বাংলাদেশ

ঈদযাত্রায় বঙ্গবন্ধু সেতুতে তুলনামুলক অধিক যানবাহন পারাপার হয়েছে ৯ এপ্রিল

 ঈদ আনন্দ ভাগাভাগি করতে ঢাকার কর্মস্থল থেকে ৪ এপ্রিল থেকে গ্রামের বাড়িতে ফিরতে শুরু করেন উত্তরাঞ্চলের মানুষ। আবার ঈদ শেষে কর্মস্থল ঢাকার দিকে ছুটতে শুরু করেছেন তাঁরা। এবার ঈদযাত্রায় যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতু দিয়ে ৯ এপ্রিল সর্বোচ্চ ৪৭ হাজার ৭৫৫টি যানবাহন পারাপার হয়েছে। ওই দিন সর্বোচ্চ টোল আদায় হয়েছে ৩ কোটি ৩০ লাখ ৯৯ হাজার ৪০০ টাকা।
বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, স্বাভাবিক সময়ে প্রতি ২৪ ঘণ্টায় ১৫ থেকে ১৮ হাজার যানবাহন সেতু পারাপার হয়। ঈদুল ফিতরকে কেন্দ্র করে ৪ এপ্রিল থেকে যানবাহনের চাপ বেড়ে যায়। এ দিন দিবাগত রাত ১২টা থেকে ৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ১৮টি যানবাহন পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ২ কোটি ১১ লাখ ১১ হাজার ৫৫০ টাকা। ৫ এপ্রিল যানবাহন পারাপার হয়েছে ২৮ হাজার ৭১০টি। টোল আদায় হয়েছে ২ কোটি ৩৫ লাখ ৪৯ হাজার ৮০০ টাকা। ৬ এপ্রিল ২৫ হাজার ৮৪টি যানবাহন সেতু পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ২ কোটি ১৭ লাখ ৮৬ হাজার ৮৫০ টাকা। ৭ এপ্রিল ২৯ হাজার ৭৮০টি যানবাহন সেতু পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ২ কোটি ৫০ লাখ ৮৯ হাজার ২০০ টাকা।
৮ এপ্রিল দিবাগত রাত ১২টা থেকে ৯ এপ্রিল রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৪৩ হাজার ৪২৭টি যানবাহন বঙ্গবন্ধু সেতু পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ৩ কোটি ৩ লাখ ৬৬ হাজার ৮৫০ টাকা। ৯ এপ্রিল সর্বোচ্চ ৪৭ হাজার ৭৫৫টি যানবাহন পারাপার হয়েছে। এদিন সর্বোচ্চ টোল আদায় হয়েছে ৩ কোটি ৩০ লাখ ৯৯ হাজার ৪০০ টাকা। ১০ এপ্রিল ১৯ হাজার ২৭৩টি যানবাহন সেতু পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ১ কোটি ৩৫ লাখ ৫০ হাজার ৬৫০ টাকা। ১১ এপ্রিল ঈদের দিন ১৪ হাজার ৮৫২টি যানবাহন সেতু পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ৬০ লাখ ৫০ হাজার টাকা। ১২ এপ্রিল ১৭ হাজার ৭টি যানবাহন বঙ্গবন্ধু সেতু পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ৯৫ লাখ ৮৫ হাজার ৪৫০ টাকা। আর ১৩ এপ্রিল ১৯ হাজার ৮২৫টি যানবাহন সেতু পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ১ কোটি ২৩ লাখ ৫৩ হাজার ৮৫০ টাকা। সিরাজগঞ্জের পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল প্রথম আলোকে বলেন, ঈদযাত্রায় যানবাহনের অতিরিক্ত চাপের বিষয়টি মাথায় রেখে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত পয়েন্টগুলোতে জেলা পুলিশের অতিরিক্ত ৭০৩ জন ও হাইওয়ে পুলিশের ১৫০ জন সদস্য দায়িত্ব পালন করছেন। যে কারণে ঈদযাত্রায় বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও যানজট হচ্ছে না। এলএবাংলাটাইমস/আইটিএলএস