লস এঞ্জেলেস

খুব শিগগিরই ক্যালিফোর্নিয়া সচলের ৩য় ধাপ শুরু



করোনাভাইরাস মহামারিতে বেশ কয়েক সপ্তাহ লকডাউন বজায় থাকে ক্যালিফোর্নিয়া রাজ্যে। এরপর অর্থনৈতিক অচলাবস্থা কাটাতে তা শিথিল করা হয়। দ্বিতীয় ধাপে রেস্টুরেন্টসহ আরও কিছু ব্যবসা সচলের সুযোগ কাউন্টিগুলোকে দেওয়া হয় শর্তসাপেক্ষে।

এবার খুব দ্রুতই তৃতীয় ধাপে ক্যালিফোর্নিয়ার জীবনযাত্রা নিয়ে আসার   চিন্তাভাবনা করা হচ্ছে। মারাত্মক করোনা সংক্রমিত লস এঞ্জেলেসসহ কাউন্টিগুলো পাঁচ ধাপে স্বাভাবিক কর্মকাণ্ডে ফিরে যাবে বলে পরিকল্পনা করা হয়েছিল। তবে এক্ষেত্রে কোনো নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়নি।


গত বৃহস্পতিবার থেকে অধিকাংশ রেস্টুরেন্ট খাবার ডেলিভারি ছাড়াও ডাইনিং খুলে সেবা দিচ্ছে। তবে তৃতীয় ধাপের অনেক ব্যবসা সচল করা হয়নি। কের্ন কাউন্টির প্রধান প্রশাসনিক কর্মকর্তা রায়ান আলসপ এক বক্তব্যে এ সম্পর্কে ইঙ্গিত দিয়েছেন।


রায়ান আলসপ বলেন, গভর্নর নিউসাম ও তার দল জানিয়েছে চলতি মাসের শেষের দিকে ক্যালিফোর্নিয়াকে তৃতীয় ধাপে সচল করার ইচ্ছা তাদের রয়েছে। আমরা চাই ব্যবসাসহ সব কিছু স্বাভাবিকতা ফিরে পাক।

এসব ব্যবসার মধ্যে রয়েছে সেলুন, জিম, ট্যাটু শপ, লাইব্রেরি, চার্চ ও মুভি থিয়েটার।

ক্যালিফোর্নিয়া জুনে তৃতীয় ধাপে প্রবেশ করতে পারে বলে এর আগে গেভিন নিউসাম মন্তব্য করেছিলেন। তবে স্বাস্থ্য সতর্কতা বিবেচনায় কিছু কাউন্টি এখন এ পদক্ষেপ থেকে বিরত থাকবে।

ক্যালিফোর্নিয়া সফলভাবে তৃতীয় ধাপ সম্পূর্ণ করতে পারলে চতুর্থ ধাপে কনসার্ট ও স্টেডিয়ামে গণজমায়েত এর মতো অনুষ্ঠানগুলো স্বাভাবিক করা হবে।


/এলএ বাংলা টাইমস/এন/এইচ