বাংলাদেশ

ঢা‌বির সহকারী প্রক্টর হ‌লেন সা‌বেক ছাত্রলীগ নেত্রী

নারী শিক্ষক‌দের মধ্য থে‌কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢা‌বি) ইতিহাসে প্রথম সহকারী প্রক্টর হয়েছেন চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন বিভাগের সহকারী অধ্যাপক সীমা ইসলাম। তি‌নি সা‌বেক ছ‌াত্রলীগ ‌নেত্রী এবং রো‌কেয়া হল শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ছি‌লেন।

সোমবার সহকারী প্রক্টর হিসেবে সীমা ইসলাম দা‌য়িত্ব গ্রহণ ক‌রেন বলে নি‌শ্চিত ক‌রে‌ছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ‌কেএম গোলাম রব্বানী।

নবনিযুক্ত বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সীমা ইসলামের গ্রামের বাড়ি টাঙ্গাইল জেলায়। এ বিষ‌য়ে জান‌তে চাই‌লে প্রক্টর ব‌লেন, এর আ‌গে প্রশাস‌নিক কর্মকর্তা হি‌সে‌বে একজন নারী প্রক্ট‌র ছি‌লেন। ত‌বে নারী শিক্ষক‌দের ম‌ধ্য থে‌কে সীমা ইসলামই প্রথম সহকারী প্রক্টর হি‌সে‌বে দা‌য়িত্ব পান।

জান‌তে চাই‌লে সীমা ইসলাম বলেন, আমার কাছে মনে হয়েছে, প্রাপ্তির থেকে দায়িত্ব অনেক বেশি। আমরা যখন ছাত্রী ছিলাম, তখন বিভিন্ন সমস্যার সম্মুখীন হতাম। পুরুষ প্রক্টরের কাছে স্বাভাবিকভাবে সব কথা বলা যেত না। এখন বিশ্ববিদ্যালয় প্রশাসন যুগান্তরকারী একটি কাজ করল। এ জন্য বিশ্ববিদ্যালয়ের ভি‌সি‌কে ধন্যবাদ জানাই। মেয়েরা কোনো সমস্যার সম্মুখীন হলে খুব স্বাভাবিকভাবে সমাধান করা যাবে। নি‌জের অনুভূ‌তির বিষ‌য়ে তি‌নি ব‌লেন, আমি খুবই আনন্দিত।

বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাজনিত বিষয়গুলো প্রক্টর দেখে থাকেন। বিশ্ববিদ্যালয়ে একজন প্রক্টর ও নতুন নিয়োগ পাওয়া সীমা ইসলামসহ ১২ জন সহকারী প্রক্টর হলেন। প্রক্টরিয়াল বডির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ও নিরাপত্তার বিষয়‌টি দেখাশোনা করেন প্রক্টর।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি