বিনোদন

একক সঙ্গীত সন্ধ্যায় শীতের নিউইয়র্ক গরম করলেন নগর বাউল জেমস

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড সঙ্গীত তারকা ‘নগর বাউল’ খ্যাত জেমস তার কথা রাখলেন। নিউইয়র্কে তার এক সঙ্গীত সন্ধ্যায় শীতের ঠান্ডায় কাবু নিউইয়র্ক-কে গরম করে তুললেন একে একে নিজের ১০টি গান গেয়ে। মন ভড়িয়ে দিলেন প্রবাসী বাংলাদেশী আর নতুন প্রজন্মের বাংলাদেশী-আমেরিকানদের। নিউইয়র্কে একক সঙ্গীতানুষ্ঠান উপলক্ষে ইতিপূর্বে আয়োজিত সাংবাদিক সম্মেলনে জেমস বলেছিলেন- এবার গান গেয়ে শীতের নিউইয়র্ক-কে গরম করতে চাই। যেমন কথা তেমন কাজ।

শো টাইম মিউজিক এন্ড প্লে (এসএমপি) গত ২৩ ডিসেম্বর নিউইয়র্কের এস্টোরিয়ার মেলরোজ বলরুমে আয়োজন করে জেমস’র একক সঙ্গীতানুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতেই স্থানীয় শিল্পীরা নৃত্য ও ফ্যাশন শো পরিবেশন  করেন। এরপর একে একে ১০টি সঙ্গীত পরিবেশন করেন শিল্পী জেমস। মাঝের বিরতীতে এসএমপি’র কর্ণধার আলমগীর খান আলম অনুষ্ঠানের পৃষ্ঠপোষকদের মঞ্চে আহ্বান করে পরিচয় করিয়ে দেন। এসময় অন্যান্যের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন উৎসব ডট কম-এর প্রেসিডেন্ট রায়হান জামান, এনওয়াই ইন্স্যুরেন্স ইনক’র প্রেসিডেন্ট শাহ নেওয়াজ, বিশিষ্ট ব্যবসায়ী জন ফাহিম, রাহাত মুক্তাদির, মাকসুদ চৌধুরী, রোকন হাকিম, সঙ্গীত শিল্পী ফুহাদ আল মুক্তাদির, ইফতেখার ইভান প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন শায়লা ইভফতেখার।

নগর বাউল জেমস ‘কবিতা তুমি স্বপ্নচারিণী’ গানটি দিয়ে তার গানের আসর শুরু করেন এবং হিন্দী গান দিয়ে শেষ করেন। তার উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে ছিলো ‘দু:খিনী দু:খ করো না’, ‘লেইস ফিতা লেইস’, ‘মা’, ‘মীরা বাঈ’, ‘গুরু ঘর বানাইলা কী দিয়া’, ‘পাগলা হাওয়া’, ‘দুষ্ট ছেলের দল’ প্রভৃতি। তার সাথে গিটারে ছিলেন রানা ও সাব্বির ও রানা, কিবোর্ডে ছিলেন তমাল, ড্রাম-এ ছিলেন ফান্টি। আর সাউন্ড সিস্টেমে ছিলেন বিডি সাউন্ড-এর নিবির খান।

বিপুল সংখ্যক দর্শক-শ্রোতা অনুষ্ঠানটি উপভোগ করেন। মেলরোজ বলরুমে ছিলো উপচে পড়া ভীড়। অনেকের অভিমত অতীতের মতো আবারো জেমস মাতিয়ে গেলেন নিউইয়র্ক। বিশেষ করে নতুন প্রজন্মের জেমস ভক্তরা জেমস-এর সাথে নেচে-গেয়ে, হৈ-চৈ করে আনন্দ উপভোগ করেন পুরো অনুষ্ঠান। যেনো শেষ হয়েও শেষ হলো তার গান একক সঙ্গীত সন্ধ্যা।