আন্তর্জাতিক

বিশ্বের ৯৫ শতাংশ মানুষ দূষিত বায়ু গ্রহণ করছে

বিশ্বে ৯৫ শতাংশ মানুষ দূষিত, অস্বাস্থ্যকর বাতাস গ্রহণ করছে। এমন তথ্য ওঠে এসেছে 'অ্যানুয়াল স্টেট অব গ্লোবাল এয়ার রিপোর্ট'র এক প্রতিবেদনে। ১৭ এপ্রিল মঙ্গলবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। খবর সিএনএন।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০১৬ সালে সারা বিশ্বে ৬১ লাখ মানুষ মৃত্যুর মুখোমুখি হয়েছে শুধু দূষিত বাতাস গ্রহণের কারণে। দূষিত বাতাস গ্রহণের ফলে মৃত্যুর সংখ্যা বর্তমান বিশ্বে চতুর্থ। এ তালিকায় প্রথমে আছে উচ্চ রক্তচাপ, দ্বিতীয় স্থানে খাদ্যাভাব। এবং তৃতীয় স্থানে আছে ধূমপান। যা বাতাস দূষণের অন্যতম প্রধান কারণ।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, দূষিত বাতাস গ্রহণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ফুসফুস ক্যান্সারসহ দীর্ঘস্থায়ী ফুসফুসের সমস্যা হয়। এতে অসংখ্য অল্পবয়সী মানুষের মৃত্যু হয়। সারা বিশ্বে যে পরিমাণ মানুষের মৃত্যু বাতাস দূষণের ফলে হয় তার অর্ধেক হয় ভারত, বাংলাদেশ এবং চীনে। বায়ু দূষণ জনিত কারণে বিশ্বের ৫০ শতাংশ মৃত্যুর জন্য চীন ও ভারত যৌথভাবে দায়ী বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০১০ সালের পর থেকে পাকিস্তান, বাংলাদেশ ও ভারতে বায়ু দূষণ মাত্রাতিরিক্ত হারে বেড়েই চলেছে। ঘরে এবং বাইরে উভয়ক্ষেত্রেই বায়ু দূষণ জনিত কারণে ভারতে প্রতি চারজনে একজন মৃত্যুবরণ করছে যেখানে চীনের ক্ষেত্রে এ অনুপাত প্রতি পাঁচজনে একজন। তবে চীন তাদের দূষণের পরিমাণ কমিয়ে আনলেও পাকিস্তান, বাংলাদেশ এবং ভারত দিনে দিনে বায়ু দূষণের পরিমাণ বাড়িয়েই চলেছে।

উল্লেখ্য, বৈশ্বিক জনসংখ্যার উপর বায়ু দূষণ জনিত পার্শ্বপতিক্রিয়া নিয়ে গবেষণা করা এটি সর্বশেষ প্রতিবেদন।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি