বাংলাদেশ

ডিগবাজি দিয়েও মাত্র ৩ আসন পেলেন মাহিরা, লড়বেন নৌকা প্রতীকে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের চূড়ান্ত প্রার্থী নির্ধারণ করেছে আওয়ামী লীগ। সেখানে মহাজোট থেকে শরিক দলের মধ্যে আসন বণ্টনে বিকল্প ধারার ভাগে পড়েছে মাত্র তিনটি। যদিও জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে যোগ দেওয়ার ক্ষেত্রে ১৫০টি আসন দাবি করা হয়েছিল দলটির পক্ষ থেকে।

৭ ডিসেম্বর, শুক্রবার বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) মান্নানের হাতে মাহী বি চৌধুরীসহ তিনজনের চূড়ান্ত মনোনয়নপত্র তুলে দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মহাজোটের প্রার্থী হিসেবে মুন্সীগঞ্জ-১ থেকে প্রেসিডিয়াম সদস্য ও যুক্তফ্রন্টের মুখপাত্র মাহী বদরুদ্দোজা চৌধুরী, লক্ষ্মীপুর-৪ থেকে বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান এবং মৌলভীবাজার-২ আসন থেকে বিকল্প ধারার প্রেসিডিয়াম সদস্য এমএম শাহীন মহাজোটের প্রার্থী হিসেবে আজ মনোনীত হয়েছেন।

মনোনয়নপত্র তুলে দেওয়ার সময় ওবায়দুল কাদের বলেন, ‘বিকল্প ধারা বা যুক্তফ্রন্টের জন্য নৌকা প্রতীকে তিনটির বেশি আসন দেওয়া সম্ভব নয়। বাকি আসনগুলোতে তারা নিজেদের প্রতীকে নির্বাচন করতে পারবেন।’

সাম্প্রতিক সময়ে বিকল্প ধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সেনাবাহিনীর অনুগত থাকার খবর প্রকাশ করেছিল দৈনিক প্রথম আলো।

ওই প্রতিবেদনে ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনীতে মান্নানের অধিনায়ক ব্রিগেডিয়ার (অব.) জহির আলম খানের লেখা একটি বইয়ের উদ্ধৃতি ব্যবহার করা হয়।

বইয়ের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, মেজর আবদুল মান্নান মুক্তিযুদ্ধের শুরুর দিকে চট্টগ্রামের কালুরঘাটে পাকিস্তান সেনাবাহিনীর কমান্ডো অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন।

মেজর মান্নানের বর্তমান রাজনৈতিক সহকর্মী বিকল্প ধারার সভাপতিমণ্ডলীর সদস্য সমশের মবিন চৌধুরীর এক সাক্ষাৎকারেও একই রকম তথ্য এসেছে।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি