিশেষ দৃষ্টি রয়েছে বিশ্লেষকদের।

ডিসেম্বরে বাংলাদেশে জিএফএমডির বৈঠক : পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক নিশ্চিত করেছেন, গ্লোবাল ফোরাম ফর মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) নবম বৈঠক আগামী ডিসেম্বর মাসে বাংলাদেশে হবে। বিশ্বের ৫০টি দেশের মন্ত্রীসহ ১৬০টি দেশের প্রতিনিধিরা এতে অংশ নিবেন। তিনি বলেন, গত ১ জানুয়ারি থেকে বাংলাদেশ জিএফএমডির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছে। জিএফএমডির বৈঠককে ঘিরে ঢাকা, জেনেভা, নিউ ইয়র্ক ও ব্যাংককে বছরব্যাপী বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করা হবে।