লস এঞ্জেলেস

আগেভাগেই সচল হচ্ছে ক্যালিফোর্নিয়া, 'বিপদের' আশঙ্কা



করোনাভাইরাস ভয়াবহ সংক্রামক রোগ। একজন থেকে খুব সহজেই ছড়াতে পারে অন্যদের মধ্যে। তাই এখনই ধর্মীয় প্রতিষ্ঠান, রাজনৈতিক সমাবেশ ও সাংস্কৃতিক আয়োজন সচল করার সমালোচনা করেছেন সান্তা ক্লেরা কাউন্টির হেলথ অফিসার ডক্টন সারা কডিসহ আরও কিছু বিশেষজ্ঞ। 

সারা কডি বোর্ড অব সুপারভাইজারসকে মঙ্গলবার বলেন, এই সিদ্ধান্তের ফলে সংক্রমণের ঝুঁকি বাড়বে। তার মতে সমাজের সকল সেক্টর সচল করে দেওয়া ঝুঁকিপূর্ণ। এসব ক্ষেত্রে রাজ্যের সিদ্ধান্তের সমালোচনা করেন কডি।

সান্তা ক্লেরা কাউন্টিতে জনসংখ্যা প্রায় ১.৯ মিলিয়ন। এত বিপুল সংখ্যক মানুষকে প্রতিনিধিত্ব করা কডি বলেন, এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার আগে আরও অন্তত ১৪দিন অপেক্ষা করা উচৎ ছিল। কারণ করোনা রোগীর উপসর্গ এ সময় পর্যন্ত প্রকাশ না পেয়ে থাকতে পারে।

পুনরায় সচলের বিরুদ্ধে নয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে তাদের মতে  সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সময় নিতে হয়। গভর্নর গেভিন নিউসাম মঙ্গলবার হেয়ার সেলুন, বারবারশপ ও এ জাতীয় ব্যবসা চালুর কথা ঘোষণা করার পরই এ ধরনের প্রতিক্রিয়া এলো।

সারা কডি বলেন, দ্রুত সিদ্ধান্ত পরিবর্তন করলে আমরা স্পষ্ট করে কিছু দেখতে পাই না। পরিবর্তন চোখে পড়ে না আমাদের। এমনভাবে সামাজিক ও অর্থনৈতিক কার্যক্রম শুরু করা উচিত যাতে সবকিছু নিরাপদ থাকে।
ক্যালিফোর্নিয়া রাজ্যের সর্বশেষ ঘোষণা অনুসারে, বিভিন্ন প্রার্থনালয় ও জনসমাবেশে মানুষেরা জড়ো হতে পারবেন। তবে তা সংখ্যায় এক শ জন ও ধারণক্ষমতার শতকরা ২৫ ভাগের বেশি হতে পারবে না।


/এলএ বাংলা টাইমস/এন/এইচ