প্রবাস

মোয়াজ্জেম হোসেন সাজু হত্যার প্রতিবাদে ফিলাডেলফিয়াতে বেসাপের সভা অনুষ্ঠিত

বাংলাদেশী বংশোদ্ভূত মোয়াজ্জেম হোসেন(সাজু) সহ ২০২১ সালে এই পর্যন্ত পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়াতে সর্বমোট ৩৭০ জনের হত্যাকারির বিচারের দাবিতে গত ১৬ই আগস্ট স্হানীয় একটি হল রুমে বেসাপের উদ্যোগে পেনসিলভেনিয়ার সবগুলো সংগঠন এবং পেনসিলভেনিয়ায় বসবাসকারী বিশিষ্ট ব্যাক্তবর্গকে নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় বাংলাদেশীরা ছাড়াও ফিলাডেলফিয়া ডিষ্টিক্ট এর্টনি অফিস থেকে আগত লেঃ ডেনিয়েল ব্রুক এবং পুলিশের হোমিসাইড বিভাগের অফিসার জে ল্যামার স্টুয়ার্ট উপস্হিত ছিলেন।

অত্যন্ত গঠনমূলক এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন বেসাপের প্রেসিডেন্ট জনাব স্বরন খান।সভাটি পরিচালনা করেন বেসাপের সাধারন সম্পাদক জনাব হোসেন লস্কর এবং তাকে সহযোগিতা করেন বেসাপের সহকারী সাধারন সম্পাদক মোস্তফা রেজওয়ান এবং বেসাপের প্রাক্তন সাধারন সম্পাদক জনাব কামরুল হাসান। উক্ত আলোচনা সভায় আলোচকবৃন্দ তাদের সুচিন্তিত মতামত ব্যাক্ত করেন যাতে সাজু সহ সকল হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার হয়।

আলোচনার শুরুতে বক্তব্য রাখেন বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি পেনসিলভেনিয়া ইনকের প্রেসিডেন্ট জনাব মাশুকুল ইসলাম খান, এরপর ধারাবাহিক ভাবে আলোচনা করেন বেসাপের উপদেষ্টা আওতাদ চৌধুরী,সিনিয়র এবং কমিউনিটি লিডার জনাব আবু আমিন আহম্মেদ, প্রফেসর জিয়া উদ্দিন আহম্মেদ, ডঃ নিনা আহম্মেদ, ডাঃ আব্দুল মালেক, কাউন্সিলার শেখ সিদ্দিক, বিটিএসপির প্রেসিডন্ট তোজাম্মেল হক, নিউ ইয়র্ক থেকে আগত বিশিষ্ট কমিউনিটি লিডার খসরুজ্জামান, আওয়ামী লীগ ট্রাই ষ্টেট কাউন্টির প্রেসিডেন্ট প্রফেসর খায়ের মোহাম্মদ মিয়া, বেসাপের প্রধান উপদেষ্টা সাদেক কাপ্তান মিয়া, বিএসপির প্রেসিডেন্ট এ বি এম আলতামাস বাবুল, কাউন্সিলার মনসুর আলী মিঠু, কাউন্সিলার এম এ তৈয়ব, বিটিএসপির প্রাক্তন প্রেসেডেন্ট সাইকুল ইসলাম, বেসাপের প্রাক্তন উপদেষ্টা জাকারিয়া চৌধুরী, যুবলীগ প্রেসিডেন্ট আলীম উদ্দিন, বেসাপের প্রধান নির্বাচন কমিশনার আব্দুল্লাহ নান্নু, সাংবাদিক শেখ খুরশান, বাংলাদেশ থেকে আগত ভোরের কাগজের সিনিয়র সাংবাদিক জনাব রিপন, বিটিএসপির প্রাক্তন প্রেসিডেন্ট হায়দার আলী, বিটিএসপির বর্তমান উপদেষ্টা মোহাম্মদ সেলিম, হবিগন্জ ডিষ্টিক্ট সোসাইটি অব পেনসিলভেনিয়ার প্রেসিডেন্ট লুৎফর রহমান, বেসাপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জয়নাল আবেদিন, বেসাপের ভাইস প্রেসিডেন্ট জনি সিকদার এবং বেসাপের মহিলা সম্পাদিকা জোহরা খাতুন কলি সহ আরো অনেক।

আলোচনার এক পর্য্যায় প্রফেসর জিয়া উদ্দিন আহম্মেদ বলেন যে, এ জাতীয় পরিস্হিতিতে আমাদের সবাইর ঐক্যবদ্ব হয়ে কাজ করতে হবে, যাতে আর কোন মায়ের বুক খালি না হয়। সে বিষয়ে তিনি বেশ কিছু গুরুপত্বপূর্ন  দিক নির্দেশন প্রদান করেন।

অপর বক্তা ডঃ নীনা আহম্মেদ বলেন আমাদেরকে প্রশাসনের বিভিন্ন বিভাগের সাথে যোগাযোগ রক্ষা করার মাধ্যমে চাপ সৃষ্টি করতে হবে সাজু হত্যার বিচারের দাবীতে। ইহাছাডাও ভবিষ্যতে আমাদের করনীয় কী তা ব্যাখ্যা করেন।

আলোচনার এক পর্যায়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডিষ্টিক্ট এর্টনি অফিস থেকে আগত লেঃ ডেনিয়েল ব্রুক এবং পুলিসের হোমিসাইড বিভাগের জে ল্যামার স্টুয়ার্ট তাদেরকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন জনাব আওতাদ চৌধুরী, আবু আমিন আহম্মেদ, প্রফেসর জিয়া উদ্দিন আহম্মেদ, ডঃ নিনা আহম্মেদ, শেখ খুবশান এবং ফারুক আহম্মেদ সহ আরো অনেকে।যথেষ্ট ধৈর্য্য ও সবিনয়ের সাথে তারা সবগুলো প্রশ্নের উত্তর দেন এবং তাদের সর্বোচ্চ চেষ্টা দিয়ে  এ বিষয়ে সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন।

উনারা এক প্রশ্নের উত্তরে জানান, এ বৎসর ফিলাডেলফিয়াতে তাদের হিসাবে ৩৩৭ জন লোক হত্যাকাণ্ডের স্বীকার হয়েছেন এবং তারা প্রতিটি কেইছ নিয়ে কাজ করছেন। তারা উপস্হিত সকলকে অবহিত করেন যে, সাজুর বিষয়টি উনারা খুবই গুরুত্বের সাথে দেখছেন এই বিষয়ে তাদের ৩টি স্হরে কাজ চলছে। উনারা আরো জানান যে, আগামী ৪৫ দিনের মধ্যে ভিকটিম সাপোর্টিং টিম নিহতদের পরিবারের সাথে যোগাযোগ করে তাদের সার্বিক সহযোগিতা দিবেন। উল্লেখ্য  ফিলাডেলফিয়াতে গত ৩৫ বৎসরে এই পর্যান্ত সর্বমোট ৩ জন (হেলাল, অপু, সাজু) হত্যাকান্ডের স্বীকার হন।

পরবর্তীতে মোয়াজ্জেম হোসেন সাজুর পিতা জনাব শামস উদ্দিন শোকাহত হয়ে পরিবারের একমাত্র উপার্জনকারী সন্তানের স্তৃতিস্মরন করতে গিয়ে আবেগ অপ্রতুল হয়ে পরেন, তিনি কান্নাজরিত গলায় তার সন্তানের জন্য সকলের দোয়া কামনা এবং তার সন্তানের এই অকাল মৃত্যুর বিচার দাবি করেন।

আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হয় যে, বেসাপ কর্তৃপক্ষ সিটি হলের অনুমতি নিয়ে কখন সাজু হত্যার প্রতিবাদ সমাবেশটি অনুষ্ঠিত হবে তার তারিখ ও সময় নির্ধারণ করে সংশ্লিষ্ট সকলকে অভিহিত করবেন।

সবশেষে বেসাপের প্রেসিডেন্ট স্মরণ খান উপস্হিত সকলকে ধন্যবাদ প্রদানের মাধ্যমে সকলের উদ্দেশ্যে বলেন যে, সাজু হত্যার বিচারের দাবীতে আপনারা আজ যেভাবে উপস্হিত হয়েছেন ভবিষ্যতে ও আমাদের পাশে থেকে সহযোগিতা করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করে সভার সমাপ্তি ঘোষণা করেন।   এলএবাংলাটাইমস/এলআরটি/এ

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]