প্রবাস

ইতালীতে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ মার্চ পালন

ইতালির রাজধানীতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে।গত কাল বুধবার  বিকেলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ দূতাবাস রোম ইতালীর রাষ্ট্রদূত  নিযুক্ত আবদুস সোবহান সিকদার এর নেতৃত্বে ও দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী বঙ্গবন্ধুর সৈনিক ইতালী আওয়ামীলীগের সকলকে নিয়ে আলোচনা সভার মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্য এবং স্বাধীনতা যুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মুনাজাত করা হয়। এছাড়া দেশের অব্যাহত শান্তি, উন্নতি ও সমৃদ্ধি কামনা করেও দোয়া করা হয়। এরপর, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আঃ সোবহান সিকদারের সভাপতিত্বে এভং প্রথম সচিব ইরফানুল হকের পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন সর্ব ইউরোপ আওয়ামী লীগের সহ সভাপতি কে এম লোকমান হোসেন,সাংগঠনিক সম্পাদক জি এম কিবরিয় ,মহিলা বিষয়ক সম্পাদিকা হোসনে আরা বেগম,ইতালী আওয়ামী লীগের ভারপ্রাপ্ত   সভাপতি  আলী আহম্মদ ঢালী, সাধারন সম্পাদক হাসান ইকবাল সহ আর অনেকে। আবদুস সোবহান সিকদার বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন। তিনি ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো কর্তৃক ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির কথা উল্লেখ করে বলেন, মুক্তিকামী মানুষের প্রেরণার চিরন্তন উৎস হিসেবে বঙ্গবন্ধুর এই ভাষণ শুধু বাংলাদেশ নয়, বিশ্বের ইতিহাসে একটি মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। তিনি বলেন, বাঙ্গালির ন্যায্য অধিকার অর্জনের লক্ষ্যে গৃহীত সকল গণতান্ত্রিক প্রচেষ্টা যখন শেষ হয়ে যায়, তখনই বঙ্গবন্ধু তাঁর এই ভাষণের মাধ্যমে জাতিকে মুক্তি সংগ্রামের জন্য মানসিকভাবে প্রস্তুত করেন ।

অতিথিরা বক্তব্যর মাধ্যমে বলেন বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অন্তর্নিহিত চিরকালীন আবেদন অন্তরে লালন ও পরবর্তী প্রজন্মের হৃদয়ে সঞ্চারিত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় যথাযথ অবদান রাখার জন্য উপস্থিত সকলের প্রতি আহবান জানান। অনুষ্ঠানের শেষ পর্যায়ে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের উপর ভিত্তি করে  অনুষ্ঠানের শেষ পর্যায়ে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের রঙ্গিন ভিডিও চিত্র প্রদর্শিত হয়। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সহ ইতালী আওয়ামীলীগ ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি