মধ্যপ্রাচ্য

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ‘ওপরে ড্রোন, পাহারায় পুলিশ’

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। প্রতিবাদের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের অন্যতম কলম্বিয়া ইউনিভার্সিটির একটি ভবন প্রায় ১৮ ঘণ্টা ধরে দখলে রেখেছে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা। তাদের ফোন থেকে ছড়ানো ফুটেজে দেখা গেছে ক্যাম্পাসের দক্ষিণে কমপক্ষে সাতটি প্রিজন বাস পার্ক করে রেখেছে পুলিশ। ম্যানহাটন ক্যাম্পাসের গেটের বাইরে লাইন ধরে নিউ ইয়র্ক পুলিশদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। বিক্ষোভকারীদের নজরে রাখতে সন্ধ্যার আকাশে পুলিশের নজরদারি ড্রোনও দেখা গেছে।
ইসরায়েলের সঙ্গে কলম্বিয়ার আর্থিক সম্পর্ক ছিন্ন করার প্রতিবাদে প্রায় দুই সপ্তাহ ধরে ক্যাম্পাসে তাঁবু টানিয়ে অস্থায়ী ক্যাম্প স্থাপন করেছিল বিক্ষোভকারীরা। তাদের ক্যাম্পের ‍ওপরে ড্রোন ঘুরাফেরা করতে দেখা গেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র নেতাদের সঙ্গে মঙ্গলবার জুম মিটিং ডেকেছে। তাদের গত আলোচনা ব্যর্থ হয়েছে।  
বিক্ষোভের কয়েক ঘণ্টার মধ্যে পুলিশ চুরি ও অনুপ্রবেশের অভিযোগে কয়েক ডজন লোককে গ্রেপ্তার করেছিল। তাদের মধ্যে অন্তত ৩০ জন শিক্ষার্থী, ছয়জন সাবেক ও দুইজন কর্মচারী ছিল। পুলিশ প্রতিবাদ ক্যাম্পগুলো সাফ করেছে। ঘটনার প্রতিবাদে বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। আইভি লীগ ইউনিভার্সিটি ক্যাম্পাসে রাতের পুলিশের এই ঘটনাটি ছাত্র বিক্ষোভকারী, অধ্যাপক, দর্শকদের সাক্ষাৎকার ও রয়টার্সের সাংবাদিকদের প্রত্যক্ষদর্শীর বিবরণের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। পুলিশ প্রবেশের কয়েক ঘণ্টা আগে বিশ্ববিদ্যালয়ের হ্যামিল্টন হল দখলকারী বিক্ষোভকারীরা ব্যারিকেডযুক্ত সদর দরজার ওপরে এর দ্বিতীয় তলার বারান্দায় উপস্থিত হয়েছিল। বেশিরভাগই কলম্বিয়া-লোগোর সোয়েটশার্ট ও কালো বালাক্লাভা পরিহিত ছিলেন। এলএবাংলাটাইমস/আইটিএলএস