প্রবাস

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে প্যারিসে বাংলাদেশীদের মানববন্ধন

নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশের সাধারণ শিক্ষার্থীদের ৯ দফা দাবির সাথে সংহতি প্রকাশ করে ও শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে বাংলাদেশী ফ্রান্স প্রবাসীদের উপস্থিতিতে প্যারিসের মানবাধিকার চত্বরে বুধবার দুপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ।
এসময় নিরাপদ সড়ক চাই স্লোগানে প্রকম্পিত হয়েছে প্যারিসের রিপাবলিক চত্বর। বাংলাদেশ থেকে হাজার হাজার কিলোমিটার দূরে সংস্কৃতির দেশ প্যারিসে বাংলাদেশের শিক্ষার্থীদের সাথে সংহতি প্রকাশ করে শিশু কিশোরসহ নানা বয়সের মানুষের উপস্থিতি ছিল উল্লেখেযোগ্য। বাংলা ও ফরাসি ভাষায় প্রতিবাদী গান ,ফেস্টুন ও স্লোগান মুখরিত হয়ে উঠে সভাস্থল।

মানববন্ধনে ফ্রান্সে বসবাসরত বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন। শুধু নিরাপদ সড়ক নয় একটি সুন্দর বাংলাদেশ ও নিরাপদ বাংলাদেশের প্রত্যাশা ছিল সকলের মুখে।
রাজনৈতিক ছত্রছায়ায় বাইরে তরুণ প্রজন্মের প্রতিনিধিদের উদ্যোগে সম্মিলিত ফ্রান্স প্রবাসীদের এ মানববন্ধনে সকল প্রবাসীরাই শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদের পাশাপাশি শিক্ষার্থী প্রদর্শিত সড়ক আইনের উপর ৯ দফাগুলো বাস্তবায়নে সরকারকে কার্যকর পদক্ষেপ দেখানোর আহবান জানান ।

আজিমুল হক খান এর পরিচালনায় মানবববন্ধনে ফ্রান্সের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক সংগঠন ছাড়াও ফ্রান্সের বাংলা গণমাধ্যম কর্মীরা বক্তব্য রাখেন ।

এ সময় বক্তারা নিরাপদ সড়ক, দোষী ড্রাইভারদের বিচার দাবি ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা জানান। তারা বলেন, শিক্ষার্থীরা কোন সরকার পতনের আন্দোলনে নামেনি, তারা বাংলাদেশের মানুষের মধ্যে জনসচেতনতার জন্যই রাস্তায় নেমেছিল। তাদের উপর এই হামলা বিশ্বজুড়ে বাংলাদেশের গণতন্ত্রকে প্রশ্নের সম্মুখীন করেছে।

উক্ত মানবন্ধনে ফ্রান্স প্রবাসী বাংলাদেশীরা নিরাপদ সড়ক চাই, নিরাপদ রাস্ট্র চাই দাবির পক্ষে গণস্বাক্ষর করেন।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি