বাংলাদেশ

মাসজুড়ে টানা তাপপ্রবাহে নতুন রেকর্ড গড়েছে চলতি বছরের এপ্রিল মাস

মাসজুড়ে টানা তাপপ্রবাহে নতুন রেকর্ড গড়েছে চলতি বছরের এপ্রিল মাস। চলতি মে মাসেও তাপপ্রবাহের ধারা অব্যাহত ছিল। তবে কাঙ্খিত বৃষ্টিপাত হওয়ায় তাপপ্রবাহ থেকে ধীরে ধীরে মুক্তি পাচ্ছে দেশবাসী। রাজধানীতে ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে তাপমাত্রা।
আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, গত শুক্রবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস, পরের দিন শনিবার যা নেমে আসে ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াসে। রোববার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস। রোববার পর্যন্ত ঢাকায় তাপপ্রবাহ থাকলেও সোমবার তা নেমে আসে ৩০ ডিগ্রির নিচে। ওইদিন ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ একদিনের ব্যবধানে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা কমে প্রায় ৭ ডিগ্রি সেলসিয়াস।
সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রাও প্রায় তিন ডিগ্রি কমে যায়। ওইদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৭.৬ ডিগ্রি, যা আগের দিন রোববার ছিল চুয়াডাঙ্গায় ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সোমবার সন্ধ্যা পর্যন্ত তার আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৩৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে চট্টগ্রাম বিভাগের ফেনী জেলায়। দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে ১২৯ মিলিমিটার। এলএবাংলাটাইমস/আইটিএলএস