ধর্ম

ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার বিরুদ্ধে মার্কিন পররাষ্ট্র দফতরের ৯০০ কর্মীর স্মারকলিপি প্রদান


ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবর থেকে জানা যায়, সাতটি মুসলিম প্রধান দেশের অভিবাসী নিষেধাজ্ঞার ব্যাপারে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আপত্তি স্মারলিপিতে স্বাক্ষর করেছে মার্কিন পররাষ্ট্র দফতরের প্রায় ৯০০ কর্মকর্তা।
উল্লেখ্য, শুক্রবার (২৭ জানুয়ারি) এক নির্বাহী আদেশে তিন মাসের জন্য ৭ মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র প্রবেশে স্থগিতাদেশ দেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আদেশ আনুযায়ী, উল্লেখিত সাত দেশের নাগরিকরা তিন মাস যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পররাষ্ট্র দফতরের অভ্যন্তরেই ট্রাম্পের এ আদেশের ব্যাপারে আপত্তি রয়েছে। পররাষ্ট্র দফতরের এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার্স জানায়, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী টম শ্যাননের কাছে প্রায় ৯০০ কর্মকর্তার স্বাক্ষরিত একটি স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। 

পররাষ্ট্র দফতরের ডিসেন্ট চ্যানেলের মাধ্যমে ওই স্মারকলিপি জমা দেওয়া হয়। ‘ডিসেন্ট চ্যানেল’ একটি আনুষ্ঠানিক ফোরাম, যেখানে কর্মচারীরা তাদের ভিন্নমত প্রকাশ করতে পারেন এবং কোনও নিতে নিয়ে তাদের অসন্তোষ জানাতে পারেন।

সোমবার হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসার জানিয়েছিলেন, ওই স্মারকলিপির ব্যাপারে তিনি জানেন। সেসময়, কূটনীতিকদের হুঁশিয়ারও করেন তিনি। বলেছিলেন, ‘হয় এ কর্মসূচির সঙ্গে তাদের থাকতে হবে, নয়তো তারা যেতে পারে’।