প্রবাস

ফোবানা সম্মেলন শুরু

ফ্লোরিডার মায়ামীতে শুরু হয়েছে তিনদিনব্যাপী ৩১তম ফোবানা সম্মেলন। কানাডা এবং আমেরিকার বিভিন্ন প্রান্ত থেকে সহস্রাধিক প্রবাসীর উপস্থিতিতে শুক্রবার রাতে ফ্লোরিডার মায়ামীতে তিনদিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

সম্মেলনটি আয়োজন করেছে ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা)। সম্মেলনের স্লোগান হচ্ছে  ‘মানবতার জন্যে ঐক্য’। স্লোগানে শুরু হয়েছে ফোবানা’র (ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা) ।

স্থানীয় হায়াত রিজেন্সি হোটেলের আলো ঝলমল বলরুমে মন্ত্রী তার উদ্বোধনী বক্তব্যে বলেন, ‘বাংলাদেশে উন্নয়নের অভিযাত্রায় শেখ হাসিনার নেতৃত্বে সকলে ঐক্যবদ্ধ। ঠিক একইভাবে প্রবাসীদেরকে সমৃদ্ধির এই মহাসড়কে একীভূত হতে হবে। ’

এ সময় আরও বক্তব্য রাখেন ফোবানার বিশেষ অতিথি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান, এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজকর্মী ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর, ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের চেয়ারম্যান নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সাংবাদিক শ্যামল দত্ত, ফোবানার নির্বাহী চেয়ারম্যান আজাদুল হক, মহাসচিব এম মাওলা দিলু, যুগ্ম মহাসচিব জাকারিয়া চৌধুরী প্রমুখ।

নতুন প্রজন্মের অর্ধ শতাধিক তরুণ-তরুণী কণ্ঠে বাংলাদেশ, কানাডা এবং যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু এ সম্মেলনের সকল অতিথিকে ফোবানার উত্তরীয় পড়িয়ে দেন ফোবানার হোস্ট কমিটির প্রধান সমন্বয়কারি আতিকুর রহমান।

আনুষ্ঠানিক উদ্বোধনের প্রাক্কালে সকল অতিথির সম্মানে ‘ব্ল্যাক টাই’ ডিনারের আয়োজন করা হয়। হোস্ট কমিটির আহবায়ক এম রহমান জহীর এবং সদস্য-সচিব আরিফ আহমেদ আশরাফ সকলকে স্বাগত জানানোর সময় পাশে ছিলেন প্রখ্যাত কণ্ঠশিল্পী ফকির আলমগীর, এন্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ এবং প্রধানমন্ত্রী কার্যালয়ে এটুআই প্রকল্পের পলিসি ডিরেক্টর আনির চৌধুরীসহ বিশিষ্টজনেরা।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি