ধর্ম

হজযাত্রীদের করোনা প্রতিরোধক সরঞ্জাম বহনের আহ্বান

সৌদি আরবের স্বাস্থ্য কর্মকর্তারা এ বছর পবিত্র হজে অংশ নেয়া ব্যক্তিদের করোনা প্রতিরোধক সরঞ্জাম বহনের আহ্বান জানিয়েছেন। হজযাত্রীদেরকে পলিথিন দিয়ে প্যাকেট করা ফেসমাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, রুমাল ও জায়নামাজ সাথে নিয়ে হজে যাওয়ার কথা বলা হয়েছে।

এ বছর খুব অল্পসংখ্যক হজযাত্রীকে হজ করার সুযোগ দেয়া হয়েছে। করোনাভাইরাসের কারণে সৃষ্ট মহামারী প্রতিরোধে এমন সীমিত আকারে হজ পালন করা হচ্ছে। হজ অনুষ্ঠিত হবে জুলাই মাসের ১৭/১৮ তারিখে আর শেষ হবে একই মাসের ২২/ ২২ তারিখে।

হজ পালনের সময় নিরাপত্তার কাজে নিয়োজিত বাহিনীর মুখপাত্র বিগ্রেডিয়ার জেনারেল সামি আল-সুওয়াইরেখ বলেন, কর্তৃপক্ষ নয় ব্যক্তিকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃত ব্যক্তিরা কোনো ধরনের অনুমতি না নিয়ে এবং কোনো শর্ত না মেনে হজ পালনের জন্য নির্ধারিত পবিত্র স্থানে প্রবেশের চেষ্টা চালায়। এসব অপরাধের কারণে তাদের গ্রেফতার করা হয় এবং তাদের প্রত্যেককে ১০ হাজার রিয়াল বা দুই হাজার ছয় শ’ ৬৬ মার্কিন ডলার জরিমানা করা হয়।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, জুলাই মাসের ২৩ তারিখ পর্যন্ত যারাই মক্কার পবিত্র মসজিদে প্রবেশ করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া যারা মক্কার পবিত্র মসজিদের ঘেরাও করা স্থানে আসবে অথবা হজের অন্য পবিত্র স্থান, মিনা, মুজদালিফা ও আরাফাত এলাকায় অনুমতি ছাড়া প্রবেশ করবে তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এদিকে সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী শেখ আব্দুল-লতিফ আল-আশেক বলেন, এ বছর হজ পরিচালনা ও ব্যবস্থাপনা প্রকল্পের জন্য অতিরিক্ত আরো ৩১ মিলিয়ন রিয়াল খরচ হবে। এ সব কর্ম পরিকল্পনা নেয়া হয়েছে যাতে করে হজযাত্রীরা উচ্চমানের সেবা পান। এছাড়া স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক পদক্ষেপ এমনভাবে নেয়া হয়েছে, যাতে করে করোনা সংক্রমণ প্রতিরোধ করা যায়।   এলএবাংলাটাইমস/এলআরটি/আর

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]