লন্ডন

হিলারিকে সমর্থন জানালেন লন্ডনের মেয়র সাদিক খান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে সমর্থন দিয়েছেন লন্ডনের প্রথম মুসলিম মেয়র সাদিক খান। রিপাবলিকান দলের প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মুসলিম-বিদ্বেষী যে দৃষ্টিভঙ্গির যে প্রকাশ ঘটিয়েছেন তাতে ইসলামিক স্টেটকেই (আইএস) আরও উস্কে দেওয়া হবে বলে সতর্কও করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রে প্রথম সফরে শিকাগোয় পৌঁছে খান বলেন, তিনি হিলারি ক্লিনটনের অনেক বড় ভক্ত এবং ৮ নভেম্বরের নির্বাচনে হিলারিই জিতবেন বলে আশা করছেন।

শিকাগো কাউন্সিল অন গ্লোবাল এফেয়ার্সে ২৫০ জনেরও বেশি দর্শকশ্রোতার উদ্দেশ্যে এক বক্তব্যের পর সাংবাদিকদেরকে সাদিক খান বলেন, “হিলারি যৌক্তিকভাবেই প্রেসিডেন্ট পদের দৌড়ে সবচেয়ে অভিজ্ঞ একজন প্রার্থী।”

মে মাসে লন্ডনের প্রথম মুসলিম মেয়র হওয়ার পরপরই ট্রাম্পের মুসলিম বিদ্বেষী মন্তব্যের কারণে তার সঙ্গে সংঘাতে জড়িয়েছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান। গত বছর প্যারিসে সন্ত্রাসী হামলায় ১৩০ জন নিহত হওয়ার পর ডোনাল্ড ট্রাম্প মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করেছিলেন।

বিষয়টি নিয়ে তিনি দেশে ও দেশের বাইরে ব্যাপক সমালোচনার শিকার হন। সাদিক খান সে সময় উদ্বেগ প্রকাশ করে টাইম ম্যাগাজিনকে বলেছিলেন, “আমি যুক্তরাষ্ট্রে যেতে চাই সেখানকার মেয়রদের সঙ্গে সাক্ষাৎ করতে, তাদের সঙ্গে সম্পর্ক গড়তে।

কিন্তু ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে আমার ধর্মবিশ্বাসের কারণে সেখানে (যুক্তরাষ্ট্রে) আমাকে ঢুকতে দেওয়া হবে না।”


এলএবাংলাটাইমস/এন/এলআরটি