আন্তর্জাতিক

পদ থেকে সরে দাঁড়াচ্ছেন পুজদেমন

স্পেনের স্বায়ত্বশাসিত অঞ্চল কাতালোনিয়ার নির্বাচিত প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন তার পদ থেকে সরে দাঁড়িয়েছেন। তিনি স্পেনে আটক অধিকারকর্মী জর্ডি সানচেজের পক্ষে নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছেন বলে জানিয়েছেন পুজদেমন।

গত বছরের অক্টোবরে স্বাধীনতার প্রশ্নে গণভোটের আয়োজন করেছিল পুজদেমন সরকার। স্বাধীনতার পক্ষে ভোট পড়ায় কাতালোনিয়ার স্বাধীনতার ডাক দিয়েছিলেন পুজদেমন। এরপরই স্পেন সরকার পুজদেমনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে স্পেনের কেন্দ্রীয় সরকার। এর পরিপ্রেক্ষিতে প্রতিবেশী বেলজিয়ামে পালিয়ে যান পুজদেমন। জানুয়ারিতে কাতালোনিয়ায় নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হলে তাতে জয় পান পুজদেমন। তবে কাতালোনিয়ায় ফিরলেই তাকে গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছে স্পেন কর্তৃপক্ষ।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে পুজদেমন বৃহস্পতিবার বলেছেন, ‘আঞ্চলিক প্রেসিডেন্ট নিয়োগের ক্ষেত্রে আমি আর নিজেকে সামনে রাখছি না।’কাতালোনিয়ায় সরকার গঠনে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা নিরসনের জন্যই এই উদ্যোগ নিয়েছেন বলে ৫৫ বছরের পুজদেমন জানিয়েছেন।

আরেকটি ভিডিওবার্তায় পুজদেমন বলেছেন, ‘আমরা যেসব লোকের প্রতিনিধিত্ব করছি তাদের জন্য আমরা স্বাধীনতা অর্জন করব-এটা আমাদের সমর্থন এবং আমরা এটি পূর্ণ করব।’

স্পেন কর্তৃপক্ষের বিরুদ্ধে কাতালোনিয়ার জাতিগত আত্মনিয়ন্ত্রণের অধিকার নস্যাতের অভিযোগে জাতিসংঘের মানবাধিকার কমিটিতে আইনজীবীরা অভিযোগ দায়ের করবে বলেও জানিয়েছেন পুজদেমন।


এলএবাংলাটাইমস/আই/এলআরটি