লস এঞ্জেলেস

ক্যালিফোর্নিয়ায় বন্ধ হয়ে যাবে গ্যাসোলিন চালিত গাড়ি

২০৩৫ সালের মধ্যে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গ্যাসোলিন চালিত প্রাইভেট কার ও ট্রাক বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে রাজ্য কর্তৃপক্ষ। রাজ্যটিতে কার্বন নিঃসরণ কমাতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

বুধবার (২২ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে ক্যালিফোর্নিয়ার গভর্নর গভিন নিউসাম জানান, ভবিষ্যতে বিদ্যুৎ চালিত গাড়ির ব্যবহার বাড়াতে ও কার্বন নিঃসরণের হার কমানোর জন্য এই ধরণের পদক্ষেপ গ্রহণ করা হবে। 

এ সময় অন্যান্য রাজ্যগুলোর প্রতি নিউসাম একই আহবান জানিয়েছে সম্পূর্ণ বিদ্যুৎ চালিত গাড়ি বিক্রি ও উৎপাদনে পৃষ্ঠপোষকতা করতে বলেন। যুক্তরাষ্ট্রের অটোমোবাইলের একটি বড় বাজার রয়েছে ক্যালিফোর্নিয়ায়। দেশটির প্রায় ১১ শতাংশ অটোমোবাইল ও গাড়ি বিক্রি হয় ক্যালিফোর্নিয়াতে। 

গভিন নিউসাম সংবাদ সম্মেলনে আরো জানান, ২০২৪ সালের মধ্যে তেল ও গ্যাসের খনি খননে হাইড্রোলিক ফ্র‍্যাকচারিং পদ্ধতির নতুন অনুমোদন প্রক্রিয়া বন্ধ করা হবে৷ 

গভিন নিউসাম বলেন, বিশ্বের ১৫টি দেশের সাথে একাত্মতা ঘোষণা করে এই পদক্ষেপ নিতে যাচ্ছে ক্যালিফোর্নিয়া। ২০৩৫ সালের মধ্যে ১০০% বিদ্যুৎ চালিত গাড়ির ব্যবহার নিশ্চিত করার জন্য পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এর ফলে ৩৫% কার্বন নিঃসরণ কমে যাবে। আর ২০৪৫ সালের মধ্যে সকল ধরণের গ্যাসোলিন চালিত যানবাহন ব্যবহার বন্ধ করা হবে৷ 

প্রসঙ্গত, সম্প্রতি একের পর এক প্রাকৃতিক দূর্যোগে নাজেহাল ক্যালিফোর্নিয়া। দাবানল, দাবদাহ আর ভূমিকম্পে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ঘনঘন দূর্যোগের কবলে পড়ছে রাজ্যটি। 



এলএবাংলাটাইমস/ওএম